২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
ফ্রান্সের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের আহ্বান

মহানবী সা:-এর ব্যঙ্গচিত্রে দেশব্যাপী বিক্ষোভ অব্যাহত

রাজধানীতে ইত্তেফাকুল মাদারিসিল কওমিয়া মুহাম্মদপুরের উদ্যোগে বিক্ষোভ মিছিল : নয়া দিগন্ত -

ফ্রান্সে মহানবী সা:-এর ব্যঙ্গচিত্রের প্রতিবাদে ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ অব্যাহত রয়েছে। বিভিন্ন সংগঠনের সমাবেশ থেকে ফ্রান্সের পতাকা ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর কুশপুত্তলিকা পোড়ানো হয়। এ ছাড়া ফ্রান্সের পণ্য বর্জন ও কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানানো হয়েছে।
ইসলামী ঐক্যজোট : ফ্রান্সে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় মহানবী সা:-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে গতকাল বুধবার দুপুরে রাজধানীর বায়তুল মোকাররম উত্তর গেটে ইসলামী ঐক্যজোট বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে। এতে সভাপতির বক্তব্যে ইসলামী ঐক্যজোটের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মাওলানা আবুল হাসানাত আমিনী বলেন, ফ্রান্সে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় মহানবী সা:-এর ব্যঙ্গচিত্র প্রদর্শন করা হয়েছে। রাষ্ট্রীয়ভাবে কোনো অপকর্ম করলে রাষ্ট্রীয়ভাবেই এর প্রতিবাদ হওয়া উচিত। কিন্তু ৯০ ভাগ মুসলমান অধ্যুষিত বাংলাদেশে এখনো কেন সরকারিভাবে কোনো প্রতিবাদ করা হয়নি, তা আমাদের বোধগম্য নয়। তিনি বলেন, অবিলম্বে ঢাকা থেকে ফ্রান্সের দূতাবাস সরিয়ে নিতে হবে। তিনি আরো বলেন, বিভিন্ন আরব রাষ্ট্র ফ্রান্সের পণ্য বয়কট করেছে। অতএব, আমরাও সরকারিভাবে ঘোষণা চাই, ফ্রান্সের কোনো পণ্য বাংলাদেশে চলবে না, চলতে দেয়া হবে না। তিনি বাংলাদেশ সরকার ও মুসলিম বিশ্বকে ফ্রান্সের সাথে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করারও আহ্বান জানান।
মিছিলপূর্ব সমাবেশে আরো বক্তব্য রাখেনÑ ইসলামী ঐক্যজোটের ভাইস চেয়ারম্যান মাওলানা আবদুর রশিদ মজুমদার, যুগ্ম মহাসচিব মাওলানা ফজলুর রহমান, মাওলানা শেখ লোকমান হোসাইন, মাওলানা আলতাফ হোসাইন, মাওলানা জিয়াউল হক মজুমদার, মাওলানা ওবায়দুল হক, মাওলানা এ কে এম আশরাফুল হক, মুফতি সাইফুল ইসলাম মাদানি প্রমুখ। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। মিছিল শেষে পল্টন মোড়ে ফ্রান্সের পতাকা ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর কুশপুত্তলিকা পোড়ানো হয়।
ইত্তেফাকুল মাদারিসিল কওমিয়া মুহাম্মদপুর : বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের ভারপ্রাপ্ত মহাসচিব ও জামিয়া রাহমানিয়া আরাবিয়ার প্রিন্সিপাল মাওলানা মাহফুজুল হক বলেছেন, ফ্রান্স রাষ্ট্রীয়ভাবে মহানবী সা:-এর ব্যঙ্গচিত্র প্রদর্শন করে বিশ্বের মুসলমানদের অন্তরে আগুন জ্বালিয়ে দিয়েছে। এ আগুন নেভাতে হলে ফ্রান্সকে অবিলম্বে ক্ষমা চাইতে হবে। গতকাল মোহাম্মদপুর টাউন হল চৌরাস্তায় ‘ইত্তেফাকুল মাদারিসিল কওমিয়া মোহাম্মদপুরের উদ্যোগে ফ্রান্সে মহানবী সা:-এর অবমাননার প্রতিবাদে আয়োজিত বিক্ষোভ মিছিলপূর্ব সমাবেশে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। সমাবেশে আরো বক্তব্য রাখেন জামিয়া মুহাম্মাদিয়া আরাবিয়ার প্রিন্সিপাল আল্লামা আবুল কালাম, জামিয়া রাহমানিয়া আরাবিয়ার মুহাদ্দিস মাওলানা মামুনুল হক, জামিয়া ইসলামিয়া লালমাটিয়ার প্রিন্সিপাল মাওলানা ফারুক আহমাদ, জামিয়া ইসলামিয়া বায়তুল ফালাহর প্রিন্সিপাল মাওলানা মুহাম্মদ তালহা প্রমুখ। পরে মুহাম্মদপুর টাউন হল চৌরাস্তা থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।
কওমি মাদরাসা শিক্ষা বোর্ড গওহরডাঙ্গা : ফ্রান্সে বিশ্বনবী সা:-এর ব্যঙ্গচিত্র প্রকাশের প্রতিবাদে কওমি মাদরাসা শিক্ষা বোর্ড গওহরডাঙ্গা এক প্রতিবাদ মানববন্ধনের আয়োজন করে। মানববন্ধনে নেতৃত্ব দেন ছদর সাহেব রহ:-এর পৌত্র ও গওহরডাঙ্গা মাদরাসার মুহাদ্দিস মুফতি উসামা আমীন। বক্তব্য রাখেনÑ শিক্ষা বোর্ডের মহাসচিব মাওলানা শামছুল হকসহ শীর্ষ নেতৃবৃন্দ। এতে সাধারণ মানুষের ব্যাপক সমাগম হয়।
মুফতি উসামা আমীন বলেন, বাকস্বাধীনতার নামে ফ্রান্স যে জঘন্য কাজ করেছে তা কোনোভাবেই মেনে নেয়া যায় না। বিশে^র দ্বিতীয় মুসলিম অধ্যুষিত দেশ হিসেবে বাংলাদেশ সরকারকে ফ্রান্সের রাষ্ট্রদূতকে তলব করে এর প্রতিবাদ জানাতে হবে। প্রয়োজনে ফ্রান্সের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার দাবি জানান।
সারা দেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ আজ : ফ্রান্সে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় নবী করিম সা:এর ব্যঙ্গচিত্র প্রকাশ করে বিশ্বের মুসলমানদের হৃদয়ে আঘাত হানার প্রতিবাদে পাঁচ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে ইসলামী আন্দোলনের উদ্যোগে বাংলাদেশের আজ বৃহস্পতিবার দেশব্যাপী জেলায় জেলায় বিক্ষোভ সমাবেশ ও মিছিল বের হবে।
রাজশাহীতে মানববন্ধন
রাজশাহী ব্যুরো জানায়, ফ্রান্সে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় বিশ্বনবী হজরত মুহাম্মদ সা:-এর ব্যঙ্গ চিত্র প্রদর্শনীর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে রাজশাহীতে মানববন্ধন ও সমাবেশ করেছে আহলে হাদিস আন্দোলন বাংলাদেশ। গতকাল বুধবার দুপুরের দিকে নগরীর সাহেববাজার জিরো পয়েন্টে এ কর্মসূচির আয়োজন করা হয়। এতে প্রধান অতিথির বক্তব্য দেন আহলে হাদিস আন্দোলন বাংলাদেশ’-এর আমির প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব। আহলে হাদিস আন্দোলন রাজশাহী সদর সভাপতি অধ্যাপক আবদুল লতীফের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেনÑ কেন্দ্রীয় প্রচার সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন, যুববিষয়ক স¤পাদক অধ্যাপক আমীনুল ইসলাম, দফতর স¤পাদক ড. কাবীরুল ইসলাম, যুবসংঘের কেন্দ্রীয় সভাপতি ড. আহমাদ আবদুল্লাহ ছাকিব প্রমুখ। সমাবেশে প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব বলেন, ফ্রান্স ধারাবাহিকভাবে মুসলমানদের বিরুদ্ধে বর্বরতার কালো ইতিহাস রচনা করে এসেছে। আফ্রিকার বিভিন্ন মুসলিম দেশকে নিয়ন্ত্রণে রাখতে ফরাসি সাম্রাজ্যবাদ লাখ লাখ মুসলমানকে হত্যা করেছে। আজো আফ্রিকার ১৪টি দেশ তাদের হাতে জিম্মি অবস্থায় রয়েছে। অথচ সেই ফ্রান্স আজ বিশ্বকে সভ্যতা ও বাকস্বাধীনতার সবক শেখাতে চায়। মহানবী মুহাম্মাদ সা:-এর ব্যঙ্গ কার্টুনচিত্র প্রদর্শনীর তীব্র নিন্দা জানিয়ে তিনি বলেন, ফ্রান্সের এই ক্ষমাহীন ধৃষ্টতা ও ঘৃণ্য আচরণের বিরুদ্ধে বাংলাদেশ সরকারসহ মুসলিম বিশ্বের শাসকদের অবশ্যই কঠোর পদক্ষেপ গ্রহণ করতে হবে। তাদের সাথে কূটনৈতিক স¤পর্ক ছিন্নসহ তাদের বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধ জারি করতে হবে। ওআইসি ও আরব লিগের মতো আন্তর্জাতিক সংস্থাগুলোকে এ ব্যাপারে জোরালো ভূমিকা রাখতে হবে।
বগুড়ায় মানববন্ধন পালিত
বগুড়া অফিস জানায়, ফ্রান্সে মহানবী হজরত মুহাম্মাদ সা:-এর অবমাননার প্রতিবাদে বগুড়ায় মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। গতকাল বুধবার বেলা ১১টায় শহরের জিরো পয়েন্ট সাতমাথায় শহরের বিভিন্ন স্কুলপড়–য়া ছাত্রদের আয়োজনে এ মানববন্ধন চলাকালে বক্তারা বলেন, প্রিয় নবীর অবমাননা সহ্য করা হবে না। তারা ফ্রান্সের তৈরি সব ধরনের পণ্য বর্জনের জন্য সবার প্রতি আহ্বান জানান এবং বাংলাদেশ সরকারসহ মুসলিম বিশ্বকে ফ্রান্সের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার অনুরোধ জানান। মানববন্ধনে বক্তব্য দেন স্কুলছাত্র সমুদ্র হক, জাকির হোসেন, মেহেদী হাসান, লিমন বাশার প্রমুখ।
বুড়িচংয়ে আহলে সুন্নাত ওয়াল জমা’আতের র্যালি ও সমাবেশ
বুড়িচং (কুমিল্লা) সংবাদদাতা জানান, কুমিল্লার বুড়িচংয়ে আহলে সুন্নাত ওয়াল জমা’আতের উদ্যোগে পবিত্র ঈদে মিলাদুন্নবী সা: উদযাপন উপলক্ষে এক বর্ণাঢ্য র্যালি ও সমাবেশের আয়োজন করে। এতে বক্তারা ফ্রান্স সরকারের ইসলামবিদ্বেষী কর্মকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, ফ্রান্সের ইসলাম বিদ্বেষ ও মহানবী সা:-এর অবমাননায় বিশ্বের প্রায় ২০০ কোটি মুসলমান ব্যথিত ও ক্ষুব্ধ। ফ্রান্সের এহেন জঘন্য কর্মকাণ্ড বন্ধ করতে বাংলাদেশসহ মুসলিম বিশ^কে রাষ্ট্রীয়ভাবে ফ্রান্স সরকারের কাছে প্রতিবাদ জানাতে হবে। ফ্রান্সকে রাষ্ট্রীয়ভাবে ক্ষমা চাইতে হবে। মুসলমানদের ঈমানি ও নৈতিক দায়িত্ব হিসেবে ফ্রান্সের পণ্য বর্জন করে এর প্রতিবাদ করতে হবে।
গতকাল বুধবার সকাল ১০টায় বুড়িচং উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র্যালি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র্যালি পরবর্তী সমাবেশে বক্তব্য রাখেনÑ জামিয়াতুর রাজা মাদরাসা উপাধ্যক্ষ ও উপজেলা কমপ্লেক্স জামে মসজিদের খতিব হাফেজ মাওলানা মুহাম্মাদ বাইজিদ রাজা রাজাবী, বুড়িচং ইসলামীয়া সুন্নিয়া মাদরাসার সহকারী সুপার মাওলানা গোলাম মোস্তফা, কালিকাপুর বাজার কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা কাজী নজরুল ইসলাম প্রমুখ। তারা বলেন, মহানবী সা:-এর অবমাননা করে ফ্রান্স মুসলমানদের কলিজায় আগুন ধরিয়ে দিয়েছে। ফ্রান্স সরকারকে এ জন্য প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে।


আরো সংবাদ



premium cement