০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


ব্যাংকে বাড়ছে ঝুঁকি ও মূলধন ঘাটতি

-

ঋণ আদায় কমে যাওয়ায় বাড়ছে খেলাপি ঋণ। আর এ খেলাপি ঋণের বিপরীতে আমানতকারীদের আমানত সুরক্ষা করতে বিধিবদ্ধ সঞ্চিতি বা প্রভিশন সংরক্ষণ করতে পারছে না কিছু ব্যাংক। এতে বেড়ে চলছে প্রভিশন ঘাটতি।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ পরিসংখ্যান মতে, বড় অঙ্কের প্রভিশন ঘাটতি দেখা দিয়েছে ৯ সরকারি, বেসরকারি বাণিজ্যিক ব্যাংকে। সেপ্টেম্বর শেষে এ ৯ ব্যাংকের প্রভিশন ঘাটতি দাঁড়িয়েছে প্রায় সাড়ে ১৫ হাজার কোটি টাকা। এর মধ্যে চার রাষ্ট্রায়ত্ত ব্যাংকেরই ১২ হাজার কোটি টাকা। এ বিশাল অঙ্কের প্রভিশন ঘাটতির কারণে মূলধন ঘাটতি বেড়ে যাবে। এতে সামগ্রিক ঝুঁকি বেড়ে যাচ্ছে পুরো ব্যাংকিং খাতে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ব্যাংকগুলো গ্রাহকদের যে পরিমাণ ঋণ বিতরণ করে তার বেশির ভাগই আমানতকারীদের অর্থ। আমানতকারীদের অর্থ যেন কোনো প্রকার ঝুঁকির মুখে না পড়ে সে জন্য বাংলাদেশ ব্যাংক থেকে নানা বিধিনিষেধ আরোপ করা আছে। এর অন্যতম হলো প্রভিশন সংরক্ষণ। কোনো ঋণ খেলাপি হয়ে গেলে ঋণের শ্রেণী ভেদে ২০ শতাংশ থেকে শতভাগ নিরাপত্তা সঞ্চিতি বা প্রভিশন সংরক্ষণ করতে হয়। আর এ প্রভিশন সংরক্ষণ করা হয় ব্যাংকের আয় খাত থেকে অর্থ এনে। খেলাপি ঋণ বেড়ে গেলে, আর সে অনুযায়ী ব্যাংকের আয় না হলে প্রভিশন ঘাটতি দেখা দেয়। অর্থাৎ ব্যাংকটি যে পরিমাণ আয় করে তা দিয়ে প্রয়োজনীয় প্রভিশন সংরক্ষণ করতে না পারায় ঘাটতি দেখা দেয়। প্রভিশন ঘাটতি হলে ওই ব্যাংকের রিটেইন আর্নিং কমে যায়। এভাবে পরে সমন্বয় করতে না পারলে মূলধন ঘাটতি দেখা দেয়। আর সেই সাথে ব্যাংকের শেয়ারপ্রতি আয়ও (ইপিএস) কমে যায়। আয় কমে গেলে সাধারণ শেয়ারহোল্ডাররা ক্ষতিগ্রস্ত হন। অপর দিকে আন্তর্জাতিক প্রতিযোগিতায় সক্ষমতা অর্জনের জন্য যে হারে মূলধন সংরক্ষণ করার কথা ছিল তা করতে না পারলে আন্তর্জাতিক বাণিজ্যে দেশের ব্যাংকিং খাতের গ্রহণযোগ্যতা প্রশ্নের মুখে পড়ে যায়। লেনদেন সমন্বয় করতে বেড়ে যায় ব্যয়।

কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, প্রভিশন ঘাটতিতে থাকা ব্যাংকগুলোর মধ্যে সবার ওপরে রয়েছে রাষ্ট্রায়ত্ত জনতা ব্যাংক। সেপ্টেম্বর শেষে ব্যাংকটির প্রভিশন ঘাটতি হয়েছে ৫ হাজার ৩১৩ কোটি টাকা। ব্যাংকটির সেপ্টেম্বর শেষে খেলাপি ঋণ বেড়ে হয়েছে ১৩ হাজার ৮৩৭ কোটি টাকা, যা ব্যাংকটির মোট ঋণের ২২ দশমিক ২৯ শতাংশ। খেলাপি ঋণের বিপরীতে আমানতকারীদের আমানত সুরক্ষা করতে ৯ হাজার ৫৯৪ কোটি টাকার প্রভিশন সংরক্ষণ করার কথা ছিল। কিন্তু ব্যাংকটি আলোচ্য সময়ে প্রভিশন সংরক্ষণ করতে পেরেছে ৪ হাজার ২৮১ কোটি টাকা। দ্বিতীয় সর্বোচ্চ প্রভিশন ঘাটতি আরেক সরকারি ব্যাংক বেসিকের। ব্যাংকটি আলোচ্য সময়ে ৭ হাজার ৬১৯ কোটি টাকার খেলাপি ঋণের মধ্যে ৫ হাজার ৭৭৯ কোটি টাকার প্রভিশন সংরক্ষণ করার কথা ছিল। কিন্তু ব্যাংকটি আলোচ্য সময়ে প্রভিশন সংরক্ষণ করতে পেরেছে ২ হাজার ১১৬ কোটি টাকা। এ সময়ে ব্যাংকটির প্রভিশন ঘাটতি হয়েছে ৩ হাজার ৬৬৩ কোটি টাকা। অনুরূপভাবে অগ্রণী ব্যাংক খেলাপি ঋণের বিপরীতে ২ হাজার ১২৮ কোটি টাকা এবং রূপালী ব্যাংক ৯২২ কোটি টাকার প্রয়োজনীয় প্রভিশন সংরক্ষণ করতে পারেনি। বেসরকারি ব্যাংকের মধ্যে দীর্ঘ দিনের সমস্যায় থাকা বাংলাদেশ কমার্স ব্যাংক, ন্যাশনাল ব্যাংক ও নতুন করে মিউচুয়্যাল ট্রাস্ট ও ঢাকা ব্যাংক খেলাপি ঋণের বিপরীতে আলোচ্য সময়ে প্রভিশন সংরক্ষণ করতে পারেনি।

ব্যাংকাররা জানিয়েছেন, বিদায়ী বছরে সব ধরনের ঋণের ওপর বাড়তি এক শতাংশ প্রভিশন সংরক্ষণ থেকে রেহাই দেয়া হয়েছিল। যারা ২০২০ সালে ঋণের কিস্তি পরিশোধ করেননি কেবল ওইসব ঋণের ওপর বাড়তি এক শতাংশ প্রভিশন সংরক্ষণ করতে হয়। কেন্দ্রীয় ব্যাংকের এ সিদ্ধান্তে ব্যাংকগুলোর প্রকৃত মুনাফা বাড়তে সহায়ক হয়েছিল। কিন্তু চলতি বছর শেষ হতে আর এক মাস সময় বাকি আছে। এ সময়ে খেলাপি ঋণ পরিস্থিতি উন্নতি হওয়ার তেমন কোনো সম্ভাবনা নেই। ফলে সামনে প্রভিশন ঘাটতি আরো বেড়ে যেতে পারে। এতে নিট আয়ের ওপর নেতিবাচক প্রভাব পড়বে।

তবে ২০২০ সালের মতো চলতি বছরেও ঋণ আদায়ের ওপর আংশিক শিথিলতা রয়েছে। গেলো বছর যেমন- এ দিকে ঋণ আদায় না হলেও কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী ঋণ নিয়মিত থেকে যায়। আর নিয়মিত ঋণ থাকলে বাড়তি প্রভিশন সংরক্ষণ করতে হবে না। এর ফলে ঋণ আদায় না হয়েও বাড়তি প্রভিশন সংরক্ষণ না করায় ব্যাংকের কৃত্রিম মুনাফা বাড়ানোর সুযোগ সৃষ্টি হয়। কিন্তু গত বছরের ধারাবাহিকতায় এবারো ব্যাংকের কৃত্রিম মুনাফা বেড়ে যেতে পারে। আংশিক শিথিলতায় অনেক ঋণই কাক্সিক্ষত হারে আদায় না হয়েও নিয়মিত হয়ে যাবে। আর এতে প্রকৃত খেলাপি ঋণ আড়ালেই থেকে যাবে। এতে প্রভিশন সংরক্ষণ কম করতে হবে। এতে কৃত্রিম মুনাফা আবারো বেড়ে যেতে পারে।


আরো সংবাদ



premium cement
ব্রাজিলে ভয়াবহ বন্যা, নিরাপদ স্থানে সরানো হয়েছে ৭০ হাজার লোক ডিবি কার্যালয়ে মিল্টন সমাদ্দারের স্ত্রীকে জিজ্ঞাসাবাদ চলছে সুন্দরবনে আগুন : নেভানোর চেষ্টা চলছে, তবে সময় লাগবে মন্ত্রী-এমপির স্বজনদের বিরত রাখা আ’লীগের নীতিগত সিদ্ধান্ত : কাদের মুসলিমদের ঐক্য ও সংহতি বাড়ানোর লক্ষ্যে গাম্বিয়ায় ওআইসির সম্মেলন শুরু ঢাকা সেনানিবাসে এএফআইপি ও সেনা প্রাঙ্গণ ভবন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী মিয়ানমার সীমান্তে মাইন বিস্ফোরণে ৩ বাংলাদেশী আহত মধুখালীতে নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাকচালক নিহত, আহত হেলপার বরিশালে নথুল্লাবাদ টার্মিনাল থেকে বাস চলাচল বন্ধ নয়া দিগন্তের শৈলকুপা সংবাদাতার ওপর দুর্বৃত্তদের হামলা ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৯

সকল