১৭ জুন ২০২৪
`
টি-২০ সিরিজ

শেষ ম্যাচে বাংলাদেশের জয়

-

প্রথমে মোস্তাফিজুর রহমানের আগুন ঝরা বোলিং। এরপর তানজিদ হাসান তামিম ও সৌম্য সরকারের দায়িত্বপূর্ণ ব্যাটিং। এতে যুক্তরাষ্ট্রের বিপক্ষে তৃতীয় ও শেষ টি-২০ সিরিজে ১০ উইকেটের বিশাল জয় পেয়েছে বাংলাদেশ। ফলে হোয়াইটওয়াশ এড়িয়ে বিশ্বকাপে আগে নতুনভাবে চাঙ্গা হতে পারছে টাইগাররা। এই ম্যাচে প্রথম বাংলাদেশী হিসেবে টি-২০ ক্রিকেটে ৬ উইকেট নিলেন মোস্তাফিজ। তার কঠোর নিয়ন্ত্রিত বোলিংয়ে গতকাল টি-২০ ম্যাচে বেশিদূর এগোতে পারেনি টসে হারা মার্কিন যুক্তরাষ্ট্র। কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান ৪ ওভারে ১০ রানে ৬ উইকেট নেন। ফলে ২০ ওভার শেষে স্বাগতিকদের সংগ্রহ দাঁড়ায় ৯ উইকেটে ১০৪। জবাবে বাংলাদেশ অনায়াসেই জয়ের বন্দরে পৌঁছে যায় তানজিদ তামিম ও সৌম্যের অপরাজিত জুুটিতে (১০৮/০)। তাদের ব্যয় করতে হয় ১১.৪ ওভার। তানজিদ তামিমের ব্যাট থেকে আসে অর্ধশত রান। তিনি ৪২ বলে ৫টি বাউন্ডারি এবং ৩টি ছক্কায় ৫৮ রান করেন। অল্পের জন্য ফিফটি পাননি সৌম্য। তিনি অপরাজিত ছিলেন ৪৩ রানে। এই রান করতে তিনি ২৮ বল ব্যয় করেন। ছিল ৪টি বাউন্ডারি ও ২টি ছক্কা। অবশ্য সিরিজের প্রথম দুই টি-২০ জিতে সিরিজ নিজেদের করে নিয়েছিল যুক্তরাষ্ট্র। ম্যাচ সেরা ও সিরিজ সেরা হয়েছেন মোস্তাফিজ।
যুক্তরাষ্ট্রের হিউস্টনে প্রথমে মনে হয়েছিল যুক্তরাষ্ট্র বড় স্কোর গড়বে। কারণ ৪.৫ ওভারে বিনা উইকেটে ৪৬ রান তোলে। পরে এই জুটি ভাঙেন সাকিব আল হাসান। তার ঘূর্ণিতে সৌম্য সরকারের হাতে ধরা দেন সর্বোচ্চ ২৭ রান করা আন্দ্রেস গউস। এরপর শুরু হয় মোস্তাফিজুর রহমানের ঝড়। তিনি একে একে শায়ান জাহাঙ্গীর, নিতিশ কুমার, কোরি এন্ডারসন, সাডলে ভ্যান, জাসদীপ সিং ও নিস্বর্গ প্যাটেলকে প্যাভিলিয়নে ফেরত পাঠান। মাঝে মিলিন্দ কুমারকে আউট করেন রিশাদ হোসেন। অধিনায়ক অ্যারন জোন্সকে রিশাদের তালুবন্দী করান তানজিম হাসান সাকিব। হাসান মাহমুদ ৩ ওভারে ১৯ রান দিয়ে কোনো উইকেট পাননি। মাহমুদুল্লাহও ছিলেন উইকেট শূন্য। তিনি ২ ওভারে দেন ১১ রান। সাকিব আল হাসান ২৩ রানে একটি ও তানজিম হাসান সাকিব ৪ ওভারে ৩২ রানে ১ উইকেট নেন।
মোস্তাফিজের আগে টি-২০ আন্তর্জাতিক ম্যাচে বাংলাদেশের হয়ে সেরা বোলিং ছিল ইলিয়াস সানির। আয়ারল্যান্ডের বেলফাস্টে অভিষেকেই ১৩ রানে ৫ উইকেট নিয়েছিলেন ওই স্পিনার। কাল বাংলাদেশের হয়ে টি-২০তে সবচেয়ে ইকোনমি বোলিং করেছেন রিশাদ। তার ৪ ওভারে আসে ৭ রান। তিনি ১ উইকেট নেন একটি মেডেন দিয়ে। এর আগে ইকোনমি বোলিং ছিল মাহমুদুল্লাহর। তিনি ৮ রান দিয়েছিলেন ২০১৪ সালে আফগানিস্তানের বিপক্ষে মিরপুরে।
এ দিকে গতকাল বার্মিংহামে ২য় টি-২০তে পাকিস্তানকে (১৬০/১০) ২৩ রানে হারিয়েছে ইংল্যান্ড (১৮৩/৭)।


আরো সংবাদ



premium cement
টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘সুপার এইটে’ বাংলাদেশ ম্যাচের সময়সূচি গাজায় ইসরাইলি হামলায় অসংখ্য পরিবার নির্বংশ হয়ে গেছে টি-টোয়েন্টি বিশ্বকাপে বিশ্বরেকর্ড তানজিমের সেন্টমার্টিন উপকূলে টহল দিচ্ছে নৌবাহিনী ও কোস্টগার্ডের জাহাজ, গতিবিধি পর্যবেক্ষণ ঈদের দিন সমুদ্রে গোসলে নেমে কিশোর নিখোঁজ রাজধানীতে কোরবানি দিতে গিয়ে ছুরিকাঘাতে আহত ১৪০ সুনামগঞ্জে পাহাড়ি ঢল : সুরমার পানি বিপদসীমার অনেক উপরে প্রবাহিত কচুখেতে মিলল কীটনাশক ব্যবসায়ীর গলাকাটা লাশ ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতি দানকারী দেশগুলোর বিরুদ্ধে কাজ করার ঘোষণা ইসরাইলের ধলেশ্বরী নদী থেকে কারা হিসাবরক্ষকের লাশ উদ্ধার ঈদে বাড়ি ফেরার পথে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে ২ ভাই নিহত

সকল