৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়ার পথে ইউরোপের তিন দেশ

- ছবি : এএফপি

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপের তিনটি দেশ আয়ারল্যান্ড, নরওয়ে এবং স্পেন।

শুক্রবার নরওয়ের রাজধানী অসলোতে এক বৈঠক শেষে এমন সিদ্ধান্তের ঘোষণা দেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ, আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী সিমোন হ্যারিস এবং নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গার স্টোর।

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ ও নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গার স্টোর বলেন, মাদ্রিদ ফিলিস্তিনকে যত দ্রুত সম্ভব, স্বীকৃতি দেবে। তবে এই মুহূর্তে এক্ষেত্রে তারা কোনো সময় সীমা নির্ধারণ করতে চান না। পরিস্থিতি অনুকূলে এলেই আনুষ্ঠানিক পদক্ষেপ নেবেন তারা।

ডাবলিন সফরকারী প্রথম প্রধানমন্ত্রী সানচেজের সাথে দেখা করার পরে আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী সিমোন হ্যারিস বলেন, ‘আমরা আজকের বৈঠকে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার ব্যাপারে একমত হয়েছি। এ ইস্যুতে সম্মিলিতভাবে এগোনোর সিদ্ধান্ত নিয়েছি।’

তিনি আরো বলেন, যখন আমরা এগিয়ে যাব, যতটা সম্ভব অন্যদের সাথে তা করতে চাই। আমরা বিশ্বাস করি, ইসরাইলি জনগণ যেমন নিরাপদ ও শান্তিপূর্ণ ভবিষ্যত প্রাপ্য, তেমনি ফিলিস্তিনের জনগণেরও তা প্রাপ্য। এমনিভাবে তারাও সমানভাবে সার্বভৌমত্ব ও সম্মানের অধিকার রাখে।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement