৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


পিটার হাসকে ওবায়দুল কাদের

যুক্তরাষ্ট্র গণতন্ত্র সূচকে কত ধাপ পিছিয়েছে

আওয়ামী লীগের সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন ওবায়দুল কাদের : নয়া দিগন্ত -

বাংলাদেশ গণতন্ত্র সূচকে পিছিয়েছে বলে সম্প্রতি ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের দাবির কঠোর সমালোচনা করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বলেছেন, আমি মান্যবর রাষ্ট্রদূতকে (পিটার হাস) বলব, আপনার দেশ (যুক্তরাষ্ট্র) গণতন্ত্র সূচকে কত ধাপ পিছিয়েছে?
গতকাল মঙ্গলবার রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এমন কথা বলেন।
এ সময় ওবায়দুল কাদের ফিলিস্তিন-ইসরাইল যুদ্ধ প্রসঙ্গে ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু হিটলারের চেয়েও ভয়ঙ্কর বলে মন্তব্য করে বলেন, আজ সারা বিশ্বই রণক্ষেত্রে পরিণত হয়েছে। মনে হয় দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হিটলারের যে দাম্ভিকতা, যুদ্ধংদেহী মনোভাব ছিল, সেটা আবারো নতুন করে বিশ্ব রাজনীতিতে দেখতে পাচ্ছি। হিটলার যে হলোকাস্ট ঘটিয়েছিলেন ৬০ লাখ ইহুদিকে হত্যা করে, আজ সেই একইরূপে আবির্ভূত হয়েছেন গাজায় গণহত্যার নায়ক ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু। এ নেতানিয়াহু জাতিসঙ্ঘকে মানেন না, হোয়াইট হাউজকে তোয়াক্কা করেন না। আমেরিকান প্রেসিডেন্টের কথাও শোনেন না। তিনি হিটলারের চেয়েও ভয়ঙ্কর রূপে আবির্ভূত হয়েছেন। গাজায় ইতোমধ্যে ১৪ হাজার শিশুকে হত্যা করেছে ইসরাইল।

মন্ত্রী বলেন, ইরানের আক্রমণের পর যুক্তরাষ্ট্রসহ পৃথিবীর প্রভাবশালী রাষ্ট্রগুলো ইসরাইলকে শান্ত থাকার নির্দেশ দিয়েছিল। কিন্তু নেতানিয়াহু আবারো ইরানে আক্রমণের সিদ্ধান্ত নিয়েছেন। এতে মনে হয় বর্তমান বিশ্বে সবচেয়ে শক্তিধর ব্যক্তি হচ্ছেন নেতানিয়াহু। আপন ইচ্ছায় চলেন, যা খুশি করেন। যাকে ইচ্ছা তাকে মারেনও। ভাতে মারেন, পানিতে মারেন, এয়ার স্ট্রাইক করে মারেন। এটা পৃথিবীর ভয়ঙ্কর চিত্র। তার দাপট মনে হয় হিটলারকেও ছাড়িয়ে যাবে।
সংবাদ সম্মেলনে দ্রব্যমূল্য সহনীয় অবস্থায় রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘বিরল এফোর্ড’ দিয়েছেন বলে মন্তব্য করেন ওবায়দুল কাদের বলেন, ঈদে অর্থপ্রবাহ বাড়ার কারণে আমাদের অর্থনীতি কিছুটা চাঙ্গা হয়েছে। অর্থ লেনদেনের যে গতিময়তা, তা আমাদের অর্থনীতিতে একটা গতিশীলতা নিয়ে এসেছে। সে সুফল পাচ্ছে দেশের মানুষ। ব্যাংকিং খাতে লেনদেন বাড়ছে। প্রধানমন্ত্রীর যে প্রয়াস তা বাস্তবায়নে পার্টি হিসেবে আমরা (আওয়ামী লীগ) তার নির্দেশনা মেনে চলব।
এবার ঈদ পালন শেষে মোটামুটি স্বস্তিতে মানুষ কর্মস্থলে ফিরতে পারছেন বলে জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।


আরো সংবাদ



premium cement