৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


ঈদের ছুটিতেও প্রস্তুতি

১২ মে’র মধ্যে এসএসসির ফল

-

এবার ঈদের ছুটিতেও চলেছে এসএসসির ফল প্রস্তুতির কাজ। আগামী ১২ মে’র মধ্যে ফল প্রকাশের সম্ভাবনার কথা জানিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। সূত্র জানায়, এসএসসি পরীক্ষার খাতা মূল্যায়নের কাজ ঈদের ছুটিতেও চলেছে। যদিও ফল প্রকাশের জন্য এখনো এক মাসের মতো সময় হাতে রয়েছে। পরীক্ষা শেষ হওয়ারা ৬০ দিনের মধ্যে ফল প্রকাশের চেষ্টা করা হচ্ছে।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সভাপতি এবং ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার গণমাধ্যমকে জানিয়েছেন, সাধারণত লিখিত পরীক্ষা যে দিন শেষ হয়, সে দিন থেকে পরবর্তী ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হয়। এবারো এই সময়সীমার মধ্যে ফল প্রকাশ করা হবে। আশা করছি আমরা মে মাসের শুরুর দিকেই এসএসসি পরীক্ষার ফল প্রকাশ করতে পারব।

সূত্র আরো জানায়, গত ১২ মার্চ এসএসসি ও সমমানের লিখিত পরীক্ষা শেষ হয়েছে। সে হিসাবে ১২ মে’র মধ্যে এসএসসির ফল প্রকাশ করা হতে পারে। ইতোমধ্যে পরীক্ষকরা খাতা মূল্যায়ন শুরু করেছেন। খাতা মূল্যায়ন শেষে তা সংশ্লিষ্ট বোর্ডে পাঠানো হবে। এরপর ফল প্রকাশের প্রস্তাবনা পাঠাবে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের এক সদস্য বলেন, প্রাথমিকভাবে আমরা চিন্তা করেছি ৯, ১০ অথবা ১১ মে ফল প্রকাশের প্রস্তাবনা পাঠাব। ফল তৈরি হয়ে গেলে এর আগেও ফল প্রকাশ করা হতে পারে। ১২ মে’র মধ্যে ফল প্রকাশ করা হবে বলেও জানান ওই সদস্য।

উল্লেখ্য, এবার এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেয়ার জন্য ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন শিক্ষার্থী ফরম পূরণ করে। পরে তিন হাজার ৭০০টি কেন্দ্রে ২৯ হাজার ৭৩৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেন। ১৬ লাখ ছয় হাজার ৮৭৯ জন পরীক্ষার্থী এসএসসি, দুই লাখ ৯০ হাজার ৯৪০ পরীক্ষার্থী দাখিল পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করে।

এইচএসসির টেস্ট পরীক্ষায় অতিরিক্ত ফি নিলে ব্যবস্থা : মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে (সব) শিক্ষাপ্রতিষ্ঠানে পরীক্ষার্থীদের কাছ থেকে টেস্ট পরীক্ষার নামে অতিরিক্ত ফি আদায় করলে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের বিরুদ্ধ ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ সচিব সাইয়েদ এ জেড মোরশেদ আলী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেয়া হয়।

নির্দেশনায় বলা হয়েছে, টেস্ট পরীক্ষার নামে এবং পরীক্ষার কারণ দেখিয়ে অ্যাডমিট কার্ড দেয়া থেকে বঞ্চিত করাসহ শিক্ষার্থীদের কাছ থেকে বিভিন্নভাবে আর্থিক সুবিধা নিচ্ছে মর্মে বিভিন্ন মাধ্যম থেকে অভিযোগ পাওয়া যাচ্ছে। টেস্ট পরীক্ষার নামে কোনো শিক্ষার্থীর কাছ থেকে অরিরিক্ত ফি আদায় করা যাবে না এবং পরীক্ষার কারণ দেখিয়ে অ্যাডমিট কার্ড দেয়া থেকে বঞ্চিত করা যাবে না বলে শিক্ষামন্ত্রী নির্দেশনা দিয়েছেন।

এতে আরো বলা হয়, এই নির্দেশনার প্রতিপালন না করলে প্রতিষ্ঠানের বিরুদ্ধে সুনির্দিষ্ট ব্যবস্থা গ্রহণপূর্বক মন্ত্রণালয়কে অবহিত করার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

 


আরো সংবাদ



premium cement