৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


ইসরাইলি হামলার জবাব কয়েক সেকেন্ডে দেবে ইরান

-


নজিরবিহীন হামলার পর এবার ইসরাইলকে কঠোর হুমকি দিয়েছে ইরান। চলমান উত্তেজনার মধ্যে ইরানের এক উচ্চপদস্থ কর্মকর্তা হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ইসরাইল হামলা চালালে কয়েক সেকেন্ডের মধ্যে জবাব দেবে তেহরান। ইরানের রাজনীতিবিষয়ক উপপররাষ্ট্রমন্ত্রী আলি বাকেরি কানি এই হুমকি দিয়েছেন। এবিসি নিউজ।
তেমনি ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেছেন, ইরানির স্বার্থের বিরুদ্ধে যেকোনো পদক্ষেপের কঠোর জবাব দেয়া হবে। ইরানি ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার প্রতিশোধ নিতে ইসরাইলের হুমকির এক দিন পর মঙ্গলবার তিনি এ কথা বলেছেন। কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলে-সানিকে ইরানের প্রেসিডেন্ট বলেছেন, আমরা দৃঢ়তার সাথে ঘোষণা করছি যে, এমনকি ক্ষুদ্র ইরানি স্বার্থের বিরুদ্ধে যেকোনো পদক্ষেপ গ্রহণকারীদের বিরুদ্ধে কঠোর, বিস্তৃত ও বেদনাদায়ক জবাব দেয়া হবে।

সোমবার ইসরাইলি সেনাপ্রধান হারজি হালেভি বলেছিলেন, ইরানের হামলার পাল্টা পদক্ষেপ নিশ্চিতভাবে নেয়া হবে। আলি বাকেরি কানি বলেন, ইসরাইল যদি পাল্টা হামলা চালায়, ইরান কয়েক সেকেন্ডের মধ্যে জবাব দেবে। ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনসুলেটে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরাইল। এই হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর বিদেশে কার্যক্রম পরিচালনাকারী কুদস ফোর্সের সিনিয়র কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদিসহ কয়েকজন সামরিক কর্মকর্তা নিহত হন। বদলা হিসেবে ইরান গত শনিবার রাতভর ইসরাইলে শত শত ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায়। ইরানের বেশির ভাগ ড্রোন ও ক্ষেপণাস্ত্র ইসরাইলি ভূখণ্ডে পৌঁছানোর আগেই ধ্বংস করা হয় বলে দাবি তেল আবিবের। ইসরাইলে হামলার মধ্য দিয়ে বদলার বিষয়টির রফাদফা হয়ে গেছে বলে মনে করছে ইরান। তবে ইসরাইলি সামরিক বাহিনীর চিফ অব স্টাফ লেফটেন্যান্ট জেনারেল হারজি হালেভি বলেছেন, ইরানের হামলার জবাব দেয়া হবে।
ইরানের হামলার জবাবে ইসরাইল ঠিক কী পদক্ষেপ নেবে, তা নির্দিষ্ট করেননি জেনারেল হারজি। তা ছাড়া কবে, কখন ইসরাইল এই জবাব দেবে, তার কোনো সময়সীমা উল্লেখ করেননি তিনি। ইসরাইলের মিত্ররা ইরানের হামলার তীব্র নিন্দা জানিয়েছে। তবে তারা এ হামলার পরিপ্রেক্ষিতে ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সরকারকে সংযম দেখানোর আহ্বান জানিয়েছে।

ইরানের হামলার জবাব দেয়া হবে : ইসরাইলের সেনাবাহিনীর প্রধান বলেছেন, তার দেশ সপ্তাহান্তে চালানো ইরানের হামলার জবাব দেবে। অন্য দিকে মধ্যপ্রাচ্যে সঙ্ঘাত ও উত্তেজনার আরো বৃদ্ধি এড়াতে ইসরাইলের প্রতি আহ্বান জানিয়েছে বেশ কয়েকটি পশ্চিমা দেশ। এ ছাড়া ইরানের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার ঘটনায় প্রধানমন্ত্রী নেতানিয়াহু সোমবার ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে দ্বিতীয়বারের মতো তার যুদ্ধকালীন মন্ত্রিসভার বৈঠক করেছেন। অবশ্য মন্ত্রিসভার বৈঠক থেকে কোনো সিদ্ধান্ত নেয়া হয়েছে কি না সে বিষয়ে ইসরাইলের সরকারের দিক থেকে কিছু জানানো হয়নি। তবে ইরান ইতোমধ্যেই বলেছে, তাদের হামলার জবাবে ইসরাইল যদি আবারো হামলা চালায় তাহলে এর চেয়ে বেশি কঠিন জবাব দেয়া হবে। ইরান বলছে, সিরিয়ার দামেস্কে ইরানের কনস্যুলেটে ইসরাইলি হামলায় রেভ্যুলশনারি গার্ডের একজন সিনিয়র কমান্ডারসহ সাতজন নিহত হওয়ার পাল্টা জবাব দেয়া হয়েছে ইসরাইলের ভেতরে ড্রোন ও মিসাইল হামলা চালানোর মাধ্যমে। ইসরাইল সেনাবাহিনীর চিফ অব স্টাফ হারজি হালেভি বলেছেন, ইরানের হামলার জবাব দেয়া হবে। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু বলেননি তিনি। ইরানের হামলায় ক্ষতিগ্রস্ত নেভাটিম বিমানঘাঁটি পরিদর্শনের সময় ইসরাইলের সেনাবাহিনী প্রধান এ কথা বলেন। দক্ষিণ ইসরাইলে অবস্থিত নেভাটিম এয়ারবেসে তিনি বলেন, ‘ইসরাইলের ভূখণ্ডে এতগুলো ক্ষেপণাস্ত্র, ক্রুজ মিসাইল ও ড্রোন নিক্ষেপের জবাব দেয়া হবে।’
ইরানের ওপর নিষেধাজ্ঞার আহ্বান : ইরানের ওপর নিষেধাজ্ঞা জারি করার জন্য বিশ্বের বিভিন্ন দেশের প্রতি আহ্বান জানিয়েছেন ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইসরাইল কার্টয। মঙ্গলবার এমন আহ্বান জানান তিনি। কার্টজের এমন আহ্বানকে ইরানের বিরুদ্ধে রাজনৈতিক আক্রমণ হিসেবে অভিহিত করেছেন ইসরাইলের একজন শীর্ষস্থানীয় কূটনীতিক।
নিজের এক্স হ্যান্ডেলে পররাষ্ট্রমন্ত্রী ইসরাইল কার্টজ লিখেছেন, সকালে আমি ৩২টি দেশের কাছে চিঠি লিখেছি এবং ডজনখানেক পররাষ্ট্রমন্ত্রীর সাথে কথা বলেছি। তাদেরকে বলেছি, চলমান পরিস্থিতিতে ইরানের মিসাইল প্রকল্প ও তাদের ইসলামিক রেভোলিউশনারি গার্ডের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার জন্য। তিনি আরো লিখেন, দেরি হয়ে যাওয়ার আগেই ইরানকে অবশ্যই থামাতে হবে।


আরো সংবাদ



premium cement