২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বিএনপির টিকা নেয়াকে ইতিবাচকভাবে নিচ্ছে আওয়ামী লীগ

-

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের আঘাতে বিশ্ব যখন দিশেহারা ঠিক সেই মুহূর্তে টিকা আবিষ্কার মানুষের মনে একটু আশার আলো জাগিয়েছে। এখন পর্যন্ত হাতেগোনা কয়েকটি দেশ টিকা সংগ্রহ করে মানুষের দৌড়গোড়ায় পৌঁছে দিতে সক্ষম হয়েছে। এরমধ্যে বাংলাদেশও রয়েছে। গত মাসে ভারত সরকার বাংলাদেশকে ২০ লাখ ডোজ টিকা উপহার হিসেবে দিয়েছে। সিরাম ইনস্টিটিউটের উৎপাদিত ওই টিকা নিয়ে বিএনপিসহ রাজনৈতিক অঙ্গনের অনেকেই ব্যাপক সমালোচনা করে। বিএনপির শীর্ষ নেতারা ভারতের কাছ থেকে টিকা সংগ্রহকে বরাবরই নেতিবাচক মনোভাব পোষণ করে আসছে। তীব্র বিরোধিতা করা সত্ত্বেও কোনো ঘোষণা না দিয়ে বিএনপির বেশ কয়েকজন শীর্ষ নেতা ইতোমধ্যে টিকা নিয়েছেন। যদিও বিএনপির শীর্ষ নেতাদের টিকা গ্রহণের বিষয়টি ক্ষমতাসীন আওয়ামী লীগ ইতিবাচকভাবেই নিচ্ছে।
আওয়ামী লীগ নেতারা বলছেন, টিকা শুধু দলীয় নেতাকর্মীদের জন্য নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলমত নির্বিশেষে দেশের সব মানুষের জন্য টিকার ব্যবস্থা করছেন। বিএনপি চাইলে আগেও নিতে পারবে। কিন্তু সেটা চাইতে হবে। শুরু থেকেই বিএনপি এই টিকার বিরুদ্ধে যে ধরনের অপপ্রচার চালিয়েছিল, জনগণকে বিভ্রান্ত করার চেষ্টা করেছিল তাতে তারা ব্যর্থ হয়েছে। এখন তারা নিজেরাই আগেভাগে টিকা নিচ্ছে। তাদের মতে, বিএনপির টিকা নেয়ার আগে অপপ্রচারের জন্য জনগণের কাছে ক্ষমা চাওয়া উচিত ছিল। ক্ষমা না চেয়ে তারা কিভাবে টিকা নিচ্ছেন এটা বোধগোম্য নয়। আর তারা প্রকাশ্যে টিকা নিলেইতো পারে। গোপনে গোপনে টিকা নিচ্ছে। এতে লজ্জার কিছু নেই।
গত ৭ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে টিকা প্রদানের কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপরের দিন ৮ ফেব্রুয়ারি ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে গিয়ে টিকা গ্রহণ করেন বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। গত বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে টিকা নিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির প্রভাবশালী সদস্য মির্জা আব্বাস এবং তার স্ত্রী জাতীয়তাবাদী মহিলা গত ২০ ফেব্রুয়ারি রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে করোনাভাইরাসের টিকা নেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক বিরোধীদলীয় চিফ হুইপ জয়নুল আবেদিন ফারুক এবং তার স্ত্রী কানিজ ফাতেমা। এ সময় ফারুক সবাইকে টিকা নিতেও আহ্বান জানান। এ ছাড়াও বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান এবং সেলিমা রহমানও টিকা গ্রহণ করেছেন বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। যদিও করোনাভাইরাস প্রতিরোধে টিকা গ্রহণ নিয়ে শুরুতে বিএনপির শীর্ষ নেতারা টিকা নিয়ে বিএনপির নেতাকর্মীদের নিধন করার অভিযোগও করেন। দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছিলেন, এই টিকা দিয়ে বিএনপিকে নিধন করতে চায় সরকার। যথেষ্ট পরীক্ষা-নিরীক্ষা না করেই ভারতে উৎপাদিত টিকাটি প্রয়োগ করা হচ্ছে।
করোনার টিকা নিয়ে বিএনপির নেতিবাচক মনোভাব ও পরে বিএনপির শীর্ষ নেতাদের টিকা গ্রহণ প্রসঙ্গে আওয়ামী লীগের অন্যতম যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ নয়া দিগন্তকে বলেন, প্রথমত, বিএনপির যে নেতারা টিকা নিয়েছেন বা নেয়ার পক্ষে কথা বলছেন তাদের সবাইকে ধন্যবাদ ও অভিনন্দন জানাই। তবে যে দায়িত্বশীল নেতারা এই টিকা নিয়ে অপপ্রচার চালিয়েছিলেন, তাদের জন্য লজ্জা হচ্ছে। কারণ তাদের চালানো অপপ্রচারে এটিই প্রমাণ হয় যে তারা সব সময় দেশের মধ্যে গুজব রটনা করে মানুষকে বিভ্রান্ত করার জন্য সরকারকে বেকায়দায় ফেলার উদ্দেশ্যেই তারা অপপ্রচার চালান। হাছান মাহমুদ বলেন, টিকা নিতে মানুষের এত ব্যাপক উৎসাহ যে সেটিকে সামাল দিতে সরকারকে আরো ব্যাপক প্রস্তুতি ও নানা ধরনের ব্যবস্থা নিতে হচ্ছে। এতে বিএনপি নেতাদের চেহারা চুপসে গেছে, লজ্জা হচ্ছে। আমি তাদের বলব, লজ্জা না পেয়ে আপনারাও টিকা নিন, সরকার সবার সুরক্ষা নিশ্চিত করার জন্য বদ্ধপরিকর। বিরোধী দলের যারা প্রতিদিন আমাদের কড়া সমালোচনা করেন, টিকা নিয়েও সমালোচনা করছেন, তাদেরও আমরা সুরক্ষা দিতে চাই।
এ প্রসঙ্গে আওয়ামী লীগের অন্যতম সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন নয়া দিগন্তকে বলেন, প্রথমত টিকা নেয়ার জন্য আমি বিএনপিকে ধন্যবাদ জানাই। তবে অপপ্রচার, মিথ্যা কথা বলা ও বিভ্রান্তি ছড়ানোর জন্য টিকা নেয়ার আগে জাতির কাছে ক্ষমা চেয়ে তারপর তাদের টিকা নেয়া উচিত ছিল। তিনি বলেন, যারা মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলে যাদের কোনো চরিত্র নাই এটাতো তারই প্রমাণ। এক প্রশ্নের জবাবে এস এম কামাল বলেন, বিএনপি ভয়ে টিকা নিচ্ছে। নিজেদের জীবন বাঁচানোর জন্য টিকা নিচ্ছে। তারা ইতিবাচক মনোভাব নিয়ে টিকা নিচ্ছে না। যদি ইতিবাচকভাবেই টিকা নিত তাহলে মানুষকে ভয়ভীতি দেখাত না, অপপ্রচার চালাত না।


আরো সংবাদ



premium cement
দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন

সকল