২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩০, ১৪ জিলহজ ১৪৪৫
`

জীবাণু অস্ত্র তদন্তে রাশিয়ার আহ্বান প্রত্যাখান জাতিসঙ্ঘের

জীবাণু অস্ত্র তদন্তে রাশিয়ার আহ্বান প্রত্যাখান জাতিসঙ্ঘের - ছবি : সংগৃহীত

ইউক্রেনে তথাকথিত জীবাণু অস্ত্র তৈরিতে যুক্তরাষ্ট্রের জড়িত থাকার ব্যাপারে মস্কোর অভিযোগের বিষয়ে তদন্তে রাশিয়ার উত্থাপিত একটি খসড়া প্রস্তাব নাকচ করে দিয়েছে জাতিসঙ্ঘ।

বুধবার জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে এ প্রস্তাব দেয় রাশিয়া।

অভিযোগের ব্যাপারে রাশিয়া গত সপ্তাহে আনুষ্ঠানিকভাবে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদকে তদন্তের অনুরোধ জানিয়েছিল। ইউক্রেন আগ্রাসন শুরুর পর থেকেই মস্কো নিয়মিতভাবে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে এমন অভিযোগ করে আসছে।

জাতিসঙ্ঘে বুধবার ভোটাভুটির ফলে দেখা যায়, এ প্রস্তাবের পক্ষে রাশিয়া ও চীন এবং বিপক্ষে যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও ব্রিটেন ভোট দেয়। জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে স্থায়ী এ পাঁচ সদস্য দেশের যে কোনো প্রস্তাবের পক্ষে-বিপক্ষে ভেটো দেয়ার ক্ষমতা রয়েছে।

এছাড়া নিরাপত্তা পরিষদের অস্থায়ী ১০ সদস্য দেশের সকলেই ভোটদানে বিরত থাকে।

সূত্র : বাসস/ এএফপি


আরো সংবাদ



premium cement
বিভিন্ন দেশের আশ্রয় প্রক্রিয়া খতিয়ে দেখবে জার্মানি বান্দরবানে ট্রাক গভীর খাদে পড়ে নিহত ১, আহত ৪ প্রতিষ্ঠাবার্ষিকীতে বিএনপির ৬ নেতাকে দাওয়াত দিলো আ’লীগ দোয়ারাবাজারে নির্বাচনে পরাজিত হয়েও বন্যাদূর্গতদের পাশে সবার আগে লাইলী আক্তার লাকী একই বৃত্তে ঘুরপাক খাচ্ছে চামড়াশিল্প মেরে ফেললে নয়, জীবিত রাসেল ভাইপার ধরতে পারলে পুরস্কার দেবেন আ.লীগ নেতা বন্যায় বিদ্যুৎহীন সিলেটের ১২ হাজার গ্রাহক সিলেটের বন্যায় সাড়ে ১০ লাখ মানুষ পানিবন্দী আমাদের সকল কাজের মূল উদ্দেশ্য হলো মহান রবের সন্তুষ্টি অর্জন : মাওলানা রফিকুল ইসলাম খান বার বার কারানির্যাতনেই মাখনের অকাল মৃত্যু হয়েছে : রিজভী দেশে দেশে ঘুরে চুক্তি করে লাভ হবে না : খসরু

সকল