২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

দেশে করোনা শনাক্ত ছাড়াল তিন লাখ ৬০ হাজার

-

গত ২৪ ঘণ্টায় দেশে আরো এক হাজার ৪০৭ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন। ফলে এখন পর্যন্ত সরকারি হিসাবে করোনা শনাক্তের সংখ্যা দাঁড়াল তিন লাখ ৬০ হাজার ৫৫৫ জনে। গত ২৪ ঘণ্টায় করোনায় ৩২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মৃত্যু হয়েছে পাঁচ হাজার ১৯৩ জনের। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৫৮২ জন। এখন পর্যন্ত সুস্থ দুই লাখ ৭২ হাজার ৭৩ জন।
গতকাল সোমবার বিকেলে সংবাদমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠিয়ে স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে দেশে করোনাভাইরাস পরিস্থিতির সবশেষ এ তথ্য জানানো হয়।
স্বাস্থ্য অধিদফতর জানায়, ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ২২ জন পুরুষ জন এবং ১০ জন নারী। এখন পর্যন্ত পাঁচ হাজার ১৮ জন পুরুষ এবং এক হাজার ১৭৫ জন নারী করোনায় মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় হাসপাতালে মারা গেছেন ৩০ জন এবং বাড়িতে দুইজন। এ দিকে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা যাওয়া ব্যক্তিদের বয়স বিশ্লেষণে দেখা যায়, তাদের মধ্যে ষাটোর্ধ্ব বয়সী ১৯ জন, ৫১-৬০ বছরের মধ্যে নয়জন এবং ৪১-৫০ বছরের মধ্যে চারজন রয়েছেন।
অন্য দিকে বিভাগ বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগে ২৫ জন, চট্টগ্রাম ও রাজশাহীতে তিনজন করে ছয়জন এবং ময়মনসিংহে একজন মারা গেছেন।
বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ে ৮ মার্চ, তা সাড়ে তিন লাখ পেরিয়ে যায় ২১ সেপ্টেম্বর। এর মধ্যে ২ জুলাই চার হাজার ১৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়, যা এক দিনের সর্বোচ্চ শনাক্ত। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর। গত ২২ সেপ্টেম্বর সেই সংখ্যা পাঁচ হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে ৩০ জুন এক দিনে ৬৪ জনের মৃত্যু হয়, যা এক দিনের সর্বোচ্চ।
নলছিটিতে করোনায় বৃদ্ধের মৃত্যু : ঝালকাঠি সংবাদদাতা জানান, ঝালকাঠির নলছিটিতে করোনা আক্রান্ত হয়ে আবদুল মজিদ হাওলাদার (৮৮) নামে একজনের মৃত্যু হয়েছে। গত রোববার রাতে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে তার মৃত্যু হয়।
মৃতের পরিবার জানায়, নলছিটি উপজেলার রানাপাশা গ্রামের আবদুল মজিদ হাওলাদার ১০ দিন ধরে জ্বর, বুকে ব্যথা ও শ্বাসকষ্টে ভুগছিলেন। শনিবার বিকেলে তাকে গুরুতর অবস্থায় বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার নমুনা সংগ্রহ করা হয়। এতে তার করোনা ধরা পড়ে।
রাজশাহীতে ২৬ দিন পর একজনের মৃত্যু : রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী জেলায় টানা ২৬ দিন পর করোনাভাইরাসে আক্রান্ত কোনো রোগীর মৃত্যু হয়েছে। গত রোববার রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে তার মৃত্যু হয়। এ নিয়ে রাজশাহী জেলায় মৃতের সংখ্যা বেড়ে ৪৩ জনে দাঁড়াল। আর গোটা বিভাগে করোনায় মৃত্যুর সংখ্যা ২৯৮ জন। গতকাল সোমবার বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা: গোপেন্দ্রনাথ আচার্য্য সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন।
তিনি জানান, রোববার রাজশাহী ছাড়াও বিভাগের বগুড়া জেলায় দুইজনের মৃত্যু হয়েছে। এর আগে গত ১ সেপ্টেম্বর রাজশাহীতে একজন করোনা রোগীর মৃত্যু হয়েছিল। তারপর টানা ২৬ দিন এ জেলায় কেউ মারা যাননি। বিভাগে এ পর্যন্ত বগুড়ায় সর্বোচ্চ ১৮১ জন মারা গেছেন। রোববার বিভাগে নতুন ৪৯ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। বিভাগে এখন আক্রান্ত রোগীর সংখ্যা ১৯ হাজার ৯৩৩ জন। রোববার বিভাগে ১৬৪ জন রোগী সুস্থ হয়েছেন। বিভাগে করোনা থেকে সুস্থ ব্যক্তির সংখ্যা এখন ১৭ হাজার ৮২৯ জন।
রাঙ্গামাটিতে করোনায় নারীর মৃত্যু
রাঙ্গামাটি সংবাদদাতা জানান, রাঙ্গামাটি শহরে করোনা আক্রান্ত হয়ে গতকাল সোমবার আরেক নারীর মৃত্যু হয়েছে। সোমবার ভোররাতে শহরের চম্পকনগর আইসোলেশন সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় শহরের আমানতবাগ এলাকার মো: হোসেনের স্ত্রী নুর নাহার (৫৫) মারা যান। জানা যায়, দুই সপ্তাহ আগে শ্বাসকষ্টজনিত রোগের চিকিৎসা নিতে রাঙ্গামাটি জেনারেল হাসপাতালে গেলে সেখানে অন্যান্য পরীক্ষার সাথে করোনার নমুনা পরীক্ষাও করা হয়। পরীক্ষায় রিপোর্ট পজেটিভ এলে তাকে আইসোলেশন সেন্টারে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ১৫ দিনের মাথায় তিনি গতকাল মারা যান।
চট্টগ্রামে আক্রান্ত ৫৬ জন
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় নতুন করোনা আক্রান্ত হয়েছেন ৫৬ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ১৮ হাজার ৬৯৫ জন। তবে এ দিন কেউ মারা যাননি। গত রোববার চট্টগ্রামের ছয়টি ল্যাব ও কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে ৭২২টি নমুনা পরীক্ষা করা হয়। চট্টগ্রামের সিভিল সার্জন ডা: সেখ ফজলে রাব্বি জানান, গত ২৪ ঘণ্টার ৫৬ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে। নতুন আক্রান্তদের মধ্যে নগরে ৪৮ জন এবং উপজেলায় আটজন রয়েছেন।
বগুড়ায় ২ জনের মৃত্যু
বগুড়া অফিস জানায়, বগুড়ায় নতুন করে ৩২ জন করোনায় শনাক্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে আরো দুইজনের। এ নিয়ে জেলায় মোট মৃত্যু হয়েছে ১৮১ জনের। গতকাল সোমবার বগুড়া সিভিল সার্জন অফিস কার্যালয় থেকে জানা যায়, বগুড়ায় মোট আক্রান্ত হয়েছে সাত হাজার ৫৯২ জন। এর মধ্যে সুস্থ হয়েছে ছয় হাজার ৬৯৮ জন। নতুন করে সুস্থ হয়েছে ২৯ জন। জেলায় সরকারিভাবে এখন করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছে ৭১৩ জন।


আরো সংবাদ



premium cement