২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০, ১৫ শাবান ১৪৪৫
`

জীবাণু অস্ত্র তদন্তে রাশিয়ার আহ্বান প্রত্যাখান জাতিসঙ্ঘের

জীবাণু অস্ত্র তদন্তে রাশিয়ার আহ্বান প্রত্যাখান জাতিসঙ্ঘের - ছবি : সংগৃহীত

ইউক্রেনে তথাকথিত জীবাণু অস্ত্র তৈরিতে যুক্তরাষ্ট্রের জড়িত থাকার ব্যাপারে মস্কোর অভিযোগের বিষয়ে তদন্তে রাশিয়ার উত্থাপিত একটি খসড়া প্রস্তাব নাকচ করে দিয়েছে জাতিসঙ্ঘ।

বুধবার জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে এ প্রস্তাব দেয় রাশিয়া।

অভিযোগের ব্যাপারে রাশিয়া গত সপ্তাহে আনুষ্ঠানিকভাবে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদকে তদন্তের অনুরোধ জানিয়েছিল। ইউক্রেন আগ্রাসন শুরুর পর থেকেই মস্কো নিয়মিতভাবে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে এমন অভিযোগ করে আসছে।

জাতিসঙ্ঘে বুধবার ভোটাভুটির ফলে দেখা যায়, এ প্রস্তাবের পক্ষে রাশিয়া ও চীন এবং বিপক্ষে যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও ব্রিটেন ভোট দেয়। জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে স্থায়ী এ পাঁচ সদস্য দেশের যে কোনো প্রস্তাবের পক্ষে-বিপক্ষে ভেটো দেয়ার ক্ষমতা রয়েছে।

এছাড়া নিরাপত্তা পরিষদের অস্থায়ী ১০ সদস্য দেশের সকলেই ভোটদানে বিরত থাকে।

সূত্র : বাসস/ এএফপি


আরো সংবাদ



premium cement
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণায়ের নাম ‘নারী ও শিশু বিষয়ক’ মন্ত্রণালয় রাখার সুপারিশ ফরিদপুরে হত্যা মামলায় যুবকের যাবজ্জীবন অশ্বিন-কুলদীপের ঘূর্ণিতে সিরিজ জয় থেকে ১৫২ রান দূরে ভারত ফরিদপুরে মাদক মামলায় নারীর যাবজ্জীবন প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হবে ‘ছোট্ট’ জ্যোতির মুখোমুখি বিশ্বের সবচেয়ে লম্বা পুরুষ! টাঙ্গাইল শাড়ির জিআই নিবন্ধন বিষয়ে বাংলাদেশের করণীয় বিষয়ে মত বিনিময় সভা সন্দেহজনক লেনদেনের অর্থ কোথায় যায়! পাকিস্তানে অধিবেশনের আগে ‘সংরক্ষিত আসন বণ্টন’ চান প্রেসিডেন্ট আলভি ফাইনালে ওঠার লড়াইয়ে আগামীকাল মুখোমুখি হবে কুমিল্লা-রংপুর নোয়াখালীতে ভোটের রাতে গৃহবধূকে দলবদ্ধ ধর্ষণ : সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার

সকল