২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ডিমেই স্বস্তি

বাজার দর
-

সবজির দাম যখন বেশ চড়া ছিল তখন মুরগির ডিমের ডজন ছিল ১১৫ টাকা। সবজির দাম কমার সাথে সাথে ডিমের দামও কমে আসে। গত সপ্তাহ থেকে ডজন বিক্রি হয়ে আসছে ১০০ টাকা। কোনো কোনো এলাকায় ১০০ টাকায় ১৪টি ডিমও পাওয়া যাচ্ছে। ক্রেতারা বলেছেন, ডিম কিনে এখন বেশ স্বস্তিই পাচ্ছেন। তবে আলু আর পেঁয়াজের দুর্ভোগ সেই আগের মতোই আছে। কোনো কোনো দোকানে আরো আগ বাড়িয়ে আলুর কেজি এখন ৫০ টাকা রাখা হচ্ছে। সংশ্লিষ্ট সংস্থাগুলো মাঝেমধ্যে অভিযান চালালেও সেই সুফল গলির দোকান পর্যন্ত পৌঁছছে না।
বাজারে প্রতিদিনই বাড়ছে শীতের সবজির সরবরাহ। আর সরবরাহ বাড়ায় শীতের সবজির দাম আরো কমেছে। সবজির দাম কমায় ক্রেতাদের মধ্যে বেশ স্বস্তিই রয়েছে। গতকাল রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, শিমের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা। মুলা, ফুলকপি ও বাঁধাকপির দামও কমেছে। মাঝারি সাইজের ফুলকপি বিক্রি হচ্ছে ২৫ থেকে ৪০ টাকার মধ্যে। একই দামে বিক্রি হচ্ছে বাঁধাকপিও। শালগমের কেজি বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকায়। মুলার কেজি এখন ২৫-৩০ টাকা। বেগুন বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকায়। তবে গাজর, ঝিঙা, চিচিঙ্গা, পটোল ও বরবটির দাম আগের মতোই চড়া রয়েছে। বাজার ও মান ভেদে গাজরের কেজি আগের মতোই বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা। বরবটি গত সপ্তাহের মতো ৬০ থেকে ৮০ টাকা কেজি বিক্রি হচ্ছে। ঢেঁড়সের কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়। পটোলের কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা। করলার কেজি ৪০ টাকা। কচুরলতি বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজিতে। পাকা টমেটো বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজিতে। তবে একাধিক দোকানি বলেছেন, এই টমেটো প্রতিবেশী দেশ ভারত থেকে আমদানি করা। তবে কাঁচা দেশী টমেটো আসতে শুরু করেছে বাজারে। কেজি বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা। এই মুহূর্তে বাজারে সবচেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে মিচুরি (পুঁইশাকের ফুল) কেজি ৮০ টাকা। সব মৌসুমেই পাওয়া যায় এমন একটি সবজি কাঁচা পেঁপের কেজি ৩৫ টাকা। দীর্ঘ সময় ধরে বাজার কাঁপানো কাঁচামরিচের ঝাল কিছুটা কমে এখন ১০০ টাকা কেজি বিক্রি হচ্ছে।
সবচেয়ে স্বস্তি এখন ডিমে। যে ডিম গত সপ্তাহেও ১০০ টাকা ডজন ছিল এখন তা বিক্রি হচ্ছে ১০০ টাকায় ১৪টি। মানিকনগর এলাকার ডিম বিক্রেতা সুজন গতকাল নয়া দিগন্তকে জানান, ডিমের সরবরাহ অনেক। ভ্যানে অনেক ভাসমান দোকানের দেখা মিলছে বাজারে। যে কারণে ডিমের দাম কমে বাজারে আরো স্বস্তি নিয়ে এসেছে। ব্রয়লার মুরগির দাম কিছুটা বেড়েছে। গত সপ্তাহে ১২০ টাকা কেজি বিক্রি হওয়া ব্রয়লার মুরগির দাম বেড়ে ১৩০ টাকা হয়েছে।
গোল আলুর বাজার কিন্তু সেই আগের মতোই আছে। বরং অলিগলির দোকানে আরো পাঁচ টাকা বেড়েছে প্রতি কেজিতে। পাড়া-মহল্লার দোকানে আলু এখন ৫০ টাকায় বিক্রি হচ্ছে। সরকার নির্ধারিত ৩৫ টাকা কেউ মানছে না। বাজারে প্রকাশ্যে আইনশৃঙ্খলা বাহিনীর সামনে ৪৫ টাকা কেজি বিক্রি হচ্ছে আলু। পেঁয়াজের দামও আগের মতোই চড়া। ৬০ থেকে ৯০ টাকায় এখনো পেঁয়াজ বিক্রি হচ্ছে বাজারে।
শুকনো মৌসুমের কারণে খাল-বিল ও হাওড়ের পানি কমে যাওয়ায় বাজারে মাছের সরবরাহ একটু বেশি। যে কারণে মাছের দামও কিছুটা কম বলে বাজার ঘুরে দেখা গেছে।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু দোয়ারাবাজারে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা : স্বামীর আমৃত্যু কারাদণ্ড গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট

সকল