২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০, ১৮ শাবান ১৪৪৫
`

ফোর্স কমান্ডার হিসেবে মেজর জেনারেল ফখরুল আহসানকে নিয়োগ দিয়েছেন জাতিসঙ্ঘ মহাসচিব


জাতিসঙ্ঘের মহাসচিব আন্তনিও গুতেরেস বাংলাদেশের মেজর জেনারেল মো: ফখরুল আহসানকে ওয়েস্টার্ন সাহারায় (এমআইএনইউআরএসও) গণভোটের জন্য জাতিসঙ্ঘ মিশনের ফোর্স কমান্ডার হিসেবে নিয়োগের ঘোষণা দিয়েছেন।

মেজর জেনারেল আহসান পাকিস্তানের মেজর জেনারেল জিয়া উর রহমানের স্থলাভিষিক্ত হন, যিনি ২০২৩ সালের মার্চের শেষে তার কার্যভার সম্পন্ন করবেন।

শনিবার ঢাকায় জাতিসঙ্ঘের তথ্যকেন্দ্র জানিয়েছে, এমআইএনইউআরএসও-এর অতুলনীয় সেবা এবং নেতৃত্বের জন্য মহাসচিব মেজর জেনারেল উর রহমানের কাছে কৃতজ্ঞ।

মেজর জেনারেল আহসানের বাংলাদেশী সেনাবাহিনীর সাথে জাতীয় ও আন্তর্জাতিক সামরিক নেতৃত্বের ৩৪ বছরেরও বেশি অভিজ্ঞতা রয়েছে।

তিনি দশম পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং এবং কক্সবাজার এলাকার এরিয়া কমান্ডার হিসেবে বাংলাদেশ মিলিটারি একাডেমির কমান্ড্যান্ট হিসেবে ১৬তম এবং ৬৯তম পদাতিক ব্রিগেডের ব্রিগেড কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি বাংলাদেশ সেনাবাহিনীর সদর দফতরে সামরিক গোয়েন্দা অধিদফতরের পরিচালক এবং ভারতের নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনে সহকারী প্রতিরক্ষা অ্যাটাচে হিসেবেও দায়িত্ব পালন করেন।

মেজর জেনারেল আহসান এর আগে সোমালিয়া (ইউএনওএসওএম-২) এবং কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্রে (এমওএনইউসি) দু’টি শান্তিরক্ষা মিশনে দায়িত্ব পালন করেছেন।

মেজর জেনারেল আহসান বিজ্ঞানে স্নাতক, ডেভেলপমেন্ট স্টাডিজে স্নাতকোত্তর এবং ডিফেন্স স্টাডিজে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। তিনি ইংরেজি, ফ্রেঞ্চ, ইন্দোনেশিয়ান এবং হিন্দি ভাষায় পারদর্শী।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement