১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


দেড় মিনিটের কিলিং মিশনে বৃষ্টির মতো গুলি

জাহিদুল ইসলাম টিপু ও কলেজছাত্রী প্রীতি - ছবি : সংগৃহীত

আওয়ামী লীগ নেতা জাহিদুল ইসলাম টিপু দলীয় কোন্দলে খুন হয়েছেন। আধিপত্য বিস্তারের লড়াইয়ে প্রতিপক্ষ গ্রুপ তাকে হত্যা করেছে। আগে থেকেই দুর্বৃত্তরা তাকে হত্যার হুমকি দিয়ে আসছিল। পরিবারের পক্ষ থেকে দায়েরকৃত মামলায় এসব তথ্য উল্লেখ করা হয়েছে। প্রত্যক্ষদর্শীরা বলেছেন, কিলিং মিশনে দেড় মিনিটের মধ্যে বৃষ্টির মতো গুলিবর্ষণ করেছে দুর্বৃত্তরা। এতে নিরীহ পথচারী কলেজছাত্রী প্রীতিরও প্রাণ গেছে।

গত বৃহস্পতিবার রাতে অজ্ঞাত পরিচয় অস্ত্রধারীর গুলিতে জাহিদুল ইসলাম টিপু হত্যাকাণ্ডের ঘটনায় স্ত্রী ফারজানা ইসলাম ডলি শাহজাহানপুর থানায় গতকাল শুক্রবার সকালে একটি হত্যা মামলা দায়ের করেছেন। মামলার এজাহারে তিনি উল্লেখ করেন, আমার স্বামী মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির সদস্য ছিলেন। ১০ বছর ধরে বৃহত্তর মতিঝিল থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক থাকাকালীন দলীয় কোন্দল ছিল। চার-পাঁচ দিন আগে অজ্ঞাতনামা দুষ্কৃতরা আমার স্বামীকে মোবাইল ফোনে হত্যার হুমকি দেয়। দলীয় কোন্দলের জেরে তাকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে।
শাহজাহানপুর থানার ইন্সপেক্টর (অপারেশন) মো: জাফর বলেন, মামলার এজাহারে সুনির্দিষ্ট কাউকে আসামি করা হয়নি। ময়নাতদন্তে টিপুর শরীরে ৮টি ছিদ্র পাওয়া গেছে এবং তার শরীর থেকে ৭ রাউন্ড গুলি বের করেছে ফরেনসিক বিশেষজ্ঞ চিকিৎসক। ঢামেক ফরেনসিক বিভাগের প্রভাষক ডা: জান্নাতুল ফেরদৌসি পোস্টমর্টেম শেষে উপস্থিত সাংবাদিকদের জানান, গুলি ও অতিরিক্ত রক্ত ক্ষরণের ফলে তিনি মারা গেছেন।

মতিঝিল এজিবি কলোনিতে গ্র্যান্ড সুলতান নামে রেস্টুরেন্টে কাজ শেষে বাসায় যাওয়ার পথে বৃহস্পতিবার রাতে শাহজাহানপুরে মানামা ভবনের বাটার দোকানের সামনে অজ্ঞাত দুষ্কৃতরা এলোপাতাড়ি গুলি চালিয়ে হত্যা করে আওয়ামী লীগ নেতা টিপুকে। তার স্ত্রী ফারহানা ইসলাম ডলি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সংরক্ষিত মহিলা কাউন্সিলর।
২০১৩ সালের ২৯ জুলাই রাজধানীর গুলশানে শপার্স ওয়ার্ল্ড নামে একটি বিপণিবিতানের সামনে খুন হন যুবলীগ ঢাকা মহানগর দক্ষিণের সাংগঠনিক সম্পাদক রিয়াজুল হক খান মিল্কী। আলোচিত এ হত্যা মামলার অন্যতম আসামি ছিলেন তৎকালীন মতিঝিল থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম টিপু। মিল্কী হত্যা মামলায় গ্রেফতার হয়ে দীর্ঘদিন কারাগারে ছিলেন টিপু। জামিনে বের হয়ে তিনি রাজনৈতিক কর্মকাণ্ডে খুব বেশি সক্রিয় ছিলেন না। স্ত্রী ডলি কাউন্সিলর হলে তার মাধ্যমেই নেতাকর্মীদের সাথে যোগাযোগ রাখতেন।

দেড় মিনিটের কিলিং মিশনে বৃষ্টির মতো গুলি
জাহিদুল ইসলাম টিপু হত্যাকাণ্ডে দেড় মিনিটের কিলিং মিশনে অংশ নেয় দুষ্কৃতরা। এ সময় দুষ্কৃতরা বৃষ্টির মতো গুলি চালায়। ঘটনাস্থলের পাশে রিকশায় থাকা সামিয়া আফরিন প্রীতি নামে বদরুন্নেসা কলেজের এক ছাত্রী নিহত হন। এ ঘটনায় আহত হন টিপুর গাড়ি চালক মুন্না।

প্রত্যক্ষদর্শী, সিসিটিভি ফুটেজ ও পুলিশ সূত্রে জানা যায়, একজন হামলাকারীর মাথায় হেলমেট ও মুখে মাস্ক পরে এসে এলোপাতাড়ি গুলি ছুড়তে থাকে। মোট ১২ রাউন্ড গুলিবর্ষণ হয়েছে বলে পুলিশ জানায়।

অন্য দিকে গতকাল দুপুরে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল মর্গের সামনে উপস্থিত টিপুর বন্ধু মিজানুর রহমান জানান, গুলি লাগার পর টিপু কোনো কথা বলেনি। আমরা যখন যানজটে পড়ি তখন এলোপাতাড়ি গুলি আসতে থাকে আমাদের দিকে। তবে কে গুলি ছুড়ছিল তা আমরা দেখিনি। টিপু ভাই চালকের পাশে বসা ছিলেন, আমরা দুইজন পেছনে ছিলাম।

হত্যার মোটিভ পেয়েছে র্যাব
র্যাবের মুখপাত্র কমান্ডার খন্দকার আল মঈন বলেন, জাহিদুল ইসলাম টিপু হত্যার ঘটনায় বেশ কিছু মোটিভ পেয়েছি। যা পর্যালোচনা করছি আমরা। শুধু র্যাবই নয়, আইনশৃঙ্খলা বাহিনীর অন্য সংস্থাগুলোও এ হত্যাকাণ্ডের রহস্য উদঘাটনে কাজ করছে। আমরা আশা করছি দ্রুতই খুনের মোটিভ উদঘাটনসহ খুনিদের আইনের আওতায় আনতে পারব। রাজধানীর কাওরান বাজারের র্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

র্যাব মুখপাত্র বলেন, দুঃখজনক এ ঘটনায় একজন সাধারণ শিক্ষার্থীও মারা গেছেন। ইতোমধ্যে শাহজাহানপুরের খিলগাঁও রেলগেটের এ ঘটনায় বেশ কিছু তথ্য ও আলামত র্যাবের হাতে এসেছে। বেশ কিছু ফুটপ্রিন্ট পেয়েছি। হত্যাকান্ডের বেশ কিছু মোটিভ আমরা পেয়েছি, যা পর্যালোচনা চলছে।

এ দিকে মতিঝিল থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম টিপু হত্যা মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য আগামী ২৩ মে দিন ধার্য করেছেন আদালত। গতকাল শুক্রবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নুরুল হুদা চৌধুরী মামলার এজাহার গ্রহণ করে প্রতিবেদন দাখিলের জন্য এ দিন ধার্য করেন।

এ দিকে সংশ্লিষ্ট সূত্র বলেছে, মহানগর আওয়ামী লীগের একজন মধ্যম সারির নেতার সাথে টিপুর দীর্ঘদিনের খারাপ সম্পর্ক ছিল। স্থানীয় এক কাউন্সিলরেরও খারাপ সম্পর্ক ছিল। মিল্কী হত্যার পর ওই দুইজন মিলে পুরো মতিঝিল ও এর আশপাশের সব চাঁদাবাজি, টেন্ডারবাজি নিয়ন্ত্রণ করে আসছেন। তারা শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি বাণিজ্য করে আসছিলেন। নানা অপরাধে তারা ব্যবহার করে আসছিল ওমর ফারুক ওরফে কানা ফারুক ও মিল্কীর ড্রাইভার সাগরকে। স্থানীয় যুবলীগ কর্মী বোচা বাবু হত্যা মামলায় এই ওমর ফারুক চার্জশিটভুক্ত আসামি। অপর দিকে বাবুর বাবা আবুল কালামের সাথে টিপুর ছিল ঘনিষ্ঠ সম্পর্ক।

টিপুর সাথেই সারক্ষণ থাকতেন আবুল কালাম। এমনকি হত্যার সময় ওই একই গাড়িতে আবুল কালামও ছিলেন। এ কারণে ওমর ফারুক টিপুর ওপর ক্ষেপে ছিল। অপর দিকে আইডিয়ালে ভর্তি নিয়ে একটি গ্রুপের সাথে টিপুর দ্বন্দ্ব ছিল। ভর্তি নিয়ে একটি গ্রুপ বাণিজ্যে নেমেছে। ওমর ফারুকের সাথে এ নিয়ে হত্যাকাণ্ডের দিন সকালে কথাকাটাকাটি হয়েছে টিপুর সাথে। একটি সূত্র জানিয়েছে ওমর ফারুককে গতকালই আইনশৃঙ্খলা বাহিনী জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে গেছে।


আরো সংবাদ



premium cement
ভারত-মিয়ানমার সীমান্তে কাঁটাতারের বেড়া নিয়ে বিক্ষোভ বাড়ছে আগামীকাল বঙ্গোপসাগর এলাকায় শুরু হচ্ছে মাছ শিকারে নিষেধাজ্ঞা মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ২টি গ্রামে আরাকান আর্মির হামলা ‘কিরগিজস্তানকে আমাদের গভীর উদ্বেগ জানিয়েছি, কোনো বাংলাদেশী শিক্ষার্থী গুরুতর আহত হয়নি’ আওয়ামী লীগ পরগাছায় পরিণত হয়েছে : জিএম কাদের গোপনে ইসরাইলে অস্ত্র সরবরাহ, ভারতীয় জাহাজ আটকে দিলো স্পেন বন্ধুর বাড়ি থেকে যুবকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার রাণীনগরে ১৪ কেজি ওজনের লক্ষ্মী-নারায়ণ মূর্তি উদ্ধার কিরগিজস্তানে থাকা আতঙ্কিত বাংলাদেশী শিক্ষার্থীরা দেশে ফিরতে চায় আধুনিক প্রযুক্তির জ্ঞান অর্জন করে দেশ গঠনে ভূমিকা পালন করতে হবে : মোবারক হোসাইন ওএমএস বিতরণে গাফলতি হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে : খাদ্যমন্ত্রী

সকল