০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


রোহিঙ্গা সঙ্কট আঞ্চলিক নিরাপত্তার জন্য ঝুঁকি হতে পারে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

-

রোহিঙ্গা সঙ্কট আঞ্চলিক ও আন্তর্জাতিক নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য ঝুঁকিপূর্ণ হয়ে উঠতে পারে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকির সাথে সাক্ষাৎকালে তিনি এ মন্তব্য করেন। প্রতিমন্ত্রী রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদার সাথে প্রত্যাবাসনের জন্য রাখাইনে অনুকূল পরিবেশ সৃষ্টিতে মিয়ানমারের ওপর জাপান ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রভাবকে কাজে লাগাতে রাষ্ট্রদূতের প্রতি আহ্বান জানান। রোহিঙ্গা প্রত্যাবাসনে অব্যাহতভাবে সমর্থন দিয়ে যাওয়ার জাপানের প্রতিশ্রুতির কথা পুনর্ব্যক্ত করেন রাষ্ট্রদূত।
বঙ্গোপসাগরের উপকূলীয় দেশগুলোতে শিল্পায়নের প্রবৃদ্ধির জন্য জাপানের ‘বিগ-বি’ উদ্যোগ বাংলাদেশে মানসম্পন্ন অবকাঠামো উন্নয়ন ও বিনিয়োগ আকর্ষণ ত্বরান্বিত করবে বলে আশা প্রকাশ করে শাহরিয়ার আলম বলেন, এটি আঞ্চলিক যোগাযোগকে শক্তিশালী করবে।
জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবেলায় বিশ্বে বাংলাদেশের নেতৃস্থানীয় ভূমিকার প্রশংসা করেন ইতো নাওকি। তিনি পরিবেশবান্ধব জ্বালানি খাতে জাপানের বিনিয়োগে আগ্রহ দেখান। উভয়ে জাপানের অর্থায়নে বাংলাদেশে হাতে নেয়া বড় প্রকল্পগুলোর অগ্রগতি পর্যালোচনা করেন।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, করোনা মহামারী সবার জন্য অভাবনীয় চ্যালেঞ্জ সৃষ্টি করেছে। এ খাতে জাপানের সহায়তার জন্য তিনি ধন্যবাদ জানান। শাহরিয়ার আলম করোনা মোকাবেলায় বাংলাদেশ সরকারের হাতে নেয়া পদক্ষেপগুলো সম্পর্কে রাষ্ট্রদূতকে অবহিত করেন। মহামারীর মধ্যেও আর্থসামাজিক খাতে বাংলাদেশের অগ্রগতির উচ্ছ্বসিত প্রশংসা করেন জাপানের রাষ্ট্রদূত।


আরো সংবাদ



premium cement