১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


চট্টগ্রামের উপনির্বাচনে আ’লীগ প্রার্থীর জয়

বিএনপি প্রার্র্থীর এজেন্ট বের করে দেয়াসহ নানা অনিয়মের অভিযোগ
ভোটারশূন্য চট্টগ্রামের বহদ্দারহাট এখলাসুর রহমান সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গল্পরত পুলিশ : নয়া দিগন্ত -

চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) সংসদীয় আসনের উপনির্বাচনে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী মোছলেম উদ্দিন আহমদ। প্রাপ্ত ফলাফলে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী মোছলেম উদ্দিন আহমদ পেয়েছেন ১৭০ কেন্দ্রের সব কয়টিতে ৮৭ হাজার ২৪৬ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির ধানের শীষ প্রতীকের প্রার্থী মো: আবু সুফিয়ান পেয়েছেন ১৭ হাজার ৯৩৫ ভোট।
গতকাল সোমবার সন্ধ্যার পর হতে চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মোহাম্মদ হাসানুজ্জামান নগরীর জিমনেশিয়াম মাঠের অস্থায়ী কার্যালয়ে এ ফলাফল ঘোষণা করেন।
ঘোষিত ফলাফলে মোছলেম উদ্দিন ও আবু সুফিয়ান ছাড়া অন্য প্রার্থীদের মধ্যে বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) চেয়ারম্যান এস এম আবুল কালাম আজাদ টেলিভিশন প্রতীক নিয়ে এক হাজার ১৮৫ ভোট, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সৈয়দ মোহাম্মদ ফরিদ উদ্দিন চেয়ার প্রতীক নিয়ে ৯৯২ ভোট, ন্যাপের বাপন দাশগুপ্ত কুঁড়েঘর প্রতীক নিয়ে ৬৫৬ ভোট এবং স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ এমদাদুল হক আপেল প্রতীক নিয়ে ৫৬৭ ভোট পেয়েছেন।
ভোট শেষ হওয়ার প্রায় ৫ ঘণ্টা আগেই দুপুর থেকে বিএনপির প্রার্থী নিজেদের এজেন্ট বের করে দেয়া, ঢুকতে না দেয়াসহ সিংহভাগ ভোটকেন্দ্রে অনিয়মের অভিযোগ এনে পুনরায় নির্বাচন দাবি করে আসছিলেন। ১২০টি কেন্দ্রে অনিয়মের অভিযোগ এনে ভোট স্থগিতের দাবিতে কমিশনে লিখিত অভিযোগ দেন বিএনপির প্রার্থী।
থেমে থেমে ককটেল বিস্ফোরণ : কেন্দ্রের বাইরে থেমে থেমে ককটেল বিস্ফোরণ ঘটিয়ে ভোটারদের কেন্দ্রে যেতে ভীতি প্রদর্শন, বিএনপি প্রার্থীর এজেন্টদের কেন্দ্রে ঢুকতে না দেয়া বা ঢুকলেও বের করে দেয়াসহ নানা অনিয়মের অভিযোগের মধ্যেই শেষ হয়েছে চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) সংসদীয় আসনে উপনির্বাচনের ভোট গ্রহণ। সকাল ৯টা থেকে টানা বিকেল ৫টা পর্যন্ত নির্ধারিত ছিল ভোট গ্রহণের সময়। বিএনপির পক্ষ থেকে নির্বাচনে ব্যাপক অনিয়মের অভিযোগ করা হয়েছে। তবে ভোট বর্জনের কোনো ঘোষণা না এলেও বেলা ১টা এবং সোয়া ৩টায় দুই দফা ব্রিফিংয়ে বিএনপির প্রার্থী আবু সুফিয়ান নির্বাচন স্থগিত করে পুনরায় ভোট গ্রহণের দাবি জানিয়েছেন। এ সময় তিনি নৌকা সমর্থকদের হামলায় নিজেদের ৫০ জন কর্মী আহত হন বলেও দাবি করেন তিনি।
বিএনপি প্রার্থীর অভিযোগ এ সরকারের আমলে কোনো নির্বাচন যে সুষ্ঠু হবে না, তা আরো একবার দেখল জনগণ। প্রত্যেক কেন্দ্রের সামনে আওয়ামী লীগের সমর্থকরা অবস্থান নিয়ে ভোটারদের ভয়-ভীতি দেখাচ্ছে। বিএনপির এজেন্টদের বের করে দেয়া হয়েছে। তিনি বলেন, নির্বাচনের কোনো পরিবেশ না পেয়ে নির্বাচন কমিশনারের কাছে অভিযোগ জানানো হয়েছে। নির্বাচনের নামে তামাশা হয়েছে। ভোটের নামে মানুষের ট্যাক্সের টাকা খরচ করার কোনো মানে হয় না। তবে শাসকদল ও প্রশাসনের পক্ষ থেকে এসব অভিযোগ নাকচ করা হয়েছে।
এ দিকে সকালে ভোট শুরুর আগে থেকে নগরীর বহদ্দারহাট মোড়ে অবস্থিত এখলাছুর রহমান সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের বাইরে একটু পরপর ককটেল বিস্ফোরণের আওয়াজ শোনা যাচ্ছিল। ভোট শুরুর পরেও সোয়া ৯টার দিকে ককটেল বিস্ফোরণ ঘটে। বিভিন্ন কেন্দ্রে এমন ঘটনা ঘটেছে বলে খবর মিলেছে। বহদ্দারহাটের ওই কেন্দ্রের বাইরে যখন ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটছিল তখন আওয়ামী লীগ ও বিএনপির দুই প্রার্থীই কেন্দ্রের ভেতরে অবস্থান করছিলেন।
এ সময় আওয়ামী লীগের প্রার্থী মোছলেম উদ্দিন আহমদ বলেন, খুবই সুন্দর পরিবেশে স্বতঃস্ফূর্তভাবে ভোট নেয়া হচ্ছে। জয়ের বিষয়ে তিনি পুরোপুরি আশাবাদী। বিএনপির অভিযোগ সম্পর্কে তিনি বলেন, তারা তো ভোট করছে না, তারা আগেই বলেছে আন্দোলনের অংশ হিসেবে ভোটে অংশ নিয়েছে। কাজেই এ ধরনের অভিযোগ তারা করতেই পারে রাজনৈতিক উদ্দেশ্যে। নিশ্চিত পরাজয় জেনেই নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে বিএনপি এ ধরনের অপপ্রচার চালাচ্ছে বলে তিনি জানান।
বিএনপি প্রার্থী আবু সুফিয়ান শেষ পর্যন্ত নির্বাচনে থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করতে চান জানিয়ে বলেন, এই অথর্ব নির্বাচন কমিশনের অধীনে মানুষের ভোটাধিকার নিশ্চিত হবে না। এই নির্বাচন প্রমাণ করেছে, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া ভোটাধিকার আদায় করা যাবে না।
গতকাল সোমবার বেলা সোয়া ৩টায় নাসিমন ভবনের দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে তিনি এসব কথা বলেন। এর আগে বেলা সোয়া ১টায় প্রথম দফায় সাংবাদিকদের ব্রিফ করে ভোট গ্রহণ স্থগিতের দাবি জানান। এ সময় নগর বিএনপির সভাপতি ডা: শাহাদাত হোসেন, বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামীম ও নগর সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর উপস্থিত ছিলেন।
আবু সুফিয়ান বলেন, নির্বাচনে ব্যাপক অনিয়ম হয়েছে। ধানের শীষের এজেন্টদের বের করে দেয়া হয়েছে। নির্বাচন স্থগিত করে পুনরায় ভোট গ্রহণ দাবি করছি। তবে এখন নির্বাচন বর্জন করছি না। শেষ পর্যন্ত থেকে ইভিএমে কিভাবে কারচুপি করছে, তা পর্যবেক্ষণ করতে চাই।
এ দিকে অধিকাংশ ভোটকেন্দ্রে ভোটারের উপস্থিতি ছিল কম। ভোট গ্রহণের অধিকাংশ সময় কেন্দ্রগুলো ছিল ফাঁকা। আবার বিভিন্ন কেন্দ্রে ভোটারদের দীর্ঘ লাইনও দেখা গেছে। তবে বিএনপির অভিযোগÑ বিভিন্ন কেন্দ্রের বাইরে যে লাইন দৃশ্যমান ছিল তা-ও ছিল পরিকল্পিত। লাইনে দাঁড়ানোদের অধিকাংশই শাসকদলের বহিরাগত লোক ছিল বলে তাদের দাবি।
এ দিকে দুপুরে উপনির্বাচনে বিএনপির প্রার্থী আবু সুফিয়ানের বাসার সামনে ককটেলের বিস্ফোরণ ঘটেছে বলে অভিযোগ পাওয়া গেছে। বেলা ২টার দিকে চান্দগাঁও এ-ব্লকে এই ঘটনা ঘটে। বিএনপির পক্ষ থেকে ছাত্রলীগকে এ ঘটনায় দায়ী করা হলেও এতে কেউ আহত হয়নি বলে সূত্র জানায়।
প্রসঙ্গত এই আসনে মোট ভোটার চার লাখ ৭৫ হাজার ৯৮৮ জন। এর মধ্যে বোয়ালখালী উপজেলায় ভোটার এক লাখ ৬৪ হাজার। আর নগরীর ছয়টি ওয়ার্ডে ভোটার সংখ্যা তিন লাখ ১১ হাজার ৯৮৮ জন। মোট ভোটকেন্দ্র ১৭০টি। নির্বাচনে আওয়ামী লীগ এবং বিএনপির প্রার্থী ছাড়াও বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের চেয়ারম্যান এস এম আবুল কালাম আজাদ, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সৈয়দ মোহাম্মদ ফরিদ আহমদ, ন্যাপের বাপন দাশগুপ্ত ও স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ এমদাদুল হক প্রতিদ্বন্দ্বিতা করেন। জাসদ নেতা মাঈনুদ্দিন খান বাদলের মৃত্যুতে গত ৭ ডিসেম্বর আসনটি শূন্য ঘোষণা করা হয়।


আরো সংবাদ



premium cement
বায়ুদূষণে আজ দ্বিতীয় ঢাকা অপরাজেয় থেকেই বুন্দেসলিগার শিরোপা বুঝে নিল লেভারকুসেন যুদ্ধের সময় নিখোঁজ হাজার হাজার মানুষের ভাগ্য সম্পর্কে শ্রীলঙ্কাকে স্পষ্ট জানাতে হবে : জাতিসঙ্ঘ অনুমোদন ছাড়া কিভাবে ইলেক্ট্রোলাইট ড্রিংকস বিক্রি করছিল কোম্পানিগুলো সরকারি কেন্দ্রে কৃষকেরা ধান বেচতে পারে না, লাভ খাচ্ছে দালালরা গরুর নাম উড়াল সড়ক, ওজন ৩৫ মণ ইরান ২ সপ্তাহের মধ্যে পরমাণু অস্ত্র বানাতে পারবে! বিশ্বের সবচেয়ে ধনী ভিক্ষুক, মোট সম্পত্তি ৭.৫ কোটি ভারতের কোভ্যাক্সিনেও রয়েছে দীর্ঘমেয়াদি পার্শ্বপ্রতিক্রিয়া ইসরাইল সরকারে ভয়াবহ দ্বন্দ্ব : নেতানিয়াহুকে গাঞ্জের পদত্যাগের আলটিমেটাম রাফায় ইসরাইলি হামলা, সরে যেতে বাধ্য হয়েছে ৮ লাখ ফিলিস্তিনি

সকল