২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

রাশিয়ার তেলের দাম ঠিক করবে জি-সেভেন

রাশিয়ার তেলের দাম ঠিক করবে জি-সেভেন - ছবি : সংগৃহীত

রাশিয়ার তেলের দাম নির্দিষ্ট করে দিতে সম্প্রতি একমত হয়েছে শিল্পোন্নত সাত দেশের সংগঠন জি-সেভেন। তারা মনে করছে তেল বিক্রির টাকা ইউক্রেন যুদ্ধে কাজে লাগাচ্ছে রাশিয়া।

ইউক্রেন যুদ্ধ শুরুর পর রাশিয়ার উপর বিভিন্ন নিষেধাজ্ঞা দেয় পশ্চিমা বিশ্ব। তাদের আশা ছিল এর ফলে রাশিয়ার অর্থনীতির উপর চাপ পড়বে। কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে রাশিয়ার তেল বিক্রি বেড়েছে। আর গ্যাসের দাম বাড়িয়েও রাশিয়ার আয় অনেক বেড়ে যাচ্ছে।

তবে এ বছর জ্বালানি রপ্তানি ৩৮ শতাংশ বাড়তে পারে বলে মনে করেন রাশিয়ার অর্থনীতি বিষয়ক মন্ত্রী।

এই অবস্থায় রাশিয়ার আয় কমাতে তেলের দাম নির্ধারণ করে দিতে চাইছে জি-সেভেন। এক্ষেত্রে পণ্যবাহী জাহাজের বিমা কোম্পানির মালিকানা থাকার সুবিধা কাজে লাগাতে চাইছে তারা। কারণ বিশ্বের এমন সব বিমা কোম্পানির ৯০ শতাংশের মালিক জি-সেভেন দেশগুলো। ফলে রাশিয়া তেল রপ্তানি করতে চাইলে যত জাহাজ লাগবে, তার একটি বড় অংশই পশ্চিমা বিমা কোম্পানি থেকে বিমা করা জাহাজ। এসব জাহাজ ভবিষ্যতে রাশিয়ার তেল বহন করতে চাইলে সেই তেলের দাম জি-সেভেনের ঠিক করে দেয়া দাম বা তার কমে হতে হবে। অবশ্য নির্দিষ্ট দামটা কত হবে, তা এখনো জানায়নি জি-সেভেন।

তারা বলছে জি-সেভেন সদস্য নয় এমন রাশিয়ার তেলের আমদানিকারক বড় দেশ, যেমন চীন ও ভারতের সাথে আলোচনা করে দাম ঠিক করা হবে।

যদিও চীন ও ভারত জি-সেভেনের এই উদ্যোগে যোগ দেবে কিনা, তা নিশ্চিত নয়। কারণ রাশিয়া ইতোমধ্যে জানিয়ে দিয়েছে, যেসব দেশ জি-সেভেনের সাথে যোগ দেবে তাদের কাছে তেল বিক্রি করা হবে না।

ফলে জি-সেভেনের উদ্যোগ সফল হবে কিনা তা নিশ্চিত নয়।

সূত্র : ডয়েচে ভেলে


আরো সংবাদ



premium cement
দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত

সকল