০৭ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯, ১০ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

করোনায় ইতিহাসবিদ কে এম মোহসীনের ইন্তেকাল

-

করোনায় আক্রান্ত হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগের সাবেক অধ্যাপক প্রখ্যাত ইতিহাসবিদ ড. কে এম মোহসীন ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। গতকাল সোমবার ভোরে রাজধানীর উত্তরা ক্রিসেন্ট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৮৪ বছর।
গতকাল বাদ জোহর উত্তরার ৭ নম্বর সেক্টর জামে মসজিদে তার প্রথম নামাজে জানাজা এবং বাদ আসর ঢাকা বিশ্ববিদ্যালয়ের মসজিদ প্রাঙ্গণে দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এরপর তাকে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়।
অধ্যাপক মোহসীন ছিলেন একজন প্রখ্যাত ইতিহাসবিদ। ইউনিভার্সিটি অব লন্ডনের স্কুল অব ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্ট্যাডিজ থেকে পিএইচডি ডিগ্রি অর্জনকারী এই শিক্ষাবিদ ব্রিটিশ-ভারতের অর্থনীতি, রাজনীতি ও ইতিহাস বিষয়ে অগাধ পাণ্ডিত্যের অধিকারী ছিলেন। তিনি একাধারে ঢাকা বিশ্ববিদ্যালয় কলা অনুষদের ডিন, শিক্ষক সমিতির সভাপতি, বিভাগীয় চেয়ারম্যান, সলিমুল্লাহ মুসলিম হলের প্রাধ্যক্ষ, ইউজিসির সদস্য ও বাংলাদেশ ইতিহাস সমিতির সভাপতিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিরও ভিসি ছিলেন। তিনি বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনারের দায়িত্ব পালন করেন।
প্রথিতযশা অধ্যাপক, খ্যাতনামা সংগঠক, বরেণ্য এই ব্যক্তিত্ব ১৯৩৮ সালের ২৭ মে রাজবাড়ীতে জন্মগ্রহণ করেন। ১৯৫৯ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও পরের বছর স্নাতকোত্তর ডিগ্রি নেন। ১৯৬৬ সালে তিনি লন্ডন থেকে পিএইচডি করেন। তার সাতটি গ্রন্থ ও ৩৫টি গবেষণা প্রবন্ধ রয়েছে।
শোক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও কলা অনুষদের সাবেক ডিন ইতিহাসবিদ অধ্যাপক ড. কে এম মোহসিনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ, ঢাবি ভিসি অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-অর-রশিদসহ আরো অনেকে। তারা মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

 


আরো সংবাদ


premium cement