২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


ভোট পিছিয়ে ৩০ ডিসেম্বর

-

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন সাত দিন পিছিয়ে দেয়া হলো। পুনঃতফসিল অনুযায়ী আগামী ৩০ ডিসেম্বর রোববার ভোট গ্রহণ। জাতীয় ঐক্যফ্রন্ট, বিএনপি, বিকল্পধারাসহ বিভিন্ন রাজনৈতিক দল ও জোটের দাবির পরিপ্রক্ষিতে নির্বাচন কমিশন (ইসি) পুনঃতফসিলের সিদ্ধান্ত নিয়েছে বলে জানান প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। তিনি জানান, মনোনয়নপত্র জমা দেয়ার সর্বশেষ সময় ১৯ নভেম্বর থেকে বাড়িয়ে ২৮ নভেম্বর করা হয়েছে। মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ ডিসেম্বর এবং প্রত্যাহারের সর্বশেষ সময় ৯ ডিসেম্বর।
রাজধানীর আগারগাঁও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গতকাল সোমবার ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠান থেকে সিইসি এ ঘোষণা দেন। এ সময় মঞ্চে নির্বাচন কমিশনার মো: রফিকুল ইসলাম ও কবিতা খানম, কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদ, অতিরিক্ত সচিব মো: মোখলেসুর রহমান, এনআইডি ডিজি ব্রিগেডিয়ার জেনারেল মো: সাইদুর রহমানও উপস্থিত ছিলেন।
সিইসি বলেন, বিকল্পধারা, বিএনপিসহ অনেক রাজনৈতিক দল নির্বাচনে আসবে জেনে আমরা স্বস্তিবোধ করছি। অনেক রাজনৈতিক দল আবেদন করেছে নির্বাচন পেছানোর জন্য। অনেক সাংবাদিক আমাকে জিজ্ঞাসা করেছিলেন, নির্বাচন পেছানো হবে কি না। আমরা রোববার রাতেও এই বিষয়ে কোনো সিদ্ধান্তে আসতে পারিনি। পরে আমরা কমিশনাররা বসে সিদ্ধান্ত নিয়েছি নির্বাচন পেছানোর।
ইভিএম সম্পর্কে সিইসি বলেন, ইভিএমের অনুকূলে যে আইন ও বিধি হয়েছে তাই নিয়ে আমরা এগিয়ে যেতে চাই। ইভিএম দেখুন, পরীক্ষা করুন, ভুল থাকলে আমরা তা শুধরে নেবো। কিন্তু পিছিয়ে যাওয়ার সুযোগ নেই। সিইসি বলেন, এর আগে বিভিন্ন নির্বাচনে ইভিএম ব্যবহার করা হয়েছে। সেখানে কোনো প্রশ্ন উঠেনি। আমরা ইভিএমের মাধ্যমে ভোটাধিকার সুরক্ষা করতে চাই।
এর আগে গত ৮ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল আগামী ২৩ ডিসেম্বর।


আরো সংবাদ



premium cement