১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


হেলথ টিপস : ওজন কমাতে বাঁধাকপি

-

শীতকালীন এই সবজিটি বেশ সুস্বাদু। রান্না করা ছাড়াও সালাদে দিয়ে কাঁচা বাধাকপি খাওয়া যায়। সবজিটি ওজন কমাতে ভীষণ কার্যকর। দেহের ওজন ও চর্বি কমাতে যারা শত চেষ্টা করেও ব্যর্থ হচ্ছেন, তারা এই শীতের সময়টা প্রতিদিনের খাদ্য তালিকায় বাঁধাকপি রাখতে পারেন। পুষ্টিবিদরা বলেন, খনিজ এবং পানিতে ভরা বাঁধাকপি নিয়মিত খেলে শরীর থেকে অতিরিক্ত পানি এবং টক্সিন বের হয়ে যায়। ফলে শরীরটাও হয়ে ওঠে ঝরঝরে ও তড়তাজা। ভিটামিন-এ এবং ভিটামিন-সি যথেষ্ট পরিমাণে থাকে বাঁধাকপিতে। এ কারণে কোনো ইনফেকশন থেকে পেট ফেঁপে থাকলে তা কমিয়ে দেয় এই সবজিটি। বাঁধাকপিতে ভিটামিন ছাড়াও আছে প্রচুর পরিমাণে ফাইবার। তাই, পেট পরিষ্কার ও বদহজমের সমস্যা দূর হয় নিয়মিত বাঁধাকপি খেলে। এতে পেটে গ্যাস, বুক জ্বালাপোড়ার সমস্যাও কমে যায়। বাঁধাকপি শরীরে চর্বি গ্রহণের পরিমাণ এবং কোলেস্টেরলের মাত্রা কমায় এই সবজিটি।
বাঁধাকপি রান্না করার ক্ষেত্রে খেয়াল রাখতে হবে যেন কড়া রান্না না হয়ে যায়। যতটা কম রান্না করা যায় ততই ভালো। এতে বাঁধাকপির পুষ্টিগুণ ভালো থাকে। চুলায় বেশিক্ষণ ধরে জ্বাল দিলে এর উপকারী উপাদান ভেঙে নষ্ট হয়ে যায়। এমনভাবে রান্না করতে হবে যাতে কচকচে ভাবটা থাকে। ওজন কমানোর জন্য অনেকেই ‘প্রোটিন পাউডার, লো ফ্যাট ডেইরি’ ইত্যাদি কিনে থাকেন। সে তুলনায় বাঁধাকপি অনেক কম দামি এবং বেশ উপকারী। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
জার্মানিতে বাড়িতে বিস্ফোরণ, আগুন পুড়ে মৃত্যু ৩ আশ্রয়প্রার্থীদের তৃতীয় দেশে পাঠাতে চায় ইউরোপীয় ইউনিয়ন শি এবং পুতিন চীন-রাশিয়ার কৌশলগত সম্পর্ক গভীর করার অঙ্গীকার করলেন চাঁপাইনবাবগঞ্জে আম কুড়াতে গিয়ে বজ্রপাতে শিশুর মৃত্যু চবির ঝর্ণায় ডুবে স্কুলছাত্রের মৃত্যু বেনাপোল বন্দরে টানা ৫ দিন আমদানি-রফতানি বন্ধ মালয়েশিয়ায় বাংলাদেশী শ্রমিকের ২ লাখ টাকায় বিক্রি হওয়ার অভিজ্ঞতা কুমিল্লায় নিয়ন্ত্রণ হারিয়ে বাস উল্টে নিহত ৫ গাইবান্ধা শহরে চুরি পট্টিতে আগুনে ১৫টি দোকান পুড়ে ছাই আরব লিগের প্রতি হামাসের আহ্বান গাজায় যুদ্ধবিরতির আদেশ দিতে জাতিসঙ্ঘ শীর্ষ আদালতের প্রতি দ. আফ্রিকার আহ্বান

সকল