২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মিশন প্রধানদের সাথে মোদির ভিডিও সম্মেলন

-

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদি গতকাল মঙ্গলবার বিকেল ৫টায় বিশ্বব্যাপী সমস্ত ভারতীয় দূতাবাস এবং হাইকমিশন প্রধানদের সাথে ভিডিও সম্মেলন করেছেন। বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারী সম্পর্কে আলোচনার জন্য প্রথমবারের মতো ভারতীয় মিশনগুলোতে এ সম্মেলন অনুষ্ঠিত হলো।
এতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উল্লেখ করেন, অস্বাভাবিক পরিস্থিতি সমাধানের জন্য কঠিন সিদ্ধান্ত প্রয়োজন হয়। যে কারণেই এই বিশ্বায়নের যুগেও বিশ্বের বেশির ভাগ অংশই নিজেদের আলাদা করে রেখেছে। মহামারী মোকাবেলার জন্য এই পদক্ষেপ অনিবার্য হলেও এর চূড়ান্ত পরিণতিও এসেছে; কারণ বিশ্বব্যবস্থা থমকে যাওয়ার ফলে আন্তর্জাতিক পরিবহন ব্যবস্থা, বাজার ও বৈশ্বিক অর্থনীতিতে ব্যাপক ও সুদূরপ্রসারী প্রভাব পড়েছে।
প্রধানমন্ত্রী বলেন, ভারত এই রোগটির সংক্রমণের ঝুঁকি কমাতে এবং পরবর্তীতে বৃহত্তর প্রাদুর্ভাব রোধে জানুয়ারির মাঝামাঝি সময়েই অভূতপূর্ব এবং দ্রুত প্রাথমিক পদক্ষেপ নেয়। এর মধ্যে রয়েছে ভারতে বাস্তবায়িত বিশ্বের বৃহত্তম সঙ্গনিরোধ এবং বন্ধ কর্মসূচি। প্রধানমন্ত্রী মহামারী সঙ্কটের কয়েকটি কেন্দ্রবিন্দুতে আটকে পড়া ভারতীয়দের সরিয়ে নেয়ার প্রয়াসের জন্য মিশন প্রধানদের প্রশংসা করেন তিনি।
কোভিড-১৯ মহামারীর পরিপ্রেক্ষিতে ক্রমবর্ধমান আন্তর্জাতিক রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতির প্রতি গভীর পর্যবেক্ষণ অব্যাহত রাখতে মিশন প্রধানদের নির্দেশনা দেন।
প্রধানমন্ত্রীর বক্তব্যের পর বেইজিং, ওয়াশিংটন ডিসি, তেহরান, রোম, বার্লিন, কাঠমান্ডু, আবুধাবি, কাবুল, মালে এবং সিউল এই ১০টি মিশনের রাষ্ট্রদূতরা প্রধানমন্ত্রী এবং বাকি শ্রোতাদের কাছে তাদের দৃষ্টিভঙ্গি উপস্থাপন করেন। তারা নিজেদের কর্মস্থলের দেশগুলোতে এই মহামারী মোকাবেলার জন্য ভারতের গৃহীত দৃঢ় পদক্ষেপগুেিলার প্রশংসামূলক প্রতিক্রিয়াগুলো তুলে ধরেন।
মিশন প্রধানরা বিদেশে আটকেপড়া ভারতীয়দের, বিশেষত শিক্ষার্থী ও কর্মীদের সহায়তার জন্য তাদের প্রচেষ্টার কথা উল্লেখ করেন। তারা এই মহামারী মোকাবেলায় ভারতের নিজস্ব জাতীয় প্রচেষ্টাতে সহায়তা করতে পারে এমন ওষুধ, চিকিৎসা, যন্ত্র, প্রযুক্তি, গবেষণা এবং অন্যান্য পদক্ষেপ শনাক্ত করার প্রচেষ্টা সম্পর্কেও জানান। এ ছাড়াও মিশন প্রধানরা কোভিড-১৯ এর বিরুদ্ধে বৈশ্বিক লড়াইয়ে অন্যান্য দেশ থেকে প্রাপ্ত শিক্ষা এবং তাদের সেরা পদক্ষেপ সম্পর্কেও জানান। কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ের জন্য ভারতের উদ্যোগে গঠিত সার্ক বিশেষ তহবিলের মাধ্যমে সেসব দেশের গৃহীত ব্যবস্থায় সহায়তামূলক পদক্ষেপগুলো তুলে ধরেন সংশ্লিষ্ট মিশন প্রধানরা। তারা প্রধানমন্ত্রীর দিকনির্দেশনা ও অনুপ্রেরণার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু দোয়ারাবাজারে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা : স্বামীর আমৃত্যু কারাদণ্ড

সকল