৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


সিটি ব্যাংকের সাথে একীভূত হচ্ছে বেসিক ব্যাংক

-

বেসরকারি খাতের সিটি ব্যাংকের সাথে একীভূত হচ্ছে সরকারি খাতের সমস্যাকবলিত বেসিক ব্যাংক। বাংলাদেশ ব্যাংক সূত্র জানিয়েছে, দুটো ব্যাংক একীভূত হলেও তারা পরবর্তী তিন বছরের জন্য পৃথক আর্থিক প্রতিবেদন তৈরি করবে। এর আগে এক্সিম ব্যাংকের সাথে পদ্মা ব্যাংক একীভূত হওয়ার সিদ্ধান্ত হয়। গতকাল বাংলাদেশ ব্যাংকে অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।
এ বিষয়ে সিটি ব্যাংকের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালক মাসরুর আরেফিন বলেন, ‘স্বতঃপ্রণোদিত একত্রীকরণ হলে বাংলাদেশ ব্যাংক ও সরকারের নীতি সহায়তা যেহেতু অনেক বেশি, তাই সবল ব্যাংক হিসেবে কোনো দুর্বল ব্যাংককে সিটি ব্যাংকের সাথে একীভূত করা যায় কি-না, তা আমরা খতিয়ে দেখছি। যেটাই করি না কেন, আগে ওই দুর্বল ব্যাংক পুনর্গঠন করবো এবং ৩ বছর বা তার বেশি সময় পরে দুই ব্যালান্সশিট এক করবো। এটাই আমাদের ইচ্ছা। পলিসিতে বলা আছে ব্যাংক পুনর্গঠনে ৩ বছর সময় পাবো। ভালো পথে এই তিনটা বছর গেলে আমি আশাবাদী সময় আরও বাড়বে। দুর্বল ব্যাংকগুলো নিয়ে আমাদের বিশ্লেষণ চলছে, এর বেশি কিছু বলতে পারছি না।
সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, গতকাল সিটি ব্যাংকের চেয়ারম্যান আজিজ আল কায়সার ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাসরুর আরেফিনের সাথে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদারের বৈঠকে হয়েছে। ওই বৈঠকেই এ ধরনের সিদ্ধান্ত নেয়া হয়। এর আগে ১৯ মার্চ সিটি ব্যাংকের পর্ষদকে বেসিক ব্যাংকের সাথে একীভূত করার সুপারিশ করা হয়। এরপর সিটি ব্যাংক ও বেসিক ব্যাংক উভয়ের বোর্ডের মধ্যে বিষয়টি নিয়ে আলোচনা হয়। এ নিয়ে দুই ব্যাংকের কর্মকর্তারা নিজেদের মধ্যে আলোচনা করেন।
বাংলাদেশ ব্যাংক সূত্র জানিয়েছে, দুটো ব্যাংক একীভূত হলেও তারা পরবর্তী তিন বছরের জন্য পৃথক আর্থিক প্রতিবেদন তৈরি করবে।
এ নিয়ে মোট আটটি ব্যাংককে একীভূত করার সিদ্ধান্ত হয়েছে যার মধ্যে দুটো সরকারি ব্যাংক এবং দুটো বেসরকারি ব্যাংক।
গত মার্চে প্রথমবারের মতো এক্সিম ব্যাংকের সাথে পদ্মা ব্যাংককে একীভূত করা হয়। পাশাপাশি বাংলাদেশ ব্যাংক রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংককে (রাকাব) কৃষি ব্যাংকের সাথে এবং বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংককে (বিডিবিএল) সোনালী ব্যাংকের সাথে একীভূত করার সিদ্ধান্ত নিয়েছে।


আরো সংবাদ



premium cement