০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


আসছে 'জম্বি' ভাইরাস, ফের মহামারীর শঙ্কায় বিশ্ব!

আসছে 'জম্বি' ভাইরাস, ফের মহামারীর শঙ্কায় বিশ্ব! - প্রতীকী ছবি

করোনাভাইরাসের ভয়াবহ ক্ষমতা দেখেছে গোটা বিশ্ব। কোনো ওষুধ, ভ্যাকসিন না থাকায় অসহায় আত্মসমর্পণ করতে হয়েছিল এই ভাইরাসের কাছে। এবার এর চেয়েও ভয়ঙ্কর এক ভাইরাসের কথা বলছেন বিজ্ঞানীরা। তাদের দাবি, আমাদের এই গ্রহে যেকোনো সময় হানা দিতে পারে কোনো মারণ ভাইরাস। ওই ভাইরাসের দাপটে ফের এক মহামারীর মুখোমুখি হতে পারে আমাদের এই গ্রহ। ওই অজানা ভাইরাসকে 'জম্বি' ভাইরাস বলে মনে করছে বিভিন্ন মহল।

কোথায় রয়েছে এই জম্বি ভাইরাস? এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী বিজ্ঞানীরা বলছেন, জম্বি ভাইরাস লুকিয়ে রয়েছে আন্টার্টিকার বরফের নিচে। পৃথিবীর উত্তাপ বাড়ার জন্য গলতে শুরু করেছে উত্তর মেরুর বরফ। আর সেই বরফের নিচ থেকে বেরিয়ে আসবে ৪৮,৫০০ বছর লুকিয়ে থাকা ভয়ঙ্কর ওই ভাইরাস।

ফ্রান্সের এইক্স-মার্সেলি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী জেন মাইকেল ক্লাভেরি এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে বলেছেন, 'বর্তমানে একটি কঠিন রোগের আশঙ্কা করা হচ্ছে যে যেটি দুনিয়ার দক্ষিণাঞ্চল থেকে শুরু হয়ে তা উত্তরেও ছড়িয়ে পড়তে পারে। মহামারী বিশেষজ্ঞরা বিষয়টির উপরে নজর রেখে চলেছেন। আমার মনে হয়ে মেরুপ্রদেশে বরফের তলায় এমন ভাইরাস লুকিয়ে রেয়েছে যা নতুন করে একটি মহামারীর সৃষ্টি করতে পারে।'

উল্লেখ্য, ২০১৪ সালে বিজ্ঞানীরা সাইবেরিয়ায় এমন একটি ভাইরাসের সন্ধান পেয়েছিলেন যার বয়স ৪৮,৫০০ বছর। ফলে আশঙ্কা করা হচ্ছে যে সেই জল্পনাই কি উস্কে দিলেন বিজ্ঞানীরা! ফ্রান্সের ওই বিজ্ঞানীর সুরে সুর মিলিয়েছেন রটাডামের ইররাসমাস মেডিক্যাল সেন্টারের বিজ্ঞানী মেরিয়ন কুপারম্যান। তিনি জানিয়েছেন, মেরুপ্রদেশের বরফের নিচে জম্বি ভাইরাস লুকিয়ে রয়েছে কিনা তা এখনো স্পষ্ট নয়। তবে তার আশঙ্কা উড়িয়ে দেয়া যাচ্ছে না। এটি বায়ুমণ্ডলে ছড়িয়ে পড়লে নিশ্চিত বিপদ।

এদিকে, হু-র প্রধান সম্প্রতি একটি রোগের কথা বলেছেন। তার কথা মতো এ ভাইরাসটির নাম ডিজিজ এক্স। এটি মহামারীর আকার ধারণ করতে পারে বলে মনে করিয়ে দিয়েছেন হু প্রধান। এনিয়ে প্রতিটি দেশকে সতর্ক করে দিয়েছেন তিনি।
সূত্র : জি নিউজ


আরো সংবাদ



premium cement
মোস্তাফিজের মেইডেন দিয়ে আলোচনা ইসরাইলের সাথে সম্পর্ক ছিন্ন কলম্বিয়ার বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’ টি২০ বিশ্বকাপের পিচ পৌঁছেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে হাসপাতালে ভর্তি খালেদা জিয়া

সকল