০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


কাতারের আমিরকে লাল গালিচা সংবর্ধনা

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল সানিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানান রাষ্ট্রপতি মো: সাহাবুদ্দিন : পিআইডি -

দু’দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় পেঁৗছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। গতকাল বিকেলে ঢাকার হয়রত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পেঁৗঁছালে আমিরকে লাল গালিচা সংবর্ধনা দিয়ে স্বাগত জানান রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২৪ সালের জানুয়ারিতে টানা চতুর্থ মেয়াদে সরকার গঠনের পর মধ্যপ্রাচ্যের কোনো দেশ থেকে এটিই প্রথম উচ্চপর্যায়ের রাষ্ট্রীয় সফর। গত দু’দশকের মধ্যে কাতারের কোনো আমিরের বাংলাদেশে এটিই প্রথম সফর। সর্বশেষ ২০০৫ সালে কাতারের তখনকার আমির হামাদ বিন খলিফা আল থানি ঢাকা এসেছিলেন।
কাতারের আমির তার সফর সাথিদের নিয়ে ‘ল্যা ম্য্যরিডিয়ান’ হোটেলে থাকবেন। আজ সকালে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ কাতারের আমিরের সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন। তারপর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাতারের আমিরের সাথে প্রথমে একান্ত এবং পরে আনুষ্ঠানিক বৈঠক করবেন। রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন বঙ্গভবনে কাতারের আমিরের সৌজন্যে মধ্যাহ্নভোজের আয়োজন করবেন।

কাতারের আমিরের সফরে দ্বৈত কর পরিহার ও কর ফাঁকি-সংক্রান্ত চুক্তি, আইনগত বিষয়ে সহযোগিতা চুক্তি, সাগর পথে পরিবহন-সংক্রান্ত চুক্তি, পারস্পরিক উন্নয়ন ও সুরক্ষা চুক্তি, বন্দী বিনিময় চুক্তি এবং যৌথ ব্যবসা পরিষদ গঠন-সংক্রান্ত চুক্তি হবে। এ ছাড়া শ্রমশক্তি বিষয়ে সমঝোতা স্মারক, বন্দর পরিচালনা বিষয়ে সমঝোতা স্মারক, উচ্চশিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণা খাতে সহযোগিতার বিষয়ে সমঝোতা স্মারক, যুব ও ক্রীড়াক্ষেত্রে সহযোগিতা-সংক্রান্ত সমঝোতা স্মারক, কূটনৈতিক প্রশিক্ষণে সহযোগিতা-সংক্রান্ত সমঝোতা স্মারক সই হবে।
রাজধানীর মিরপুরের কালশী এলাকায় বালুর মাঠে নির্মিতব্য পার্ক এবং মিরপুর ইসিবি চত্বর থেকে কালশী উড়াল সেতু পর্যন্ত সড়কটি আমিরের নামে করা হবে। মঙ্গলবার সন্ধ্যায় নেপালের উদ্দেশে ঢাকা ছাড়ার আগে আমির এগুলো উদ্বোধন করবেন।


আরো সংবাদ



premium cement