২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


গণতন্ত্র ও মানবাধিকারে ব্রিটিশ প্রতিমন্ত্রীর গুরুত্বারোপ

নাগরিক সমাজের সাথে সাক্ষাৎ
-

দীর্ঘমেয়াদি প্রবৃদ্ধি ও অগ্রগতির জন্য গণতন্ত্র এবং মানবাধিকারের ওপর গুরুত্বারোপ করেছেন ইন্দো-প্যাসিফিক বিষয়ক ব্রিটিশ প্রতিমন্ত্রী অ্যান-মেরি ট্রেভেলিয়ান।
গতকাল সকালে বাংলাদেশের নাগরিক সমাজের সাথে সাক্ষাৎকালে তিনি এই অভিমত ব্যক্ত করেছেন। সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের (আসক) নির্বাহী পরিচালক ফারুখ ফয়সাল, বিশিষ্ট অর্থনীতিবিদ ড. ফাহমিদা খাতুন, ডেমোক্র্যাসি ইন্টারন্যাশনালের চিফ অব পার্টি ডানা এল ওল্ডস, চাকমা রানি ইয়ান ইয়ানসহ ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক এবং হাইকমিশনের দ্বিতীয় সচিব (রাজনৈতিক) ভেনেসা বিউমন্ট এ সময় উপস্থিত ছিলেন।
এ ব্যাপারে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেয়া এক বার্তায় ট্রেভেলিয়ান লিখেছেন, বাংলাদেশের নারী নেত্রী, মানবাধিকারকর্মী এবং যুব কর্মীরা আমার সাথে লিঙ্গ সমতা এবং মৌলিক স্বাধীনতা সমুন্নত রাখার জন্য প্রয়োজনীয় নাগরিক পরিসর সম্পর্কে কথা বলেছেন।
আগের দিন বুধবার বিকেলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধিদল ব্রিটিশ পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেছিলেন। বিষয়টি নিয়ে এক্সে দেয়া এক বার্তায় ট্রেভেলিয়ান লিখেছেন, সমৃদ্ধি এবং দীর্ঘমেয়াদি প্রবৃদ্ধির জন্য গণতন্ত্র ও মানবাধিকারের প্রতি সমর্থন অত্যাবশ্যক। বিএনপির সাথে কথা বলার সময় আমি গণতান্ত্রিক প্রক্রিয়ার গুরুত্ব পুনর্ব্যক্ত করেছি। বাংলাদেশে টেকসই রাজনৈতিক পরিবেশ এবং প্রাণবন্ত নাগরিক সমাজের জন্য ব্রিটেনের সমর্থনের কথা পুনর্নিশ্চিত করেছি।
বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ এবং মানবাধিকার সম্পাদক আসাদুজ্জামান আসাদ এ সময় উপস্থিত ছিলেন।
ট্রেভেলিয়ান গত মঙ্গলবার দুই দিনের সফরে বাংলাদেশে আসেন। পরদিন তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এতে বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা, রোহিঙ্গা উদ্বাস্তুদের প্রতি সমর্থন এবং অভিবাসন নিয়ে বাংলাদেশ ও ব্রিটেনের মধ্যে সহযোগিতার ওপর গুরুত্বারোপ করা হয়েছে।

 


আরো সংবাদ



premium cement
ঝালকাঠিতে চোর সন্দেহে যুবককে পিটিয়ে হত্যা টানা চতুর্থবার প্রিমিয়ার লিগ শিরোপা জিতে ম্যান সিটির রেকর্ড ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক অবিলম্বে ১০ম ওয়েজবোর্ডে গঠনের দাবি বিএফইউজের হযরত পালনপুরী রহ:, জীবন ও কর্ম রাইসির হেলিকপ্টার বিধ্বস্তে ইসরাইলের হাত! দ্বিতীয়বারের মত প্রিমিয়ার লিগের গোল্ডেন বুট জয় করলেন হালান্ড সাভারে মোটরসাইকেল দুর্ঘটনায় পুলিশ কর্মকর্তা আহত, স্ত্রী নিহত বাংলাদেশে মেয়েদের ক্রীড়ায় সাফল্যের আড়ালে ভিন্ন চিত্র এইচপির দল ঘোষণা, নতুন মুখের আধিপত্য খেলাধুলা ও সাংস্কৃতিতে যারা দক্ষ তারা বিশেষ মেধাসম্পন্ন : জবি ভিসি

সকল