১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


নির্বাচন নিয়ে প্রতিক্রিয়া

এটাকে সত্যিকারের নির্বাচন বলা যাবে না : ড. শাহদীন

নির্বাচন হয়েছে শান্তিপূর্ণ ও নিরপেক্ষ : আবদুন নূর
-

৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন সুপ্রিম কোর্টের চারজন বিশিষ্ট আইনজীবী। সংবিধান বিশেষজ্ঞ ও সুপ্রিম কোর্টের আইনজীবী ড. শাহদীন মালিক বলেছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়নি। এটাকে সত্যিকারের নির্বাচন বলা যাবে না। আর বিএনপির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল বলেছেন, ৭ জনুয়ারির নির্বাচনে রাজনৈতিক নীতি আদর্শের জলাঞ্জলি হয়ে গেছে।
অপর দিকে দুদকের আইনজীবী হিসেবে পরিচিত সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অত্যন্ত প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়েছে। এই নির্বাচন নিয়ে বিদেশীদের কোনো অভিযোগ নেই। তাই আমেরিকার স্যাংশনের নামে জুজুর ভয় দেখিয়ে লাভ নেই।

আর সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক আবদুন নূর দুলাল বলেছেন, ভোট নিয়ে তারা প্রশ্ন করবেই। নির্বাচন শন্তিপূর্ণ ও নিরপেক্ষ হয়েছে।
গতকাল সোমবার সুপ্রিম কোর্টে সাংবাদিকদের কাছে তারা নির্বাচন নিয়ে এ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।
আইনজীবী ড. শাহদীন মালিক বলেন, আওয়ামী লীগ যে সরকার গঠন করবে তার নৈতিক ভিত্তি দুর্বল। নৈতিক ভিত্তি দুর্বল হলে সরকারের পক্ষে দেশ পরিচালনা করাটা কঠিন হয়ে যায়। আমার মনে হয় এতদিন সরকার যেভাবে চলেছে সেভাবেই চলবে। কিছু মেগা প্রজেক্ট হবে। সরকারের সাথে যারা ঘনিষ্ঠ তারা আর্থিকভাবে লাভবান হবে। তিনি বলেন, ২০১৮ সালের নির্বাচনে এক ধরনের ছলচাতুরী দেখেছি। এবারের নির্বাচনে নতুন ধরনের ছলচাতুরী দেখলাম।

৭ জনুয়ারির নির্বাচনে রাজনৈতিক নীতি আদর্শের জলাঞ্জলি হয়ে গেছে : কায়সার কামাল
এ বিষয়ে বিএনপির আইন সম্পাদক ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল বলেছেন, দেশ জাতি প্রত্যক্ষ করেছে এটা আওয়ামী লীগের একটি সম্মেলন ছিল। এই সম্মেলনে রাষ্ট্রের প্রায় তিন হাজার কোটি টাকা ব্যয় হয়েছে। এটার কোনো দরকার ছিল না। শুধু একটা ফরমান জারি করা হতো যে এই এমপিগুলো, যেমন ড. আসিফ নজরুল বলেছেন যে তিন হাজার প্রার্থী কিন্তু একজন ভোটার। সেই ভোটার হচ্ছেন মাননীয় প্রধানমন্ত্রী। স্বাধীনতা-উত্তর বাংলাদেশে এমন উদহারণ আর কেউ দেখেনি। আমাদের উপমহাদেশেও এমন উদাহরণ নেই।
তিনি বলেন, এটা বাংলাদেশের রাজনীতির জন্য একটা ভয়াবহ অবস্থা। ৭ জানুয়ারির এই নির্বাচনে রাজনৈতিক নীতি আদর্শ সব কিছুর জলাঞ্জলি হয়ে গেছে। তিনি বলেন, দেশের মানুষ ভালো করে জানে এই নির্বাচন কার ইঙ্গিতে কিভাবে হয়েছে।

আমেরিকার স্যাংশনের জুজুর ভয় দেখিয়ে লাভ নেই : খুরশীদ আলম খান
অন্য দিকে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান বলেছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অত্যন্ত প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়েছে। এই নির্বাচন নিয়ে বিদেশীদের কোনো অভিযোগ নেই। তাই আমেরিকার স্যাংশনের নামে জুজুর ভয় দেখিয়ে লাভ নেই। তিনি বলেন, দেশের ইতিহাসে কখনো ৬২ জন স্বতন্ত্র প্রার্থী নির্বাচিত হয়নি। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন হওয়ার কারণে এটা সম্ভব হয়েছে।

নির্বাচন হয়েছে শন্তিপূর্ণ ও নিরপেক্ষ : আবদুন নূর দুলাল
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক আবদুন নূর দুলাল বলেন, ভোট নিয়ে তারা প্রশ্ন করবেই। এই প্রশ্ন তাদের আগে থেকে সেট করা। আমরা বিভিন্ন সেন্টারে দেখেছি ভোটাররা কিভাবে লাইন ধরে ভোট দিচ্ছে। সারা দিন ভোট হয়েছে। নির্বাচন কমিশন বায়াস হয়েছে বা তার স্বাধীনতা ক্ষুণ্ণ করেছে সরকার এ রকম কোনো অভিযোগ আসেনি। সরকার ম্যানুপুলেট করার চেষ্টা করেছে, এরকম কোনো অভিযোগ আসেনি। ভোট যে যেখানে যা পেয়েছে সবাই জেনুইনলি পেয়েছে। এবার নির্বাচন হয়েছে শন্তিপূর্ণ ও নিরপেক্ষ। তিনি আরো বলেন, সরকার যতটা সহনশীলতার পরিচয় দেয়ার, যতটা নিরপেক্ষ থাকার দরকার সবচেয়ে বেশি নিরপেক্ষ থেকেছে। তত্ত্বাবধায়ক সরকারও এতটা নিরপেক্ষতা দেখায়নি। এবার সরকার যতটা নিরপেক্ষতা দেখিয়েছে।


আরো সংবাদ



premium cement