০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৮, ১৬ রজব ১৪৪৪
ads
`

স্ট্রোক কিন্তু হার্ট অ্যাটাক নয়

স্ট্রোক কিন্তু হার্ট অ্যাটাক নয় -

স্ট্রোক শব্দটি শোনেন নি এমন লোক কমই আছেন। এত প্রচলিত শব্দটি নিয়ে মানুষের বিভ্রান্তিও কিন্তু বেশি। যেমন হারে প্রচলিত শব্দ স্ট্রোক তেমন হারে ভুল জানে মানুষ।
হার্ট অ্যাটাক শব্দটি সবাই জানেন। বেশি জানেন বলেই সবাই হার্ট অ্যাটাককে স্ট্রোকের সাথে গুলিয়ে ফেলেন। বেশিরভাগ মানুষ মনে করেন স্ট্রোক মানে হার্টের অসুখ। স্ট্রোক মানে হার্ট অ্যাটাক।
মানুষ ভুল জানতেই পারেন। এতে ক্ষতি কি? আমিও তাই বলি ভুল জানলে ক্ষতি কি? কিন্তু প-িতরা তো তা মানেন না। তারা বলেন কিছু ভুল থেকে শিক্ষা নেয়া যায়। এটা ভালো। কিন্তু কিছু ভুল মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। এ ভুলগুলো কখনই করা যাবে না। কাউকে খুন করে আপনি যদি বলন আমি ভুল করেছি। আপনার কি বিচার হবে না?
স্ট্রোক নিয়ে ভুল জানা তেমন একটি অপরাধ। কারণ এটি মানুষের জীবন মরণের সাথে জড়িত। অবাক হলেন? বুঝিয়ে বলছি।
কেউ স্ট্রোক করেছেন শুনলেই আমরা মরি কি পরি করে ছুটে যাই হৃদরোগ বিশেষজ্ঞের কাছে বা হার্টের চিকিৎসা হয় এমন হাসপাতালে। জ্যামের এ শহরে হাসপাতালে নিতেই ৩-৪ ঘন্টা কেটে যায়। কিন্তু স্ট্রোকের আধুনিক চিকিৎসা পেতে হলে স্ট্রোকের চিকিৎসা হয় এমন হাসপাতালে যেতে হবে স্ট্রোকের সাড়ে চার ঘন্টার মধ্যে। হার্ট অ্যাটাক মনে করে হৃদরোগ হাসপাতালে নিয়ে গেলে স্ট্রোকের আধুনিক চিকিৎসা পাওয়ার সম্ভাবনা থাকে না।
দুটো রোগের উপসর্গেও কিন্তু আছে বিস্তর পার্থক্য।
হার্ট বুকের মধ্যে থাকে তাই হার্ট অ্যাটাক হলে বুকে তীব্র ব্যথা করে, মনে হয় বুকে পাথর চেপে বসে আছে। এ ব্যথা হাতে বা গলায় যেতে পারে। ব্যথার সাথে শ্বাসকষ্ট, বমি বমি লাগা বা বমি হতে পারে। আক্রান্ত ব্যক্তি অজ্ঞান হয়ে যেতে পারে।
স্ট্রোকের উপসর্গ হলো শরীরের কোন এক পাশ অবস হয়ে যাওয়া বা ঝিমঝিম করা, মুখ বেঁকে যাওয়া, কথা জড়িয়ে যাওয়া, চোখে ঝাপসা দেখা বা একটা জিনিস দুটো দেখা, অজ্ঞান হয়ে যাওয়া বা অস্বাভাবিক আচরণ করা, ভারসাম্যহীনতা। স্ট্রোকেও ব্যথা হতে পারে। হার্ট বুকে থাকে বলে বুকে ব্যথা হয় তেমনি স্ট্রোকে তীব্র মাথা ব্যথা হতে পারে।
এ দুটো রোগের পরীক্ষা-নিরীক্ষা যেমন ভিন্ন তেমন চিকিৎসাও ভিন্ন।
হার্ট অ্যাটাকে ইসিজি ও রক্তে ট্রোপোনিন-আই পরীক্ষা করতে হয় আর স্ট্রোকে শুরুতেই সিটিস্ক্যান। স্ট্রোকে আরোও কিছু পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন পড়ে।
স্ট্রোকের চিকিৎসায় সাড়ে চার ঘন্টার মধ্যে আসলে আইভি থ্রোম্বোলাইসিস করে রোগীকে সুস্থ করা যায়। এ সময় পার হলে ওষুধ ও রিহ্যাবিলিটেশনের মাধ্যমে চিকিৎসা করা হয়।
কাজেই হার্ট অ্যাটাক ও স্ট্রোক একই রোগ নয়। মস্তিষ্কের রক্তনালীর রোগ স্ট্রোক। স্ট্রোক হলে নিউরোলজিস্টের শরণাপন্ন হোন।
লেখক : নিউরোলজি বিশেষজ্ঞ, ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সস ও হাসপাতাল ( নিনস)


আরো সংবাদ


premium cement
ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় নিহত সংখ্যা ৬ হাজার ছাড়াল আদানি গ্রুপের কাছ থেকে কেন বেশি দামে বিদ্যুৎ কারণ হচ্ছে, প্রশ্ন এমপি চুন্নুর সরকারের সমালোচনা কখনো রাষ্ট্রদ্রোহী হতে পারে না : জি এম কাদের ভূমিকম্পের ৩৩ ঘণ্টা পর ধ্বংসস্তূপ থেকে উদ্ধার ৪ বছরের শিশু বেড়াতে এসে কক্সবাজার সমুদ্র সৈকতে শিশুর মৃত্যু নদী শুকিয়ে যাওয়ায় কাপ্তাইয়ে বিদ্যুৎ উৎপাদন কমেছে ঢাকায় ৭ মাত্রার ভূমিকম্পে ৩ লাখ প্রাণহানির শঙ্কা সূচক বাড়লেও লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারদর কমেছে মুকিদুলে মুগ্ধতা ছড়াল কুমিল্লা হাফেজ ও কৃতী শিক্ষার্থীদের সম্মাননা দেবে মারকাযুল ফুরকান শিক্ষা পরিবার রাষ্ট্রপতি প্রার্থী মনোনয়নের ক্ষমতা শেখ হাসিনাকে দেয়া হয়েছে

সকল