৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


জামিনের মেয়াদ বাড়াতে আজ আদালতে যাবেন ড. ইউনূস

-


শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূস শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে করা মামলায় জামিনের মেয়াদ বৃদ্ধি করতে আজ মঙ্গলবার ঢাকার শ্রম আপিল ট্রাইব্যুনালে আসবেন।
গতকাল সোমবার তার আইনজীবী ব্যারিস্টার আবদুল্লাহ আল মামুন এ প্রতিবেদককে বলেন, ড. মুহাম্মদ ইউনূস জামিনের মেয়াদ বর্ধিত করতে মঙ্গলবার সকাল ১০টায় শ্রম আপিল ট্রাইব্যুনালে আসবেন। তিনি বলেন, ট্রাইব্যুনালে মঙ্গলবার জামিনের মেয়াদ বৃদ্ধি ও শ্রম আদালতের সাজার রায়ের বিরুদ্ধে খালাস চেয়ে আপিল শুনানির জন্য রয়েছে।
এর আগে গত ৩ মার্চ ড. দিন নির্ধারিত ইউনূসসহ অন্য আসামিদের জামিনের মেয়াদ ১৬ এপ্রিল পর্যন্ত বৃদ্ধি করেন শ্রম আপিল ট্রাইব্যুনাল। একই সাথে খালাস চেয়ে ড. ইউনূসসহ অন্যদের আপিল শুনানির জন্য রাখা হয়।
গত ২৮ জানুয়ারি শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে মামলায় ছয় মাসের কারাদণ্ডের রায়ের বিরুদ্ধে খালাস চেয়ে ড. ইউনূসসহ চারজনের আপিল শুনানির জন্য গ্রহণ করেন আদালত। একই সাথে ইউনূসসহ চারজনকে ৩ মার্চ পর্যন্ত জামিন দেন আদালত। একই সাথে চারজনের বিরুদ্ধে শ্রম আদালতের দেয়া রায়ের কার্যকারিতাও স্থগিত করেন আদালত।

আইনজীবীরা জানান, শ্রম আদালতের সাজার রায়ের বিরুদ্ধে খালাস ও জামিন চেয়ে রায়ের বিরুদ্ধে ২৫টি যুক্তি তুলে ধরে ড. ইউনূসসহ চারজন আপিল আবেদন করেছেন। আবেদনে বলা হয়েছে, আইনের ৩০৩(৩)(ঙ) ধারায় ৬ মাসের সাজা ও ৫ হাজার টাকা জরিমানা করা হযেছে। অথচ আইনের এই ধারায় ভিন্ন অপরাধের কথা বলা হয়েছে। আর এ মামলার বাদি বলেছেন, ৩০৩(৩)(ঙ) ধারা মামলার আর্জিতে উল্লেখ করেননি। আর ৩০৩(৩)(ঙ) ধারা যেখানে মামলার আর্জিতে নেই। আইনের সেই ধারায় ড. ইউনূসসহ চারজনকে ৬ মাসের কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
এর আগে ১১ জানুয়ারি ড. মুহাম্মদ ইউনূসসহ চারজনকে দেয়া কারাদণ্ডের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়েছে। ঢাকার তৃতীয় শ্রম আদালতের বিচারক বেগম শেখ মেরিনা সুলতানার স্বাক্ষরের পর ৮৪ পৃষ্ঠার রায় প্রকাশ করা হয়।

 


আরো সংবাদ



premium cement