২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

হেলথ টিপস : খাবারে ‘সময় সচেতনতা’ দরকার

-

কিছু কিছু খাবার আছে যা আমরা যথাসময়ে না খেয়ে অসময়ে খেয়ে থাকি। এতে ওই খাবারটা শরীরের জন্য উপকারের পরিবর্তে বরং ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। এসব খাবারের মধ্যে রয়েছে: দুধ, ভাত, দই, কলা, আপেল, চিনি, ডাল ও শিম প্রভৃতি।
দুধ খেতে হবে রাতে, সকালে নয়। ভাত খেতে হবে সকালে, রাতে ভাত খাওয়া ঠিক নয়। রাতে ভাতের বদলে রুটি বেশ উপযোগী খাবার। রাতে পেট ভরে খাওয়া যাবে না। দই খেতে হবে সকালে, রাতে নয়। চিনি খাওয়া কারো জন্যই ঠিক নয়। তবু যদি চিনি খাওয়ার প্রয়োজন হয়েই পড়ে, তা হলে চিনি খেতে হবে সকালে। ডাল ও শিম রাতে খাওয়া ভালো, সকালে খাওয়া যাবে না। সকালে নাশতা খাওয়ার পর কলা খাওয়া যেতে পারে। তবে কলা দুপুরে খাওয়াই ভালো। রাতে কলা খেলে পেটে গ্যাস বা বদ হজম হওয়ার আশঙ্কা থাকে। আপেল খেতে হবে সকালে, রাতে আপেল খাওয়া যাবে না। উল্লিখিত এই খাবারগুলো আমরা কম বেশি সবাই খাই। কিন্তু সময় সম্পর্কে সচেতন না থেকেই খাই। এ কারণে অনেক ক্ষেত্রে উপকারী খাবারগুলোও দেহের জন্য তেমন কোনো উপকার বয়ে আনে না। বরং অনেক ক্ষেত্রে খাবারগুলো সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল