২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
মোদি সরকারের সমালোচনায় ল্যানসেট

ভারতে করোনা পরিস্থিতি চাইলেই এড়ানো যেত

-

করোনাভাইরাসের মহামারীতে জর্জরিত ভারত। দেশটিতে দৈনিক শনাক্তের সংখ্যা চার লাখ এবং দৈনিক মৃত্যু চার হাজারের সীমা পেরিয়ে গেছে বেশ কয়েক দিন। গতকাল সোমবার তা কিছুটা কমে আসে। তবে এখনো সংখ্যা দুটো বেশ উদ্বেগজনক পর্যায়েই রয়েছে। এ বিপর্যয়কর পরিস্থিতিতে মোদি সরকারের সমালোচনা করেছে আন্তর্জাতিক মেডিক্যাল জার্নাল দ্য ল্যানসেট। তারা বলছে, ভারতের বর্তমান করোনা পরিস্থিতি মোদি সরকারেরই তৈরি করা, ইচ্ছা করলে তারা তা এড়াতেও পারত।
আন্তর্জাতিক মেডিক্যাল জার্নালটি সম্পাদকীয় বিভাগে মোদি সরকারের সমালোচনা করে লিখেছে, বারবার সতর্ক করা সত্ত্বেও সরকার ধর্মীয় উৎসব পালন এবং রাজনৈতিক সভার মতো অতিসংক্রামক অনুষ্ঠান করতে দিয়েছে। এ ধরনের অতিসংক্রামক বা সুপারস্প্রেডার অনুষ্ঠানই দেশটিতে বিপদ ডেকে এনেছে। ল্যানসেট লিখেছে, এর মাধ্যমে করোনা মোকাবেলায় মোদি সরকারের প্রথম দফার সাফল্য তছনছ হয়ে গেছে। মূলত মোদি সরকারের ভুল স্বীকার করতে না চাওয়ার মনোভাবই সমস্যা বাড়িয়েছে।
মহামারী করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারতে গত সোমবার তিন লাখ ৬৬ হাজার ৪৯৯ জনের করোনা শনাক্ত হয়েছে। আর মারা গেছেন তিন হাজার ৭৪৮ জন। ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুসারে, এ নিয়ে দেশটিতে মোট করোনা রোগী শনাক্তের সংখ্যা দাঁড়ায় দুই কোটি ২৬ লাখ ৬২ হাজার ৪১০। মৃতের সংখ্যা পৌঁছে দুই লাখ ৪৬ হাজার ১৪৬ জনে।
ব্ল্যাক ফাঙ্গাসে অঙ্গহানি হচ্ছে ভারতের করোনা রোগীদের : করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারতে বিরল ব্ল্যাক ফাঙ্গাস বা কালো ছত্রাকের সংক্রমমিত রোগীর ভিড় বাড়ছে। কোভিড-১৯ থেকে সুস্থ হয়েছেন বা হচ্ছেন, এমন রোগীদের মধ্যে ওই ছত্রাকের সংক্রমণ দেখা যাচ্ছে। নাক, চোখ ও অনেক সময় মস্তিষ্কেও এ সংক্রমণ দেখা যায়। যাদের মধ্যে এর সংক্রমণ ঘটেছে, তাদের মাথা ব্যথা, নাক বন্ধ হয়ে যাওয়া, নাক দিয়ে রক্তা পড়া, মুখের এক পাশ ফুলে যাওয়া, চোখ ফুলে যাওয়া বা চোখে ব্যথা করা, চোখের পাপড়ি ঝরে পড়া, ঝাপসা দেখা এবং একসময় দৃষ্টি হারানোর মতো উপসর্গ দেখা দিতে পারে। কারো কারো ক্ষেত্রে নাকের আশপাশে চামড়ায় কালচে দাগ দেখা দিতে পারে। এ ছত্রাক সাইনাস, মস্তিষ্ক ও ফুসফুসে আক্রমণ করে। ডায়াবেটিস, এইডস বা ক্যান্সারে যারা আক্রান্ত, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা খুবই দুর্বল, তাদের ক্ষেত্রে এ সংক্রমণ প্রাণঘাতী হয়ে উঠতে পারে। চিকিৎসকদের ধারণা, কোভিডের চিকিৎসায় ব্যবহৃত স্টেরয়েডের কারণে এ পরিস্থিতির তৈরি হচ্ছে। করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত মুম্বাইয়ের তিনটি হাসপাতালে কাজ করা ড. নাইর জানান, এপ্রিলেই তিনি প্রায় ৪০ জন রোগী পেয়েছেন, যারা এ ছত্রাকের সংক্রমণের শিকার। তাদের অনেকেই ডায়াবেটিসে আক্রান্ত এবং বাড়িতে থেকে কোভিড-১৯ থেকে সেরে উঠেছিলেন। অস্ত্রোপচারের মাধ্যমে এদের ১১ জনের চোখ অপসারণ করতে হয়েছে।
চিকিৎসকরা বলছেন, রোগীরা যখন তাদের কাছে আসছেন, বেশির ভাগের ক্ষেত্রে ততক্ষণে অনেক দেরি হয়ে গেছে। অনেকেই দৃষ্টিশক্তি ক্ষতিগ্রস্ত হওয়ার পর ডাক্তারের কাছে যাচ্ছেন। ওই সংক্রমণ মস্তিষ্কে ছড়িয়ে পড়া ঠেকাতে তখন তাদের চোখ অপসারণ করতে বাধ্য হচ্ছেন চিকিৎসকরা। এ রোগের বিরুদ্ধে একমাত্র কার্যকর ওষুধ একটি ছত্রাক প্রতিরোধী ইনজেকশন, যার দাম ৪৮ ডলার। এটি আট সপ্তাহ পর্যন্ত প্রতিদিন রোগীর দেহে দিতে হতে পারে।
স্বাভাবিক অবস্থায় ফিরছে যুক্তরাষ্ট্র : যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগবিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি বলেছেন, যুক্তরাষ্ট্র দ্রুতই স্বাভাবিক অবস্থায় ফিরে আসছে। টিকাদান কর্মসূচির সফলতা, নতুন সংক্রমণ ও মৃত্যুর হার কমে যাওয়াসহ নানা কারণে তারা এখন এ আশাবাদ ব্যক্ত করছেন। কয়েক সপ্তাহ আগ পর্যন্ত মিশিগান অঙ্গরাজ্যের হাসপাতালগুলোর জরুরি বিভাগে করোনায় সংক্রমিত রোগীর উপচে পড়া ভিড় ছিল। দেশের সর্বশেষ করোনা এপিসেন্টার হয়ে ওঠা এই রাজ্যেও হাসপাতালে ভর্তির সংখ্যা এখন কমে এসেছে। সম্প্রতি উইসকনসিন, ওয়েস্ট ভার্জিনিয়াসহ দেশের নানা অঙ্গরাজ্যে করোনাভাইরাসের নতুন মৃত্যুর সংখ্যা শূন্যের কোটায় নেমেছে। বিষয়টি সাময়িক হলেও, গত বছরের ভাইরাস সংক্রমণের চেয়ে এটি বেশ আশাজাগানিয়া খবর।
এভারেস্টে ‘বিভক্তি রেখা’ টানবে চীন : নেপালে করোনাভাইরাস পরিস্থিতি উদ্বেগজনক হয়ে ওঠায় পূর্বসতর্কতামূলক ব্যবস্থা হিসেবে মাউন্ট এভারেস্টের চূড়ায় বিভক্তি রেখা (লাইন অব সেপারেশন) টানবে চীন, যাতে নেপালের দিক থেকে এভারেস্টে ওঠা পর্বতারোহীদের থেকে চীনের তিব্বতের দিক দিয়ে এভারেস্টে ওঠা পর্বতারোহীদের আলাদা রাখা যায়। তবে কিভাবে এ লাইন টানা হবে তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার জানা যায়নি। নেপালের অংশে এভারেস্টের বেজ ক্যাম্পে এপ্রিলের শেষ দিক থেকে একের পর এক পর্বতারোহী কোভিড-১৯ ‘পজিটিভ’ হচ্ছেন। প্রতিবেশী দেশ ভারতের মতো নেপালজুড়েও এ রোগের বিস্তার অনেক বেড়ে গেছে।
নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় স্পেনে উৎসব : করোনাভাইরাস মহামারী মোকাবেলায় অক্টোবর থেকে জারি থাকা জরুরি অবস্থা তুলে নিয়েছে স্পেন। স্পেনের ১৭টি অঞ্চলের মধ্যে ১৩টি থেকেই রাত ১১টার কারফিউ তুলে নেয়া হয় শনিবার মধ্যরাতে। এর পরই দীর্ঘ ছয় মাসের জরুরি অবস্থা অবসানের খুশিতে মানুষ রাস্তায় নেমে আসে। জড়ো হয় বার্সেলোনার সৈকতে। রাজধানী মাদ্রিদের রাস্তায় রাস্তায় মানুষকে উৎসব করতে দেখা গেছে ফুটেজে। কেউই মাস্ক পরা বা সামাজিক দূরত্ব বিধি মানার কোনো তোয়াক্কা করেনি। ইংরেজি নববর্ষ উদযাপনের মতো করেই তারা আনন্দে চিৎকার করে, হাততালি দিয়ে, গান গেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছে।
ভারত-পাকিস্তানের ফ্লাইটে নিষেধাজ্ঞা কানাডার : ভারত থেকে যাত্রীবাহী ফ্লাইট বন্ধ ঘোষণা করেছে কানাডা। করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় এ সিদ্ধান্ত নিয়েছে দেশটি। পাশাপাশি বৃহস্পতিবার থেকে পাকিস্তানের সব ফ্লাইটও স্থগিত ঘোষণা করেছে কানাডা সরকার। আগামী ৩০ দিনের জন্য এসব দেশ থেকে যাত্রীবাহী ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা থাকবে। গত সোমবার কানাডার পরিবহনমন্ত্রী ওমর আলগাবরা জানান, করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় এসব দেশে থেকে ভ্রমণে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।
সিঙ্গাপুরে কারখানা বানাবে বায়োএনটেক : করোনাভাইরাসের ভ্যাকসিন নির্মাতা প্রতিষ্ঠান বায়োএনটেক গতকাল সোমবার জানিয়েছে, তারা সিঙ্গাপুরে দক্ষিণ-পূর্ব এশিয়ার সদর দফতর বানাবে এবং সেখানে এমআরএনএ-ভিত্তিক ভ্যাকসিন তৈরি করবে। এক বিবৃতিতে জার্মান কোম্পানিটি জানায়, সিঙ্গাপুরে ভ্যাকসিন উৎপাদন কারখানার অবকাঠামো নির্মাণ এ বছরেই শুরু হবে এবং ২০২৩ সাল নাগাদ তারা কার্যক্রম শুরু করতে পারবে। বায়োএনটেকের প্রধান নির্বাহী উগুর সাহিন বলেন, ‘পরিকল্পনা অনুযায়ী এই এমআরএনএ উৎপাদন কারখানার মাধ্যমে আমরা আমাদের সামগ্রিক নেটওয়ার্কের সক্ষমতা এবং উৎপাদন ক্ষমতা বাড়াবো। এ ছাড়া এর মাধ্যমে আমাদের এমআরএনএ ভ্যাকসিন ও থেরাপি সারা বিশ্বের মানুষের কাছে সরবরাহ করব।
ফ্রান্সে ছড়াচ্ছে ভারতীয় ভ্যারিয়েন্ট : ফ্রান্সে করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্টে এখন পর্যন্ত ২০ আক্রান্ত হয়েছেন। তবে এই ভ্যারিয়েন্টের সংক্রমণ সেখানে দ্রুত গতিতে হচ্ছে না বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী অলিভার ভেরান। গতকাল সোমবার তিনি বলেন, পাঁচটি ছোট গুচ্ছে এই ভ্যারিয়েন্ট মানুষের দেহে শনাক্ত হয়েছে। ফ্রান্সে গত মাসে প্রথমবার এই ভ্যারিয়েন্ট কয়েকজনের দেহে শনাক্ত হয়। ভ্যারিয়েন্টটি বিশ্বের প্রায় ২০টি দেশে ছড়িয়েছে, যার মধ্যে কয়েকটি ইউরোপীয় দেশও রয়েছে। এসব দেশ বর্তমানে ভারতের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে।


আরো সংবাদ



premium cement
দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত

সকল