২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
একনেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

এত দিন প্রবাসীরা দিয়েছেন এখন আমরা দেবো

-

এত দিন প্রবাসীরা আমাদের দিয়েছেন, এখন আমরা তাদের দেবো বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্তব্য করেছেন বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী ও পরিকল্পনা প্রতিমন্ত্রী। পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, একনেক সভায় প্রধানমন্ত্রী আরো বলেছেন, করোনার কারণে যারা দেশে ফিরে এসেছেন, তারা যেন সম্মানজনক কোনো পেশায় যুক্ত হতে পারেন কিংবা আরো উন্নত প্রশিক্ষণ নিয়ে আবারো বিদেশে ফিরে যেতে পারেন।
রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদ নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে গতকাল বুধবার গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দিয়ে সভাপতির বক্তব্যে এমন নির্দেশ দেন প্রধানমন্ত্রী। বৈঠক পরবর্তী ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনাগুলো সাংবাদিকদের আনুষ্ঠানিকভাবে জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এবং নবনিযুক্ত প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। পরিকল্পনামন্ত্রী বলেন, প্রত্যাগত অভিবাসী কর্মীদের পুনঃএকত্রীকরণের লক্ষ্যে অনানুষ্ঠানিক খাতে কর্মসংস্থান সৃজনে সহায়ক প্রকল্পসহ ১০টি প্রকল্প অনুমোদন দিয়েছে একনেক। আর এগুলো বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে দুই হাজার ৫৭৫ কোটি ৪২ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে দুই হাজার ১৫০ কোটি টাকা এবং বিশ্বব্যাংকের বৈদেশিক ঋণ থেকে ৪২৫ কোটি টাকা জোগান দেয়া হবে।
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, এখন থেকে ব্রিজ বানাতে উচ্চতা ঠিক রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী বলেছেন, আমাদের দেশ জোয়ার-ভাটার দেশ। তাই ব্রিজের উচ্চতা সঠিকভাবে রাখতে হবে; যাতে নৌ চলাচল বাধাগ্রস্ত না হয়। এ জন্য নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সাথে সমন্বয় করে কাজ করতে হবে। এ ছাড়া যেখানে সেখানে বালুমহাল না করার নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, বৈধভাবে ব্যবসা করা হলেও যেখানে সেখানে বালুমহাল করা যাবে না। তিনি আরো বলেছেন, খাদ্য প্রক্রিয়াকরণের ক্ষেত্রে দুধ প্রক্রিয়াকরণের উদ্যোগ নিতে হবে। হারবাল মেডিসিনের ব্যবহার বাড়ানোর উদ্যোগ নিতে হবে।
এম এ মান্নান বলেন, বরিশাল অঞ্চলে কাজ করার অভিজ্ঞতা আমার আছে। দেখেছি অনেক ব্রিজ ইতোমধ্যেই ভেঙে গেছে। কিছু ভেঙে পড়ার উপক্রম। আবার কিছু আছে আঙুল দিলেই ভেঙে পড়বে। তাই দেশের দক্ষিণাঞ্চলে আয়রন ব্রিজ পুনর্নির্মাণ বা পুনর্বাসন প্রকল্পটি অনুমোদন দেয়া হয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রকল্প সংশোধন করাটা অন্যায় নয়। প্রয়োজনে হতে পারে। কিন্তু অকারণে ঘোরাঘুরি করাটা খারাপ। অহেতুক প্রকল্প সংশোধন করা হলে সদস্যরা ধরবেন।
পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, পাঁচ লাখ অভিবাসী দেশে ফিরে এসেছে। এর মধ্যে দুই লাখকে এখন সরাসরি অনুমোদিত প্রকল্পের আওতায় যুক্ত করা হবে। তাদের ব্যবসায়িক ট্রেনিং দেয়া হবে। পুঁজির ব্যবস্থা করা হবে। ব্যাংকের সাথে সংযোগ করিয়ে দেয়া হবে।
প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে প্রতিমন্ত্রী বলেন, এ বিষয়ে প্রধানমন্ত্রী জোর দিয়ে বলেছেন, তারা যা জানে তা তো জানেই। প্রয়োজনে নতুন নতুন ট্রেনিং দেন। যাতে তারা আবার কাজে ফিরে যেতে পারে। প্রতিমন্ত্রী বলেন, প্রকল্পের আওতায় প্রত্যাগত কর্মীদের তথ্যসমৃদ্ধ একটি পূর্ণাঙ্গ ডেটাবেজ তৈরি করা হবে। এ ছাড়া করোনার কারণে বিদেশ প্রত্যাগত কর্মীদের পুনঃএকত্রীকরণ বা পুনর্বাসনের লক্ষ্যে দুই লাখ কর্মীকে ওরিয়েন্টেশন ও কাউন্সেলিং প্রদানপূর্বক নগদ অর্থসহায়তা বাবদ কর্মী প্রতি সাড়ে ১৩ হাজার টাকা করে দেয়া হবে। ড. শামসুল আলম প্রধানমন্ত্রীর নিদের্শনা তুলে ধরে বলেন, ব্রিজের উচ্চতা সঠিক রাখতে হবে। এটি বলার কারণ হচ্ছে, যেমন বসিলা ব্রিজ। এখন হয়তো সেটি ভেঙে ফেলতে হবে।
এক প্রশ্নের জবাবে ড. শামসুল আলম বলেন, দেশের দক্ষিণাঞ্চলে আয়রন ব্রিজ পুননির্মাণ বা পুনর্বাসন প্রকল্পের আওতায় জরাজীর্ণ ৮০৫টি লোহার ব্রিজ ভেঙে সেখানে আরসিসি বা পিসি গার্ডার সেতু নির্মাণ করা হবে। এ ছাড়া এক হাজার ২৪৪টি লোহার ব্রিজ পুনর্নির্মাণ বা পুনর্বাসন করা হবে।
একনেকে অনুমোদিত প্রকল্পগুলো হলো, ৫৬৮ কোটি ৯৩ লাখ টাকা ব্যয়ে ঢাকা-চট্টগ্রাম জাতীয় মহাসড়কে তিনটি আন্ডারপাস এবং পদুয়ার বাজার ইন্টারসেকশনে ইউলুপ নির্মাণ, ১১১ কোটি ৫৮ লাখ টাকা খরচে জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প, ১৪৬ কোটি ৮৭ লাখ টাকায় অস্ট্রেলিয়ার ক্যানবেরায় বাংলাদেশ চ্যান্সারি ভবন নির্মাণ, ১৭৩ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে ইনস্টিটিউট অব টিস্যু ব্যাংকিং অ্যান্ড বায়োমেটেরিয়াল রিসার্চের সেবা ও গবেষণা সুবিধাদি আধুনিকায়ন ও সম্প্রসারণ প্রকল্প, ৩১ কোটি ৮২ লাখ টাকায় জেলাভিত্তিক মহিলা কম্পিউটার প্রশিক্ষণ প্রকল্প, ৭২ কোটি ৯ লাখ টাকা ব্যয়ে বপ্রন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে পূর্ণাঙ্গ শিশু কার্ডিওলজি ও শিশু কার্ডিয়াক সার্জারি ইউনিট স্থাপন প্রকল্প, ৪৯৮ কোটি ৩০ লাখ টাকায় দেশের দক্ষিণাঞ্চলে আয়রন ব্রিজ পুনর্নির্মাণ প্রকল্প, ৪৪৬ কোটি ১২ লাখ টাকা ব্যয়ে পদ্মা বহুমুখী সেতুর ভাটিতে মুন্সীগঞ্জ জেলার লৌহজং ও টঙ্গীবাড়ী উপজেলাধীন বিভিন্ন স্থানে পদ্মা নদীর বাম তীর সংরক্ষণ প্রকল্প এবং ৯৮ কোটি ৬১ লাখ টাকা ব্যয়ে বিসিক খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্পনগরী, ঠাকুরগাঁও প্রকল্প।


আরো সংবাদ



premium cement
‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

সকল