২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ডাবল মিউট্যান্ট ভ্যারিয়ান্টের কারণে ভয়ঙ্কর ভারতের দ্বিতীয় ঢেউ

-

ভারত জানিয়েছে, গত মার্চ মাসে করোনাভাইরাসের যে ‘ডাবল মিউট্যান্ট ভ্যারিয়ান্ট’-এর অস্তিত্ব পাওয়া গিয়েছিল, সেটির কারণেই দেশটিতে ভাইরাসটির সংক্রমণের দ্বিতীয় ঢেউ অনেক বেশি প্রাণঘাতী হয়েছে। বি.১.৬১৭ ভ্যারিয়েন্ট ভারতের কয়েকটি রাজ্যে অনেক বেশি সংখ্যায় পাওয়া গেছে।
ভারতের ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের এক কর্মকর্তা অবশ্য জানিয়েছেন, ডাবল মিউট্যান্টের সাথে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের সম্পর্ক পুরোপুরি প্রতিষ্ঠিত হয়নি। একটি ভাইরাসের মধ্যে যখন দুই ধরনের পরিবর্তন একত্রে মিলিত হয়, তখন সেটিকে ডাবল মিউট্যান্ট বলা হয়। এ অবস্থায় দেশটির একজন শীর্ষ বৈজ্ঞানিক কর্মকর্তা বলেছেন, দেশটিতে করোনাভাইরাস সংক্রমণের তৃতীয় ঢেউ অবশ্যম্ভাবী।
সরকারের শীর্ষ বৈজ্ঞানিক উপদেষ্টা কে বিজয়রাঘবন বলছেন, ভারতে করোনার সংক্রমণের তৃতীয় ঢেউ অবশ্যম্ভাবী। স্বাস্থ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, বিশেষজ্ঞরা এখনো বুঝতে পারছেন না তৃতীয় ঢেউয়ে সংক্রমণ কতটা ভয়াবহ হতে পারে। তিনি আরো বলেন, ভারতে করোনার তৃতীয় ঢেউ অবশ্যম্ভাবী। এ সময় করোনাভাইরাসের সর্বোচ্চ সংক্রমণ ঘটবে। তবে তৃতীয় সংক্রমণের সময়টা কখন, সে ব্যাপারে স্পষ্ট ধারণা নেই বিশেষজ্ঞদের। তৃতীয় ধাপের সংক্রমণ নিয়ে এখনই প্রস্তুতি থাকা দরকার বলে মনে করেন তিনি। ভারতে ১৩ হাজার নমুনা সিকোয়েন্স করে আটটি রাজ্যে সাড়ে তিন হাজারের বেশি নমুনায় উদ্বেগজনক ডাবল মিউট্যান্ট ভ্যারিয়ান্ট পাওয়া গেছে। ভারতে করোনাভাইরাসের সংক্রমণের কারণে স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়েছে। হাসপাতালে শয্যা, অক্সিজেন, এমনকি শ্মশানে চিতারও অভাব পড়েছে। ভারতের বেশ কয়েকটি রাজ্যে লকডাউন ও কারফিউ জারি করা হয়েছে। তবে অর্থনীতি ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কায় সরকার জাতীয় পর্যায়ে লকডাউন শিথিল করেছে।
শনাক্ত ও মৃত্যুতে আবারো রেকর্ড ভারতের : এ দিকে করোনাভাইরাসে দৈনিক শনাক্ত ও মৃত্যুর নতুন রেকর্ড করেছে ভারত। গতকাল বৃহস্পতিবার সকালে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় চার লাখ ১২ হাজার ২৬২ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এক দিনে এত বেশি শনাক্তের ঘটনা এখন পর্যন্ত এটিই সর্বোচ্চ। ১ মে দেশে দৈনিক সংক্রমণ প্রথমবারের জন্য চার লাখ ছাড়িয়েছিল। তার পর চার দিন সাড়ে তিন লাখের বেশি থাকলেও চার লাখের নিচেই ছিল নতুন শনাক্তের সংখ্যা। এখন পর্যন্ত দেশটিতে দুই কোটি ১০ লাখ ৭৭ হাজার ৪১০ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। করোনার দ্বিতীয় ঢেউয়ে দেশটিতে বেড়েছে দৈনিক মৃতের সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে তিন হাজার ৯৮০ জনের। এক দিনে মৃত্যুর নিরিখে এই সংখ্যা ভারতে এখন পর্যন্ত সর্বোচ্চ। ৯ দিন ধরে দৈনিক মৃত্যু তিন হাজারের বেশি থাকছে। সরকারি হিসেবেই মোট মৃতের সংখ্যা দুই লাখ ৩০ হাজার ছাড়িয়ে গেছে।
চার দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করছে মালয়েশিয়া : বাংলাদেশসহ চার দেশের নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারির সিদ্ধান্ত নিয়েছে মালয়েশিয়া। বাকি দেশগুলো হচ্ছে পাকিস্তান, শ্রীলঙ্কা ও নেপাল। ভারতে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট শনাক্তের পর সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে গত ২৮ এপ্রিল দেশটির সাথে বিমান চলাচল স্থগিতের ঘোষণা দেয় কুয়ালালামপুর। এখন ভারতের প্রতিবেশীদের ব্যাপারেও সজাগ থাকার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। গত বুধবার দেশটির মন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকুব কর্তৃপক্ষের নতুন সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করেছেন।
টিকার মেধাস্বত্ব প্রত্যাহারের দাবিতে সমর্থন যুক্তরাষ্ট্রের : দুনিয়াজুড়ে করোনা সঙ্কট আরো দ্রুত মোকাবেলা করতে করোনা টিকার মেধাস্বত্ব প্রত্যাহারের দাবির প্রতি সমর্থন জানিয়েছে যুক্তরাষ্ট্র। তবে জো বাইডেন প্রশাসনের এমন সিদ্ধান্তে বিরোধিতা করছে ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো। গত বছর বিশ্বজুড়ে করোনা মহামারী ছড়িয়ে পড়ার সময় একমাত্র টিকার মাধ্যমে এমন সঙ্কট থেকে রেহাই পাবার আশা প্রকাশ করেছিলেন বিশেষজ্ঞরা। তার পর বিভিন্ন কোম্পানি করোনা প্রতিষেধক আবিষ্কার করে জনজীবন স্বাভাবিক করার পথ সুগম করে। কিন্তু ধনী দেশগুলোই দুর্লভ টিকার বেশির ভাগ দখল করে বসে রয়েছে। অথচ মানবজাতি দ্রুত এই রক্ষাকবচ না পেলে ভাইরাস আরো রূপান্তর ঘটিয়ে প্রাথমিক সাফল্যকে ম্লান করে দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এমনই প্রেক্ষাপটে ভারত ও দক্ষিণ আফ্রিকাসহ শতাধিক দেশ করোনা টিকার পেটেন্ট বা মেধাস্বত্ব সাময়িক প্রত্যাহারের দাবি জানিয়ে বলে, এমনটি সম্ভব হলে, বিশ্বের বিভিন্ন প্রান্তে যেকোনো কোম্পনি বিনা জটিলতায় টিকা উৎপাদন করতে পারবে। এ অবস্থায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও এবার এমন উদ্যোগের প্রতি সমর্থন জানালেও ভ্যাকসিন প্রস্তুতকারক কোম্পানিগুলো অবশ্য এমন উদ্যোগের বিরোধিতা করছে। তাদের যুক্তি, টিকা আবিষ্কার ও পরিস্থিতি অনুযায়ী এর ক্রমাগত নবায়নের জন্য গবেষণায় বিপুল অঙ্কের অর্থ বিনিয়োগ করতে হয়।
এ বছরও বিদেশীদের হজ বন্ধ : বিশ্বে করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়া এবং নতুন ধরন নিয়ে উদ্বেগের কারণে টানা দ্বিতীয় বছরের মতো বিদেশীদের হজে যাওয়া বন্ধ করার কথা ভাবছে সৌদি আরব। সংশ্লিষ্ট দুই কর্মকর্তা এ বিষয়ে জানান, বিদেশীদের হজের ওপর নিষেধাজ্ঞা আরোপ নিয়ে আলোচনা হয়েছে। তবে এ বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। এ পদক্ষেপ নেয়া হলে মক্কায় হজ হবে সীমিত পরিসরে। সে ক্ষেত্রে সৌদি নাগরিকদের মধ্যে যারা টিকা নিয়েছেন বা অন্তত ছয় মাস আগে কোভিড-১৯ থেকে সেরে উঠেছেন, তারা হজ করার সুযোগ পেতে পারেন। করোনাভাইরাস মহামারী বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার আগে প্রতি বছর সারা বিশ্ব থেকে ২৫ লাখের বেশি মানুষ সপ্তাহব্যাপী হজ পালন করতে সৌদি আরবের পবিত্র নগরী মক্কা ও মদিনায় যেতেন।
ভারতের সাবেক মন্ত্রীর মৃত্যু : ভারতের বেশ কয়েকটি সরকারের সাবেক মন্ত্রী ও রাষ্ট্রীয় লোক দলের প্রধান অজিত সিং কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মারা গেছেন। গতকাল বৃহস্পতিবার সকালে ৯২ বছর বয়সে তিনি মারা যান বলে জানান তার ছেলে জয়ন্ত চৌধুরী। গত ২০ এপ্রিল পরীক্ষায় তার কোভিড-১৯ ধরা পড়েছিল।
আফ্রিকা ও ব্রাজিলীয় ধরনের বিরুদ্ধে মডার্নার সফলতা : মার্কিন ওষুধ কোম্পানি মডার্না দাবি করেছে, তাদের তৈরি ভ্যাকসিনের একটি সংস্করণ করোনাভাইরাসের নতুন ধরনের বিরুদ্ধে কার্যকর। ল্যাবরেটরি পরীক্ষায় দেখা গেছে, যেসব ধরন দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে আধিপত্য করছে, সেগুলোকে নিষ্ক্রিয় করতে সক্ষম হয়েছে এ ভ্যাকসিন। গত বুধবার নতুন গবেষণার এ ফল প্রকাশ করে মডার্না।
শিশুদের জন্য প্রথম করোনা টিকা অনুমোদন : বিশ্বে এই প্রথম ১২ থেকে ১৫ বছর বয়সী শিশু-কিশোরদের জন্য করোনা টিকার অনুমতি দিয়েছে কানাডা। এই টিকাটি তৈরি করেছে যুক্তরাষ্ট্রের ফাইজার ও জার্মানির বায়োএনটেক কোম্পানি। গত বুধবার কানাডার ফেডারেল স্বাস্থ্য মন্ত্রণালয় শিশু-কিশোরদের জন্য ফাইজার-বায়োএনটেকের তৈরি কোভিড টিকার অনুমোদনের বিষয়টি ঘোষণা করে।
তৃতীয় ঢেউয়ে ঈদ উৎসব নিষিদ্ধ করল মিসর : করোনাভাইরাস মহামারীর তৃতীয় ঢেউ শুরু হয়েছে মিসরে। এ কারণে সব ধরনের দোকানপাট, রেস্টুরেন্ট, শপিংমল আংশিক বন্ধ ঘোষণা করেছে দেশটি। নিষিদ্ধ করা হয়েছে ঈদুল ফিতরের সব ধরনের উৎসব। গতকাল বৃহস্পতিবার থেকে শুরু করে অন্তত আগামী দুই সপ্তাহ সেখানে এসব বিধিনিষেধ কার্যকর থাকবে বলে জানানো হয়েছে।
বড় ঝুঁকিতে নেপাল : করোনার হানায় নেপালে ভারতের চেয়েও ভয়াবহ বিপর্যয় নামার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। বর্তমানে নেপালে করোনা টেস্টের ৪৪ শতাংশ ফলাফল পজিটিভ আসছে। ফলে সেখানে দ্রুত গভীর সঙ্কট তৈরি হওয়ার আশঙ্কা প্রকাশ করেছে রেড ক্রস ও রেড ক্রিসেন্ট। নেপালে রেড ক্রসের প্রধান ড. নেত্র প্রসাদ তিমসিনা এক বিবৃতিতে বলেছেন, ভারতে বর্তমানে যা হচ্ছে তা হলো নেপালের ভবিষ্যৎ।


আরো সংবাদ



premium cement
‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

সকল