২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সামরিক বন্দীদের নিয়ে আরাকান আর্মির ভিডিও প্রকাশ

-

মিয়ানমারের আরাকান আর্মি সম্প্রতি তাদের হাতে আটক দেশটির নিরাপত্তা বাহিনীর তিনজনের একটি ভিডিও প্রকাশ করেছে, যেখানে তারা নিজেদের মুক্তির জন্য আলোচনায় বসতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট আহ্বান জানান। রাখাইন রাজ্যে সঙ্ঘাত চলার কোনো এক সময়ে তাদের বন্দী করে আরাকান আর্মি। তবে তাদের প্রকাশ করা ভিডিওতে ওই তিনজনকে প্রদর্শন করার বিষয়টি যুদ্ধবন্দীদের বিষয়ে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে কি না তা নিয়ে বিশেষজ্ঞরা ভিন্ন ভিন্ন মত প্রকাশ করছেন। আন্তর্জাতিক সংবাদমাধ্যম আরএফএ এ খবর জানিয়েছে।
আরাকান আর্মি গত ১৯ সেপ্টেম্বর ভিডিওটি প্রকাশ করে, যাতে তিন যুদ্ধবন্দীকে প্রদর্শন করা হয়। তাদের মধ্যে রয়েছেন একজন ব্যাটালিয়ন কমান্ডার, একজন ক্যাপ্টেন ও একজন পুলিশ ক্যাপ্টেন। তারা তাদের বক্তব্যে নিজেদের পরিবারের সদস্যদের তাদের ব্যাপারে উদ্বিগ্ন হতে নিশ্চিত করেন। পাশাপাশি তাদের মুক্তির জন্য যেন ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তারা যেন আলোচনা শুরু করেন, সে ব্যাপারে ব্যবস্থা নিতে অনুরোধ করেন।
এ দিকে এ ভিডিও প্রকাশ করার ব্যাপারে কিছু পর্যবেক্ষক বলছেন, এ ভিডিও প্রকাশ করার মাধ্যমে বন্দী ব্যক্তিরা তাদের পরিবারকে নিশ্চিত করতে পারছেন তারা এখনো জীবিত এবং তাদের মুক্তির ব্যাপারে যেন আলোচনা শুরু করা হয়। তবে এক পক্ষ বলছে, এভাবে বন্দীদের ভিডিও প্রকাশ করার বিষয়টি তাদের গোপনীয়তার বিষয়ে জেনেভা কনভেনশনের আইন লঙ্ঘন করেছে।


আরো সংবাদ



premium cement