২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


দু’বেলা ব্রাশ করার পরও কেন থাকে মুখে দুর্গন্ধ?

দু’বেলা ব্রাশ করার পরও কেন থাকে মুখে দুর্গন্ধ? - ফাইল ছবি

দু’বেলা সময় ধরে ব্রাশ করেও মুখের দুর্গন্ধ পিছু ছাড়ছে না? সাধারণত দাঁতের গোড়া ও মাড়ি থেকে রক্তপাত হয়, জিভ কিংবা মুখের ভিতর কোনো রকম সংক্রমণের কারণে মুখে দুর্গন্ধ হয়। এছাড়া প্রতিবার খাওয়ার পর ঠিকমতো মুখ না ধুলে, শরীরে পানির ঘাটতি হলেও মুখে দুর্গন্ধ হতে পারে। শুধু তা-ই নয়, পেট ও লিভারের সমস্যা থাকলেও মুখে দুর্গন্ধ হয়। অনেক সময় শরীরে কোনো অসুখ বাসা বাঁধারও ইঙ্গিত হতে পারে মুখের দুর্গন্ধ। জেনে নিন, কোন কোন অসুখ থাকতে পারে সেই তালিকায়।

১) সাইনাসের সংক্রমণ মুখে দুর্গন্ধ হতে পারে। সাইনাসে সংক্রমণের পর গাঢ় হলুদ বা সবুজ রঙের মিউকাস বেরিয়ে আসে নাক কিংবা মুখ দিয়ে। এই কারণেও কিন্তু মুখে দুর্গন্ধ হতে পারে।

২) বদহজমের সমস্যা লেগেই থাকে? যারা ঘন ঘন গ্যাস, অ্যাসিডিটির সমস্যায় ভোগেন, তাদের মুখেও দুর্গন্ধ হতে পারে।

৩) দীর্ঘ দিন ধরে ডায়াবেটিসে ভুগছেন? ডায়াবেটিস বেশি থাকলে রক্তনালিগুলো ক্ষতিগ্রস্ত হয়, দাঁতের মাড়িও আলগা হয়ে যায়। এই কারণেও কিন্তু মুখে দুর্গন্ধের সমস্যা শুরু হতে পারে।

৪) ভিটামিন ডি-র ঘাটতির কারণে এমন বিড়ম্বনায় পড়তে পারেন আপনি। এই ভিটামিন ক্যালশিয়াম শোষণে সাহায্য করে। দাঁত ভালো রাখতে ভূমিকা রয়েছে এই ভিটামিনের। দেহে পর্যাপ্ত ভিটামিন ডি না থাকলে দাঁতের সমস্যা দেখা দিতে পারে। ক্ষয়ে যেতে পারে এনামেল। ফলে দাঁতে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়, যা মুখের দুর্গন্ধের কারণ।

৫) মাড়ি থেকে রক্ত পড়ার অন্যতম প্রধান কারণ ভিটামিন সি-র অভাব। এই ভিটামিনের ঘাটতির কারণে মুখে বিভিন্ন ধরনের ক্ষত দেখা যায়। এই ক্ষত থেকে মুখে সংক্রমণ ঘটনা খুব স্বাভাবিক। আর এই সংক্রমণের কারণেই মুখে দুর্গন্ধ হয়।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement