১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


যুক্তরাষ্ট্রের নিশ্চয়তায় স্বস্তিতে ইউক্রেন

যুক্তরাষ্ট্রের নিশ্চয়তায় স্বস্তিতে ইউক্রেন - সংগৃহীত

দীর্ঘ টালবাহানার পর মার্কিন কংগ্রেস অবশেষে ইউক্রেনের জন্য সামরিক সহায়তার প্রস্তাব অনুমোদন করল। অবিলম্বে দেশটিতে অস্ত্র ও গোলাবারুদ পাঠানোর প্রস্তুতি নিচ্ছে বাইডেন প্রশাসন।

রাশিয়ার হামলা মোকাবিলা করতে ইউক্রেন বৈদেশিক, বিশেষ করে মার্কিন সামরিক সাহায্যের ওপর অনেকটাই নির্ভরশীল। কিন্তু ওয়াশিংটনে দলীয় রাজনীতির কোপে পড়ে বেশ কয়েক মাস সেই সরবরাহ থমকে গিয়েছিল। ফলে যুদ্ধক্ষেত্রেও ইউক্রেন বেশ বেকায়দায় পড়েছে।

শনিবার মার্কিন পার্লামেন্টের নিম্ন কক্ষের পর মঙ্গলবার উচ্চ কক্ষও প্রায় ৬০০ কোটি ডলারের সাহায্যের প্রস্তাব অনুমোদন করার পর অবশেষে উৎকণ্ঠা দূর হলো।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রাম অ্যাপে এক বার্তায় মার্কিন পার্লামেন্টের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, ইউক্রেনকে সাহায্য করতে এই ভোট গণতন্ত্রের বাতিঘর ও মুক্ত বিশ্বের নেতা হিসেবে যুক্তরাষ্ট্রের ভূমিকা আরো জোরদার করল। রাজনৈতিক বিবাদ কাটিয়ে ইউক্রেন, ইসরাইল ও তাইওয়ানের জন্য সামরিক সাহায্য অনুমোদন করার পর যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাটিক ও রিপাব্লিকান দলের নেতারাও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও অন্যান্য প্রতিপক্ষকে কড়া বার্তা পাঠানোর কথা বলেন।

আগামী নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের আগে ইউক্রেনের জন্য এটাই সম্ভবত শেষ সহায়তার প্রস্তাব ছিল। নির্বাচনের পর পার্লামেন্টের উভয় কক্ষে রদবদলের পরিপ্রেক্ষিতে এমন সহায়তা নিয়ে অনিশ্চয়তা থেকেই যাচ্ছে।

ইউক্রেনের কাছে বহু প্রতিক্ষিত অস্ত্র, গোলাবারুদ ও সামরিক সরঞ্জাম পৌঁছে দিতে আরো বিলম্ব এড়াতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আগাম প্রস্তুতি নিচ্ছেন। সেনেটে ভোটাভুটির আগেই প্রায় ১০০ কোটি ডলার সাহায্য প্রস্তুত রেখেছে তার প্রশাসন।

এর আওতায় সামরিক যান, স্টিনজার এয়ার ডিফেন্স গোলাবারুদ, আর্টিলারি রকেট সিস্টেম চালানোর গোলাবারুদ ইত্যাদি ইউক্রেনে পাঠানোর তোড়জোড় চলছে। চলতি সপ্তাহেই তার কিছু অংশ ইউক্রেনে পৌঁছে যেতে পারে।

সেনেটে ডেমোক্র্যাটিক দলের নেতা চাক শুমার প্রেসিডেন্ট জেলেনস্কির উদ্দেশে এক বার্তায় বলেন, ‘আমরা কাজ শেষ করেছি। এবার আপনারা সংঘর্ষে জয়লাভ করুন।’

যুদ্ধক্ষেত্রে কিছুটা কোণঠাসা হয়ে পড়লেও ইউক্রেন রাশিয়ার মূল ভূখণ্ডে হামলা জোরদার করছে। দেশটির স্মোলেনস্ক অঞ্চলে জ্বালানি অবকাঠামোর ওপর ইউক্রেনের ড্রোন হামলার ফলে অগ্নিকাণ্ডের খবর পাওয়া গেছে। রাশিয়ার দক্ষিণ-পশ্চিমে লিপেটস্ক অঞ্চলে এক শিল্প পার্কের ওপর ড্রোন পড়ার পর সেখানকার মানুষদের উদ্ধার করতে হয়েছে।

রাশিয়ায় এমন বিচ্ছিন্ন হামলা সম্পর্কে ইউক্রেন সাধারণত কোনো মন্তব্য করে না। রাশিয়ার হামলায় ইউক্রেনের নিজস্ব অবকাঠামোর ক্ষতির প্রতিশোধ নিতে দেশটি রুশ ভূখণ্ডের ওপর একই ধরনের হামলা চালিয়ে যাচ্ছে বলে অনুমান করা হয়।
সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী বগুড়ায় অবৈধ মজুদকৃত ১ লাখ ডিম উদ্ধার তথ্যের জন্য সাংবাদিকরা শতবার কেন্দ্রীয় ব্যাংকে যেতে পারেন : ডেপুটি গভর্নর ইসরাইলি হামলায় ৪০ ফিলিস্তিনি নিহত আফগানিস্তানে গুলিতে ৩ স্প্যানিশ ও ৩ আফগান নিহত বিভিন্ন অপরাধে সাতজনের ফাঁসি কার্যকর করল ইরান কিরগিস্তানে আতঙ্কে বাংলাদেশী শিক্ষার্থীরা ‘প্রাচীন হিব্রুদের সাথে ইসরাইলি ইহুদিদের জেনেটিক সংযোগ নেই’

সকল