২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

জব্দ করা রাশিয়ার অর্থ ইউক্রেনকে দেবে যুক্তরাষ্ট্র

বাখমুতে আত্মসমর্পণ না করার ঘোষণা জেলেনস্কির
-


পূর্বাঞ্চলে রুশ বাহিনীর ঘিরে ফেলা বাখমুত শহরের নিয়ন্ত্রণ কিয়েভবাহিনী সহজে ছেড়ে দেবে না জানিয়ে ইউক্রেনের প্রেসিডেন্টে ভলোদিমির জেলেনস্কি বলেছেন, মস্কোর সেনারা ইউক্রেইনীয় ওই ‘দুর্গে’ তুমুল আক্রমণ অব্যাহত রেখেছে। গত কয়েকমাস ধরেই দুই পক্ষের লড়াইয়ের কেন্দ্রে অবস্থান করছে এই শহর।
গত শুক্রবার কিয়েভে ইউরোপীয় ইউনিয়ন নেতাদের এক সম্মেলনে বাখমুত প্রসঙ্গে জেলেনস্কি বলেন, তাদের বাহিনী যতক্ষণ সম্ভব বাখমুতের নিয়ন্ত্রণ ধরে রাখার চেষ্টা করে যাবে।
“কেউ বাখমুতকে সমর্পণ করবে না। যতক্ষণ পারি আমরা লড়াই চালিয়ে যাবো,” তিন সপ্তাহের মধ্যে দুইবার কিয়েভ যাওয়া ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল এবং ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডের লায়েনের পাশে দাঁড়িয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট এমনটাই বলেছেন বলে জানিয়েছে আলজাজিরা। ‘যদি অস্ত্র সরবরাহে গতি আসে, বিশেষ করে দূরপাল্লার অস্ত্র, আমরা কেবল বাখমুত ধরেই রাখবো না, দনবাসকে দখলমুক্ত করাও শুরু করবো,” দোনেৎস্ক ও লুহানস্ক প্রদেশের কথা উল্লেখ করে বলেন জেলেনস্কি।
এ দিকে মস্কো বলছে, তারা একাধিক দিক থেকে বাখমুতকে ঘিরে ফেলেছে। এখন একটি গুরুত্বপূর্ণ সড়কের দখল নিতে লড়ছে, যা ইউক্রেনীয় বাহিনীর রসদ সরবরাহের জন্যও গুরুত্বপূর্ণ। ইউরোপীয় ইউনিয়নের একাধিক কর্মকর্তার দুইদিনের সফরের শেষপ্রান্তে জেলেনস্কি বাখমুত প্রসঙ্গে তার দৃঢ় অবস্থা পুনর্ব্যক্ত করার পাশাপাশি তার দেশকে দ্রুত ইউরোপীয় ইউনিয়নে যুক্ত করে নেয়ারও তাগাদা দিয়েছেন।


যত দ্রুত সম্ভব ইউরোপীয় ইউনিয়নে যুক্ত হতে চলতি বছরথেকে আলোচনা শুরুতে নিজের আগ্রহের কথাও জানিয়েছেন ইউক্রেনের এই প্রেসিডেন্ট। “আমাদের উদ্দেশ্য স্পষ্ট। ইউক্রেনের সদস্যপদ নিয়ে আলোচনা শুরু। ইউক্রেন ও ইইউকে কাছাকাছি আনতে কাজ শুরুর ক্ষেত্রে একদিনও হারাতে রাজি নই আমরা,” শুক্রবার এমনটাই বলেছেন তিনি।
জব্দ করা রাশিয়ার অর্থ ইউক্রেনকে দেবে যুক্তরাষ্ট্র : জব্দ করা রাশিয়ার অর্থ ইউক্রেনকে সহায়তা প্রদানে ব্যবহার শুরু করতে যুক্তরাষ্ট্র সরকারকে অনুমতি দেয়া হয়েছে বলে জানিয়েছেন মার্কিন অ্যার্টনি জেনারেল মেরিক গারল্যান্ড। মার্কিন গণমাধ্যমে প্রকাশিত খবরের বরাত দিয়ে গতকাল শনিবার বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।


সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার মার্কিন অ্যার্টনি জেনারেল মেরিক গারল্যান্ড বলেন, 'আজ আমি ঘোষণা করছি যে, ইউক্রেনে কাজে লাগানোর জন্য বাজেয়াপ্ত করা রাশিয়ার সম্পদ এই প্রথমবারের মতো স্থানান্তর করার অনুমোদন দিয়েছি।' ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর প্রায় এক বছর পর ওয়াশিংটনে গারল্যান্ড ও ইউক্রেনের প্রসিকিউটর জেনারেল অ্যান্ড্রি কোস্টিনের মধ্যে বৈঠক চলাকালে এমন ঘোষণা আসে। তিনি আরো বলেন, এপ্রিলে নিষেধাজ্ঞা অমান্য করার অভিযোগে অভিযুক্ত হওয়ার পর রাশিয়ার অন্যতম ধনাঢ্য ব্যক্তি কনস্ট্যান্টিন মালোয়েভের কাছ থেকে বাজেয়াপ্ত করা সম্পদ থেকে এ অর্থ আসবে। গারল্যান্ডের বরাত দিয়ে সিএনএনের খবরে বলা হয়, ইউক্রেনের জনগণকে সহায়তা করার জন্য এ অর্থ মার্কিন পররাষ্ট্র দপ্তরে যাবে। এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছে কোস্টিন বলেন, বাজেয়াপ্ত করা ৫৪ লাখ ডলার মূল্যের সম্পদ ইউক্রেন পুনর্গঠনে কাজে লাগানো হবে। তিনি মার্কিন অ্যাটর্নি জেনারেলের সঙ্গে নিজের ছবি টুইটারে পোস্ট করে লিখেছেন, ‘রাশিয়ার ধনাঢ্য ব্যক্তিদের অবৈধ সম্পদ বাজেয়াপ্ত করার নতুন আইন দেখে আমি আনন্দিত।'


আরো ২.২ বিলিয়ন ডলারের অস্ত্র দেবে যুক্তরাষ্ট্র : ইউক্রেনকে আরও ২.২ বিলিয়ন ডলারের অস্ত্র দেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এসব অস্ত্রের মধ্যে থাকছে হিমার্স ক্ষেপণাস্ত্র এবং গ্রাউন্ড লঞ্চড স্মল ডায়ামিটার বোমাও। শুক্রবার মার্কিন সেনা সদর দপ্তর পেন্টাগন নতুন এই অস্ত্রের প্যাকেজ ঘোষণা করে। ইউক্রেনের সেনারা এখন একই ধরণের ক্ষেপণাস্ত্র ব্যবহার করছে তবে এর পাল্লা বেশ কম। পেন্টাগনের মুখপাত্র প্যাট রাইডার জানিয়েছেন, নতুন প্যাকেজ পাওয়ার পর ইউক্রেনের সেনাদের দূরবর্তী লক্ষ্যবস্তুতে হামলা চালাতে পারবে। এগুলো দেড়শ কিলোমিটার দূরের টার্গেটে হামলা করতে সক্ষম।
বিবিসি জানিয়েছে, নতুন অস্ত্র ব্যবহার করে ইউক্রেন ক্রাইমিয়াতে হামলা চালাতে পারবে কিনা তা নিয়ে এখনও অস্পষ্টতা রয়েছে। যদিও ইউক্রেন পশ্চিমাদের আশ্বাস দিয়েছে যে, এই অস্ত্র ব্যবহার করে রাশিয়ার অভ্যন্তরে তারা হামলা চালাবে না। প্যাট রাইডার বলেন, অপারেশনের বিষয়ে ইউক্রেনের সিদ্ধান্তই সব। নতুন অস্ত্র ইউক্রেনের হারানো ভূখ- উদ্ধারে এবং প্রতিরক্ষাকে আরও শক্তিশালী করতে ভূমিকা রাখবে।


গত বছরের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর থেকে কিয়েভকে এ পর্যন্ত ২৯ বিলিয়ন ডলারের অস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পর ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রণালয়ও ঘোষণা করেছে যে, ফ্রান্স এবং ইতালি ইউক্রেনকে ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র দিতে একমত হয়েছে।
রাশিয়া-ইউক্রেনের বন্দি বিনিময়ে মুক্ত ১৭৯ জন : রাশিয়া ও ইউক্রেনের মধ্যে রক্তক্ষয়ী যুদ্ধ চলমান থাকলেও অব্যাহত রয়েছে বন্দি বিনিময় প্রক্রিয়া। এরই অংশ হিসেবে এবার দুই দেশের প্রায় ১৭৯ জন মুক্তি পেয়েছেন। গতকাল শনিবার দেশ দুইটির কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন বলে খবরে জানিয়েছে আলজাজিরার। ইউক্রেনের প্রেসিডেন্টের সহযোগী আন্দ্রি ইয়ারমাক একটি টেলিগ্রাম পোস্টে জানিয়েছেন, ১১৬ ইউক্রেনীয়কে মুক্তি দেয়া হয়েছে।
রাশিয়ান প্রতিরক্ষা কর্মকর্তারা ঘোষণা করেছেন, ইউক্রেন থেকে ৬৩ রুশ সেনা ফিরে এসেছে। এ দিকে ৮০ বছর পর আবার জার্মান ট্যাংকের মুখোমুখি হওয়ার কথা জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেনে হামলাকে ন্যাৎসিদের বিরুদ্ধে যুদ্ধের সঙ্গেও তুলনা করেছেন তিনি। ইউক্রেনে জার্মানির ট্যাংক পাঠানোর সিদ্ধান্তের কথা উল্লেখ করে রুশ প্রেসিডেন্ট বলেন, ইতিহাসের পুনরাবৃত্তি হচ্ছে। তিনি বলেন, এটা অবিশ্বাস্য কিন্তু সত্য। আমরা আবারও জার্মান লেপার্ড ট্যাংকের হুমকি পাচ্ছি।

 

 


আরো সংবাদ



premium cement
লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি

সকল