২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

খালেদা জিয়ার শ্বাসকষ্ট কেটেছে

-

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার স্বাস্থ্যের অবস্থা স্থিতিশীল রয়েছে। শারীরিক নানা জটিলতার মধ্যে কিছুটা স্বস্তির খরর হচ্ছে, তার শ্বাসকষ্ট কেটে গেছে। অক্সিজেন গ্রহণের পরিমাণও এখন ন্যূনতম। তবে কিডনির কার্যক্ষমতা বাড়ানোসহ কোভিড-পরবর্তী বেশ কিছু জটিল রোগের চিকিৎসা অব্যাহত রয়েছে। মেডিক্যাল বোর্ডের চিকিৎসকদের কাছ থেকে পাওয়া এক বার্তায় বেগম জিয়ার স্বাস্থ্যের সর্বশেষ এই অবস্থা জানা গেছে।
গত ১১ এপ্রিল খালেদা জিয়ার করোনা শনাক্ত হয়। এরপর থেকে গুলশানের বাসা ‘ফিরোজায়’ তার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা: এফ এম সিদ্দিকীর নেতৃত্বে চিকিৎসা শুরু হয়। করোনা আক্রান্তের ১৪ দিন অতিক্রান্ত হওয়ার পর খালেদা জিয়ার করোনা টেস্ট করা হলে ফলাফল আবারো পজিটিভ আসে। এরপর কিছু পরীক্ষার জন্য তাকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে নেয়া হয়। প্রথম দফায় পরীক্ষা করে বাসায় ফেরার পর দ্বিতীয় দফায় ২৭ এপ্রিল তাকে ফের হাসপাতালে নেয়া হয়। গত সপ্তাহে শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় খালেদা জিয়াকে সিসিইউতে (করোনারি কেয়ার ইউনিট) স্থানান্তর করা হয়। বর্তমানে তিনি সেখানেই আছেন।
এরই মধ্যে সরকারের কাছে বেগম জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নেয়ার আবেদন করেছে পরিবার। বিদেশে নেয়ার সেই আবেদনের বিষয়ে আজ রোববার সরকারের সিদ্ধান্ত জানা যেতে পারে। এ বিষয়ে আইন মন্ত্রণালয়ের সিদ্ধান্ত গতকাল শনিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় পাঠিয়ে দেয়ার কথা জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।
আনিসুল হক গতকাল বলেন, ‘আইন মন্ত্রণালয়ের সিদ্ধান্ত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়ে দেবো। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে রোববার (আজ) সরকারের সিদ্ধান্তের বিষয়ে জানানো হবে।’
এ দিকে আজ সরকারের অনুমতি পেলে খালেদা জিয়াকে কবে নাগাদ বিদেশে নেয়া হতে পারে তার কোনো স্পষ্ট ধারণা দল বা পরিবার থেকে গতকাল পর্যন্ত পাওয়া যায়নি। জানা গেছে, করোনার কারণে যুক্তরাজ্য, সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশে প্রবেশ নিয়ন্ত্রিত থাকায় ওইসব দেশের বিশেষ অনুমতির জন্য কয়েকদিন সময়ও লাগতে পারে। বিকল্প একাধিক দেশে উন্নত চিকিৎসার জন্য পাঠানোর বিষয়টিও ভাবা হচ্ছে।
বেগম জিয়া দীর্ঘ ভ্রমণের উপযুক্ত কি না, সে বিষয়েও চিকিৎসকরা এখনো কোনো মন্তব্য করেননি। সরকারের তরফ থেকে অনুমতি পাওয়ার পর মেডিক্যাল বোর্ড এ বিষয়ে সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছেন ব্যক্তিগত চিকিৎসক এ জেড এম জাহিদ হোসেন।
খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার আহবান ড্যাবের : সাবেক প্রধানমন্ত্রী বিএনপির চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়া কোভিড-পরবর্তী জটিলতায় বর্তমানে এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন আছেন। দেশনেত্রী বেগম খালেদা জিয়ার স্বাস্থ্যগত অবস্থা নিয়ে বাংলাদেশী জাতীয়তাবাদে বিশ্বাসী সব সংগঠনের নেতাকর্মীসহ দেশের আপামর জনসাধারণ চরম উদ্বিগ্ন, উৎকণ্ঠিত। ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) সভাপতি অধ্যাপক ডা: হারুন আল রশিদ ও মহাসচিব ডা: মো: আবদুস সালাম গতকাল শনিবার এক যৌথ বিবৃতিতে বেগম খালেদা জিয়ার সুচিকিৎসার জন্য তার স্থায়ী মুক্তি দাবি করেছেন এবং প্রয়োজনে দ্রুত বিদেশে যাওয়ার ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। ড্যাব নেতৃবৃন্দ অযথা কালক্ষেপণ না করে দ্রুততম সময়ের মধ্যে বেগম খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার ব্যবস্থা করা জন্য ড্যাব নেতৃবৃন্দ আহ্বান জানিয়েছেন।


আরো সংবাদ



premium cement