১৬ মে ২০২৪, ০২ জৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলকদ ১৪৪৫
`


ভারতে প্রশিক্ষণে যাচ্ছেন অর্ধশত বিচার বিভাগীয় কর্মকর্তা

-

বিচারিক প্রশিক্ষণ নিতে এবার অর্ধশত বিচার বিভাগীয় কর্মকর্তা ভারতে পাঠাচ্ছে আইন মন্ত্রণালয়। সুপ্রিম কোর্টের সাথে পরামর্শ করে এসব কর্মকর্তাকে প্রশিক্ষণের অনুমতি দেয়া হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছে আইন মন্ত্রণালয়।
এতে বলা হয়েছে, ভারতের ভূপালে অবস্থিত ন্যাশনাল জুডিশিয়াল একাডেমি ও একটি স্টেট একাডেমিতে প্রশিক্ষণের জন্য অধঃস্তন আদালতের ৫০ জন বিচার বিভাগীয় কর্মকর্তাকে অনুমতি দেয়া হয়েছে। এসব কর্মকর্তা আগামী ৬ মে থেকে ১৬ মে পর্যন্ত প্রশিক্ষণে অংশ নেবেন। প্রশিক্ষণের যাবতীয় ব্যয় ভারত সরকার বহন করবে বলে উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে। দেশের বিচার বিভাগীয় কর্মকর্তাদের সামর্থ্য ও দক্ষতা বাড়াতে ২০১৭ সালে বাংলাদেশের সুপ্রিম কোর্ট এবং ভারতের ন্যাশনাল জুডিশিয়াল একাডেমির মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। এ সমঝোতা স্মারকের অধীনে বিচার বিভাগীয় কর্মকর্তাদের নিয়মিতভাবে ভারতে প্রশিক্ষণের জন্য পাঠানো হয়ে থাকে। আদালত পরিচালনা, বিচার প্রশাসনের কর্মকর্তাদের সামর্থ্য, দক্ষতা বাড়াতে ১৯৯৩ সালে ভারতের মধ্য প্রদেশের রাজধানী ভূপালে ন্যাশনাল জুডিশিয়াল একাডেমি গড়ে তোলা হয়।
এ ছাড়া দেশটির প্রত্যেক রাজ্যে জুডিশিয়াল একাডেমি রয়েছে।


আরো সংবাদ



premium cement
মিরসরাইয়ে ইউপি চেয়ারম্যান গ্রেফতার ঢাকা মেডিক্যাল কেন্দ্রিক কোনো দালাল থাকবে না : বাহাউদ্দিন নাছিম বিদেশী সাহায্যপ্রাপ্ত প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করার নির্দেশ প্রধানমন্ত্রীর রংপুরে মুক্তিযুদ্ধের সময়কার ৩টি এলএমএনজি অস্ত্র ও গুলি উদ্ধার দুবাইয়ে বিদেশীদের গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশীও ৫ কোটি টাকা আত্মসাতের দায়ে টিএমএসএস-এর সাবেক পরিচালকের জেল ও জরিমানা তজুমদ্দিনে ঢাকাগামী লঞ্চ থেকে ৩০০ কেজি পাঙ্গাসের পোনা আটক আওয়ামী লীগ কারো দয়া-দাক্ষিণ্য নিয়ে ক্ষমতায় আসেনি : নানক নির্বাচনের মাঝেই ইন্ডিয়া জোট নিয়ে কেন ‘সুর বদল’ মমতা ব্যানার্জীর? গঙ্গার পানির নায্য হিস্যা আদায়ে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে রংপুর খামারিদের মানববন্ধন

সকল