২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আফগানিস্তানে মানবিক সঙ্কট নিরসনে সাহায্য সংস্থাগুলো যথেষ্ট নয় : রেড ক্রস

-

আফগানিস্তানে ভয়াবহ মানবিক সঙ্কট এড়াতে হলে সাহায্য দাতাগোষ্ঠী বা দাতব্য সংস্থাগুলোর পাশাপাশি আন্তর্জাতিক সম্প্রদায়কেও এগিয়ে আসতে হবে। কেবল সাহায্য দাতাগোষ্ঠীগুলোর পক্ষে এ সঙ্কট প্রতিরোধ করা সম্ভব নয় বলে জানিয়েছে আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা। এ কারণে বিষয়টি নিয়ে আফগানিস্তানের নতুন তালেবান শাসকদের সাথে সম্পৃক্ত থাকতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে রেড ক্রস। খবর রয়টার্সের।
পশ্চিমাসমর্থিত সরকারের পতন এবং গত আগস্টে তালেবানের ক্ষমতায় ফিরে আসায় রাতারাতি কয়েক শ’ কোটি ডলারের বৈদেশিক সহায়তা হারানোয় সঙ্কটের মুখে পড়ে আফগানিস্তান। তবে সঙ্কট সমাধানে এরই মধ্যে আফগানিস্তানে ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রসের (আইসিআরসি) তৎপরতা বাড়ানো হয়েছে বলে জানান সংস্থাটির মহাপরিচালক রবার্ট মার্ডিনি। পাশাপাশি অন্যান্য সংস্থাও একইভাবে এগিয়ে এসেছে বলে জানান তিনি।
আন্তর্জাতিক সম্প্রদায় এখন পর্যন্ত তালেবানদের সাথে সম্পৃক্ততার ব্যাপারে সতর্ক পন্থা অবলম্বন করছে। কিন্তু আফগানিস্তানে মৌলিক সেবা প্রদানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন গুরুত্বপূর্ণ বলে মনে করেন রেড ক্রসের মহাপরিচালক রবার্ট মার্ডিনি। ‘মানবিক সংস্থাগুলো কেবল অস্থায়ী সমাধান দিতে পারে’Ñ বলেন রবার্ট মার্ডিনি। আফগানদের সরাসরি নগদ অর্থ প্রদানে একটি তহবিল গঠন করা হয়েছে বলে গত বৃহস্পতিবার জানায় জাতিসঙ্ঘ। তবে এই তহবিল দিয়ে তিন মাসের জন্য আপাতত সমস্যার সমাধান হবে বলে জানান মার্ডিনি।
বিদ্যুৎলাইনে আইএসের হামলায় অন্ধকারে কাবুল : আফগানিস্তানের রাজধানী কাবুলে বিদ্যুৎ সঞ্চালন লাইনে বোমা হামলা চালিয়েছে বলে দাবি করেছে উগ্রবাদী ইসলামিক স্টেট-আইএস। গত বৃহস্পতিবার চালানো ওই হামলায় বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যায় কাবুল। খবর এএফপির। হামলার দায় স্বীকার করে আইএসের আফগানিস্তান শাখা ইসলামিক স্টেট খোরাসান (আইএস-কে) নিজস্ব টেলিগ্রাম চ্যানেলে জানায়, আইএস-কে সদস্যরা একটি বৈদ্যুতিক খুঁটিতে বোমা বিস্ফোরণ ঘটায়।
আফগানিস্তানকে বিদ্যুতের জন্য প্রতিবেশী দেশগুলোর ওপর নির্ভর করতে হচ্ছে। দেশটিতে মূলত উজবেকিস্তান ও তাজিকিস্তান থেকে বিদ্যুৎ আমদানি করা হয়। বিদেশ থেকে বিদ্যুৎ আমদানিতে ব্যবহৃত এসব লাইন বরাবরই উগ্রবাদ ও সন্ত্রাসী সংগঠনগুলোর নিশানায় থাকে। আফগানিস্তান তালেবানের নিয়ন্ত্রণে আসার পর একের পর এক হামলা চালাচ্ছে আইএস। চলতি মাসের ১৫ তারিখেই দেশটির কান্দাহার শহরে একটি মসজিদে আত্মঘাতী বোমা হামলায় ৬০ জন নিহত হন। ওই হামলারও দায় স্বীকার করে আইএস। আইএসকে আফগানিস্তান থেকে নির্মূল করতে লড়াই চলবে বলে জানিয়েছে তালেবান।
পাকিস্তানের বিরুদ্ধে আফগান দখলের অভিযোগ আমরুল্লাহর : আফগানিস্তানে তালেবানের ক্ষমতা দখলকে ‘পাকিস্তানের আফগানিস্তান দখল’ বলে অভিহিত করেছেন সাবেক আফগান ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ। তিনি শুক্রবার এক টুইটার বার্তায় বলেন, ‘পাকিস্তানের আফগানিস্তান দখলের ঘটনা গত দুই মাসে দারিদ্র্য, সামাজিক অস্থিরতা ও শরিয়তের নামে নারীদের দাসত্ব ছাড়া আর কিছু দিতে পারেনি। জিডিপি ৩০ শতাংশ কমে গেছে। ৯০ শতাংশ মানুষ গরিব হয়ে গেছে। গণমাধ্যমের স্বাধীনতা ও বাকস্বাধীনতা হরণ করা হয়েছে।’
নিজেকে প্রেসিডেন্ট দাবি করা আফগানিস্তানের সাবেক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ, পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর কাবুল সফরের পর গত শুক্রবার এ প্রতিক্রিয়া জানান।
তিনি আরো লিখেছেন, এ সময়ে আফগানিস্তানের মূল কূটনীতি কাতারের রাজধানী দোহায় স্থানান্তরিত হয়েছে এবং আফগানিস্তানের সামরিক সিদ্ধান্তগুলো রাওয়ালপিন্ডিতে নেয়া হচ্ছে। সালেহর ভাষায়, ‘এসব ঘটনার ঘনঘটায় পাকিস্তানের কোয়েটার হাক্কানিয়া মাদরাসায় প্রশিক্ষিত পাগড়িধারী সন্ত্রাসীরা আফগানিস্তানের ক্ষমতায় অধিষ্ঠিত হয়েছে।’


আরো সংবাদ



premium cement
ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না

সকল