২১ ফেব্রুয়ারি ২০২৪, ০৮ ফাল্গুন ১৪৩০, ১০ শাবান ১৪৪৫
`

বিশ্বকাপ দলে নেই তামিম

-


ওয়ানডে দলের সাবেক অধিনায়ক তামিম ইকবালকে বাদ দিয়েই বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কোমরের চোটে এখনো ফুলফিট হতে পারেননি তিনি। তার পরিবর্তে বিশ্বকাপ বহরে যুক্ত করা হয়েছে মোহাম্মদ নাঈম শেখকে। অনেক নাটকীয়তার পর বিশ্বকাপ টিকিট পেয়ে গেছেন মাহমুদুল্লাহ রিয়াদও। ১৫ সদস্যের দলকে যথারীতি নেতৃত্ব দেবেন সাকিব আল হাসান। গতকাল বাংলাদেশ-নিউজিল্যান্ড তৃতীয় ওয়ানডের মাঝে ইনিংস বিরতির সময় বিসিবি বিশ্বকাপ দল ঘোষণা করে।
সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম নিজের পঞ্চম ওয়ানডে বিশ্বকাপ খেলার অপেক্ষায়। ২০০৭ সালে তাদের বিশ্বকাপের সফর শুরু হয়েছিল। এরপর ২০১১, ২০১৫, ২০১৯ বিশ্বকাপ খেলেছেন দু’জন। এবার খেলতে যাচ্ছে ২০২৩ বিশ্বকাপ। মাহমুদুল্লাহও এই দলে অভিজ্ঞতা নিয়ে এসেছেন। ২০১১ বিশ্বকাপ খেলেছেন তিনি। ২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি তুলে প্রথম বাংলাদেশী ক্রিকেটার হিসেবে বিশ্বকাপে সেঞ্চুরি করার অনন্য রেকর্ড গড়েন তিনি। পরের ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি পেয়েছিলেন তিনি। ২০১৯ বিশ্বকাপেও ছিলেন লেট অর্ডার এই ব্যাটসম্যান। তবে এবার তাকে পাওয়া নিয়ে ছিল ধোঁয়াশা। কিন্তু শেষমেশ সাকিবের দলে জায়গা হয়ে যায় তার।

আগের দিন থেকেই ক্রিকেটপাড়ায় নানা গুঞ্জন ও নাটকীয়তা। সাবেক অধিনায়ক তামিম ইকবালের দলে থাকা, না থাকা নিয়ে চলতে থাকে বিতর্ক। তামিম দলে থাকছেন না এমন আঁচ পাওয়া গিয়েছিল গতকাল সকালেই। পুরোপুরি ফিট না থাকা কোনো খেলোয়াড়কে দলে নিলে অধিনায়কত্ব ছেড়ে দেয়ার কথা বলেন সাকিব আল হাসান। এরপরই তৈরি হয় উত্তপ্ত পরিস্থিতি। গত সোমবার দিন পার হয়েছে নানা গুঞ্জন আর নাটকীয়তায়। ছুটি কাটিয়ে ফিরেই মধ্যরাতে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের বাসায় যান প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে, সেখানে উপস্থিত ছিলেন অধিনায়ক সাকিব আল হাসানও।
গতকাল দুপুরে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বাংলাদেশ-নিউজিল্যান্ডের ম্যাচ চলাকালীন সভায় বসেন টিম ম্যানেজমেন্টের সাথে। পাপনের অনুরোধে সে সভায় এক সময় যোগ দেন সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাও। তখনই চাউর হয় তামিমকে বাদ দিয়েই করা হচ্ছে দল। সাকিবই থাকছেন অধিনায়ক। নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ম্যাচ শেষ হওয়র পর পরই জানিয়ে দেয়া হয় ১৫ জনের স্কোয়াড। শেষ পর্যন্ত চোট সমস্যায় থাকা তামিম ইকবাল ছাড়াই ভারত বিশ্বকাপ খেলতে যাচ্ছে বাংলাদেশ দল।

নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ৪৪ রানের ইনিংস খেলেন তামিম। ওই ম্যাচ পর সংবাদ সম্মেলনে এসে জানান, ব্যাটিং উপভোগ করলেও তার অস্বস্তি রয়ে গেছে অনেকটা। চোট ম্যানেজ করেই খেলতে হবে তাকে। তৃতীয় ম্যাচে তাই বিশ্রাম চান। এরপরই পরিস্থিতি মোড় নেয় অন্য দিকে। ১৫ জনের দলে বড় চমক অবশ্যই তামিমের না থাকা। তবে মাহমুদুল্লাহর থাকাও কম বড় চমক নয়। এশিয়া কাপসহ গত চারটি সিরিজে দলে ছিলেন না এই অলরাউন্ডার। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে ফেরানো হয় তাকে। দ্বিতীয় ওয়ানডেতে করেন ৭৬ বলে ৪৯ রান। পরেরটিতে করেন ২১ রান। তাতেই বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেন তিনি।
তামিম না থাকায় লিটন দাসের সাথে ওপেন করতে নামবেন তানজিদ হাসান তামিম। এশিয়া কাপে অভিষিক্ত তরুণের উপরই আস্থা রাখছে দল। এ ছাড়া পঞ্চম পেসার হিসেবে দলে সুযোগ পেয়েছেন ফেসবুকে পোস্ট দিয়ে বিতর্কিত হওয়া তানজিম হাসান সাকিব। দলের বাকি জায়গাগুলো নিয়ে কোনো দ্বিধা ছিল না, অনুমিতভাবে আছেন নিয়মিতরাই। বাড়তি স্পিনার হিসেবে ঠাঁই পেয়েছেন শেখ মেহেদী হাসান।
এ ছাড়া বিশ্বকাপ দলে লিটন দাসের বদলে সহঅধিনায়ক হিসেবে বেছে নেয়া হয়েছে নাজমুল হোসেন শান্তকে। আজ বিকেলে বিশ্বকাপ খেলতে ভারতে যাবে বাংলাদেশ দল। ২৯ সেপ্টেম্বর গৌহাটিতে প্রথম প্রস্তুতি ম্যাচ খেলবেন সাকিবরা। এই ভেনুতে আরেকটি প্রস্তুতি ম্যাচ খেলার পর দল যাবে প্রথম ম্যাচের ভেনু ধর্মশালায়। ৭ অক্টোবর আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের বিশ্বকাপ।
বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড : সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন কুমার দাস, তানজিদ হাসান তামিম, নাজমুল হোসেন শান্ত (সহঅধিনায়ক), তৌহিদ হৃদয়, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব।

একটি ভালো দল দিতে পেরেছি : নান্নু
দল নিয়ে নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, ‘আমরা ভালো একটি দল দিতে পেরেছি। আপনারা সাপোর্ট করেন, দেখবেন ভালো কিছুই হয়েছে। মাহমুদুল্লাহ দলে ফিরেছেন নিজেকে ফিট করে এবং নিউজিল্যান্ডের বিপক্ষে ভালো ব্যাট করে। স্কোয়াডে প্রথম সারির, মিডল অর্ডার কিংবা টেলএন্ডারে যুৎসই ছন্দ আছে বলেই মনে করি। দল নির্বাচনে সবার প্রতিই নজর ছিল এবং যোগ্যদেরই সুযোগ দেয়া হয়েছে।’
দল নির্বাচনে মাশরাফির তো থাকার কথা নয় : রাজ্জাক
মাশরাফি বিষয়ে আরেক নির্বাচক আব্দুর রাজ্জাক বলেন, ‘আপনারা অনেকেই বলছেন দল নির্বাচন করতে এসেছেন মাশরাফি। এটা সঠিক নয়। সে কিজন্য এসেছে সেটি তো আমরা বলতে পারব না। তবে বোর্ড সভাপতির কাছেই এসেছেন। এখন বোর্ড সভাপতির কাছে কি জন্য এসেছেন এটা তো উনারা দু’জনই বলতে পারবেন। দল নির্বাচনে তো তার থাকার কথা নয়।’

 


আরো সংবাদ



premium cement
ভারতে কৃষকদের ফের ‘দিল্লি চলো’, নতুন রফার প্রস্তাব কেন্দ্রের এবার তাড়া খেয়ে বইমেলা ছাড়লেন হিরো আলম মার্কিন ভেটোর কারণে গাজার হামলা বাড়িয়েছে ইসরাইল : চীন বন্দী বিনিময়ের চেয়ে যে বিষয়টিকে বেশি গুরুত্ব দিলেন ইসরাইলি অর্থমন্ত্রী কুলাউড়ায় পিকআপ উল্টে হেলপার নিহত ‘বাংলা ভাষা শুদ্ধভাবে শেখা ও বলার নীতিমালা প্রণয়ন করতে হবে’ ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে যা লিখলেন ক্রিকেটাররা ‘সর্বক্ষেত্রে বাংলা ভাষা ব্যবহার করতে হবে’ কালিয়াকৈরে বাবার ছুরিকাঘাতে মেয়ের মৃত্যু মালয়েশিয়ায় ২০ দেশের নাগরিকদের অংশগ্রহণে অমর ২১ উদযাপন কালীগঞ্জে নিখোঁজের ২০ ঘণ্টা পর পারুলী নদী থেকে ছাত্রের লাশ উদ্ধার

সকল