১৬ মে ২০২৪, ০২ জৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলকদ ১৪৪৫
`


ইউক্রেন যুদ্ধে ৫০ হাজার রুশ সেনা সদস্য নিহত

ইউক্রেন যুদ্ধে ৫০ হাজার রুশ সেনা সদস্য নিহত - ছবি : সংগৃহীত

ইউক্রেনে দু’বছর আগে রাশিয়ার পূর্নমাত্রায় আগ্রাসনের পরে প্রায় ৫০ হাজারেরও বেশি রুশ সামরিক কর্মীদের মৃত্যুর ঘটনা প্রথম নথিভুক্ত করে একটি স্বাধীন রুশ সংবাদমাধ্যম। এরপর আরো প্রায় কয়েক হাজার লোকের মৃত্যুর কথাও বলে তারা।

স্বাধীন সূত্রগুলোর মাধ্যমে নথিবদ্ধ করা বিবিসির দেয়া মৃত্যুর সংখ্যার ভিত্তিতে যুদ্ধে রাশিয়ার হতাহতের সংখ্যা পেয়েছে মিডিয়াজোনা নামের সংবাদমাধ্যমটি। তারা তাদের সর্বসাম্প্রতিক হালনাগাদ প্রতিবেদনে বলেছে, ২০২২ সালের ফেব্রুয়ারিতে শুরু হওয়া যুদ্ধে রুশ সামরিক বাহিনীর ৫০ হাজার ৪৭১ জন সদস্য মারা গেছে।

মেডিয়াজোনা আরো জানিয়েছে, রাশিয়ার সামরিক বাহিনীর নিহত সদস্যদের প্রকৃত সংখ্যা উত্তরাধিকার মামলার রেজিস্ট্রার অনুসারে গণনা করে এখন পর্যন্ত প্রায় ৮৫ হাজার জন পাওয়া গেছে।

মেডিয়াজোনা লিখেছে, ‘সেনাবাহিনী ও অন্যান্য নিরাপত্তা বাহিনীর তিন হাজার ৩০০ কর্মকর্তার নাম জানি আমরা। তাদের মধ্যে ৩৯০ জন লেফটেন্যান্ট কর্নেল এবং তার উপরে পদমর্যাদার কর্মকর্তা।’

তাদের পরিসংখ্যান অনুসারে, অনেক ট্যাঙ্ক, সাঁজোয়া কর্মী বাহক এবং আর্টিলারি ইউনিটও সাম্প্রতিক সপ্তাহগুলোতে রাশিয়া হারিয়েছে। হালনাগাদ পরিসংখ্যানে এর থেকে হতাহতের সংখ্যা অন্তর্ভুক্ত করা হয়নি। প্রায় প্রতি সপ্তাহে রাশিয়ার এক হাজার ২০০ সৈন্য প্রাণ হারাচ্ছে। বেশিভাগ হতাহত রাশিয়ার ক্রাসনোদার এবং বাশকোরতোস্তান অঞ্চলে হচ্ছে।

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর অনুমান, যুদ্ধে রুশ সামরিক বাহিনীর হতাহত হয়েছে প্রায় চার লাখ ৫১ হাজার ৭৩০ জন।

যদিও যুক্তরাষ্ট্র এবং ব্রিটিশ গোয়েন্দা সংস্থার তথ্যমতে, রাশিয়ার হতাহতের সংখ্যা তিন লাখ ছাড়িয়েছে।

এদিকে কিয়েভ বলছে, রাশিয়ার এক লাখ ৮০ হাজারের বেশি সৈন্য নিহত হয়েছে। আর যুদ্ধের পর থেকে ৩১ হাজার সৈন্য হারিয়েছে ইউক্রেন।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
রংপুরে মুক্তিযুদ্ধের সময়কার ৩টি এলএমএনজি অস্ত্র ও গুলি উদ্ধার দুবাইয়ে বিদেশীদের গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশীও ৫ কোটি টাকা আত্মসাতের দায়ে টিএমএসএস-এর সাবেক পরিচালকের জেল ও জরিমানা তজুমদ্দিনে ঢাকাগামী লঞ্চ থেকে ৩০০ কেজি পাঙ্গাসের পোনা আটক আওয়ামী লীগ কারো দয়া-দাক্ষিণ্য নিয়ে ক্ষমতায় আসেনি : নানক নির্বাচনের মাঝেই ইন্ডিয়া জোট নিয়ে কেন ‘সুর বদল’ মমতা ব্যানার্জীর? গঙ্গার পানির নায্য হিস্যা আদায়ে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে রংপুর খামারিদের মানববন্ধন কুমিল্লায় ট্রেনে কাটা পড়ে শিক্ষার্থীর মৃত্যু, রেললাইন অবরোধ জামায়াতে ইসলামী এখন দেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল : মাওলানা রফিক বড়াইগ্রামে ঘাসের জমি থেকে মহিলার লাশ উদ্ধার

সকল