১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


ওআইসিকে রোহিঙ্গা গণহত্যা মামলায় সহায়তার আহ্বান

-

রোহিঙ্গা গণহত্যার বিচারের দাবিতে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) গাম্বিয়ার দায়ের করা মামলায় আইনি ও আর্থিক সহায়তা দেয়ার জন্য ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) সদস্য দেশগুলোর প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।
গাম্বিয়ার বানজুলে ১৫তম ওআইসি শীর্ষ সম্মেলনের দ্বিতীয় ও শেষ দিনের অধিবেশনে স্থানীয় সময় রোববার অপরাহ্নে রাখা বক্তব্যে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতা হিসেবে পররাষ্ট্রমন্ত্রী এ আহ্বান জানান। ওআইসি মহাসচিব হিসেইন ব্রাহিম তাহার উপস্থিতিতে গাম্বিয়ার বিচারবিষয়ক মন্ত্রী ও অ্যাটর্নি জেনারেল দাওদা এ জালও সম্মেলনে মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যা মামলার অগ্রগতি তুলে ধরেন।
অধিবেশনে ড. হাছান মাহমুদ মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের আইনি অধিকার প্রতিষ্ঠার জন্য আইসিজেতে মামলা করায় গাম্বিয়াকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বলেন, আইন ও আর্থিক বিষয়ে ওআইসি সদস্য দেশগুলোর সহযোগিতা মামলার দ্রুত নিষ্পত্তিতে সহায়ক হবে।
সভায় সৌদি আরব, তুরস্ক, মালয়েশিয়া, ফিলিস্তিনসহ উপস্থিত সদস্য রাষ্ট্রসমূহের প্রতিনিধিরা রোহিঙ্গা সমস্যার দ্রুত ও স্থায়ী সমাধানের ওপর গুরুত্বারোপ করেন।
গাম্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী মামাদৌ তাঙ্গারা মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশ সরকারকে আন্তরিক ধন্যবাদ জানান।

 


আরো সংবাদ



premium cement

সকল