১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


হজযাত্রীদের সেবায় ‘নুসুক’ স্মার্টকার্ড চালু

-

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় এ বছর নিবন্ধনকৃত হজযাত্রীদের বিভিন্ন হজ এজেন্সি ও কাফেলার পক্ষ থেকে হোটেল-মোটেলসহ তাদের জন্য প্রদত্ত যাবতীয় সেবা-পরিষেবার মান মূল্যায়ন এবং তাদের অভিযোগ-অনুযোগ ও মন্তব্য ‘নুসুক’ স্মার্টকার্ডের মাধ্যমে পেশ করার জন্য এক অবারিত সুযোগ সৃষ্টি করেছে। মুদ্রিত ও ডিজিটাল এ কার্ডের বাইরেও আরো অনেক ধরনের পরিষেবা অন্তর্ভুক্ত রয়েছে।
সৌদি হজ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, নুসুক কার্ড গত সপ্তাহে হজ ও ওমরাহ মন্ত্রী ড. তৌফিক বিন ফাওজান আল রাবিয়ার ইন্দোনেশিয়া প্রজাতন্ত্র সফরের সময় চালু করা হয়েছে। এতে হজযাত্রীদের সেবা প্রাপ্তির মতো অনেক বৈশিষ্ট্য রয়েছে। এটি তাদেরকে গুরুত্বপূর্ণ নির্দেশনা-সতর্কতাবলি এবং দলবদ্ধভাবে কাজ সম্পাদনের সময়সূচি সরবরাহ করার পাশাপাশি তাদের চলাফেরা সহজতর করে তুলবে।
মন্ত্রণালয় সামাজিক যোগাযোগমাধ্যম এক্স এবং ফেসবুকে এক পোস্টে জানিয়েছে, সহজ ঈমানী যাত্রার প্রথম ধাপটি হজযাত্রীদের সব নিয়মকানুন মানা এবং তার যাবতীয় সেবা সহজভাবে প্রাপ্তি নিশ্চিত করে হজ ভিসা প্রাপ্তির মাধ্যমে আরম্ভ হয়।
এ বছর মন্ত্রণালয় যে স্মার্টকার্ডটি চালু করেছে, তা হজযাত্রীদের সেবাপ্রাপ্তি সহজ করে তুলবে। সহজভাবে হজব্রত পালন করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহযোগিতায় এতে বেশ ক’টি পরিষেবা অন্তর্ভুক্ত করা হয়েছে। এর মাধ্যমে হজযাত্রীর স্বাস্থ্যসেবা, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে হজযাত্রীদের পরিচয় শনাক্তকরণ এবং উত্তমরূপে তার সেবা নিশ্চিত করার জন্য ডাটা যাচাইয়ের সুব্যবস্থা রয়েছে।

 

 


আরো সংবাদ



premium cement
ভারত-মিয়ানমার সীমান্তে কাঁটাতারের বেড়া নিয়ে বিক্ষোভ বাড়ছে আগামীকাল বঙ্গোপসাগর এলাকায় শুরু হচ্ছে মাছ শিকারে নিষেধাজ্ঞা মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ২টি গ্রামে আরাকান আর্মির হামলা ‘কিরগিজস্তানকে আমাদের গভীর উদ্বেগ জানিয়েছি, কোনো বাংলাদেশী শিক্ষার্থী গুরুতর আহত হয়নি’ আওয়ামী লীগ পরগাছায় পরিণত হয়েছে : জিএম কাদের গোপনে ইসরাইলে অস্ত্র সরবরাহ, ভারতীয় জাহাজ আটকে দিলো স্পেন বন্ধুর বাড়ি থেকে যুবকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার রাণীনগরে ১৪ কেজি ওজনের লক্ষ্মী-নারায়ণ মূর্তি উদ্ধার কিরগিজস্তানে থাকা আতঙ্কিত বাংলাদেশী শিক্ষার্থীরা দেশে ফিরতে চায় আধুনিক প্রযুক্তির জ্ঞান অর্জন করে দেশ গঠনে ভূমিকা পালন করতে হবে : মোবারক হোসাইন ওএমএস বিতরণে গাফলতি হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে : খাদ্যমন্ত্রী

সকল