০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


বাংলাদেশের সাথে প্রতিরক্ষা বাণিজ্যের বড় সুযোগ রয়েছে - ভারতের প্রতিরক্ষা সচিব

-

ভারতের প্রতিরক্ষা সচিব অজয় কুমার বলেছেন- ভারত ও বাংলাদেশের মধ্যে প্রতিরক্ষা বাণিজ্য, প্রতিরক্ষা সরঞ্জামের যৌথ উন্নয়ন ও উৎপাদনের বড় সুযোগ রয়েছে। তিনি আগামী ১৮ অক্টোবর থেকে গুজরাটে অনুষ্ঠেয় প্রতিরক্ষা প্রদর্শনী-২০২২ এ বাংলাদেশের প্রতিনিধিদলকে আমন্ত্রণ জানান। একই সাথে বাংলাদেশ সশস্ত্র বাহিনীকে ভারতের দেয়া ৫০ কোটি ডলার ঋণ (লাইন অব ক্রেডিট) কার্যকরভাবে ব্যবহারের জন্য ঘনিষ্ঠভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।
দিল্লিতে গত বৃহস্পতিবার অনুষ্ঠিত চতুর্থ ভারত-বাংলাদেশ প্রতিরক্ষা সংলাপে অজয় কুমার এ মন্তব্য করেছেন বলে জানিয়েছে ভারতের জাতীয় দৈনিক দ্য হিন্দু। এতে বলা হয়, সংলাপে যৌথভাবে সভাপতিত্ব করেন ভারতের প্রতিরক্ষা সচিব অজয় কুমার ও বাংলাদেশ সশস্ত্র বাহিনী বিভাগের (এএফডি) প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান। সংলাপে উভয়পক্ষ দুই দেশের চলমান প্রতিরক্ষা সহযোগিতা পর্যালোচনা করেছে। করোনা মহামারীর মধ্যেও এই সহযোগিতা বৃদ্ধি পাওয়া সন্তোষ প্রকাশ করা হয়েছে।
ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, সংলাপে দুই দেশের সামরিক বাহিনীর মধ্যে চলমান মহড়া ও প্রশিক্ষণ নিয়ে আলাপ হয়েছে। ভবিষ্যতে আরো জটিল মহড়ায় অংশ নিতে দু’পক্ষ একমত হয়েছে। উভয়পক্ষ দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সহযোগিতার আওতায় নেয়া উদ্যোগগুলো পর্যালোচনা করেছে। দুই দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে যোগাযোগ আরো বাড়ানোর জন্য এতে প্রতিশ্রুতি ব্যক্ত করা হয়েছে। সংলাপে প্রতিরক্ষা শিল্প ও সক্ষমতা বৃদ্ধিতে সহযোগিতার বিভিন্ন দিক নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।
এর আগের দিন ভারত ও বাংলাদেশের মধ্যে তিন বাহিনীর স্টাফ সংলাপ অনুষ্ঠিত হয়। এ ফোরামটি কৌশলগত ও অপারেশনাল পর্যায়ে নিয়মিত আলোচনার মাধ্যমে প্রতিরক্ষা সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে প্রতিষ্ঠা করা হয়েছে।
২০১৭ সালের এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরকালে বাংলাদেশকে ৫০ কোটি ডলারের প্রতিরক্ষা ঋণ দেয়ার প্রতিশ্রুতি দেয় ভারত। তবে এই ঋণের অর্থ ঠিক কিভাবে ব্যবহার করা যায়, সে ব্যাপারে সিদ্ধান্ত নিতে সময় লেগে যায়। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ও সাবেক পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা বাংলাদেশ সফরে এলে এই ঋণ কাজে লাগানোর ওপর গুরুত্বারোপ করেন। অবশেষে ঋণের অর্থ সরবরাহের জন্য ভারতের এক্সপোর্ট-ইমপোর্ট ব্যাংক গত ১১ এপ্রিল বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সাথে চুক্তি করে। এ চুক্তির আওতায় ভারত থেকে আর্মাড পার্সোনাল ক্যারিয়ার (এপিসি) ও বড় আকারের ট্রাক কেনার বিষয়টি প্রাথমিকভাবে বিবেচনায় রাখা হয়েছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।


আরো সংবাদ



premium cement