০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


চীনা সাংবাদিককে বহিষ্কার সুইডেনের

চীনা সাংবাদিককে বহিষ্কার সুইডেনের - প্রতীকী ছবি

জাতীয় নিরাপত্তার প্রতি মারাত্মক হুমকি সৃষ্টির অভিযোগে সুইডিশ কর্তৃপক্ষ এক চীনা সাংবাদিককে বহিষ্কার করেছে। ওই নারী সাংবাদিকের আইনজীবী এ তথ্য জানিয়েছেন।

তবে ওই নারী সাংবাদিক সকল অভিযোগ অস্বীকার করেছেন। তিনি প্রায় ২০ বছর ধরে সুইডেনে বসবাস করছিলেন। তার আইনজীবী লট্রিম কাদরুইউ রয়টার্সকে তার মক্কেলের নাম বা তিনি ইতোমধ্যেই সুইডেন ত্যাগ করেছেন কিনা তা জানাননি। তিনি বলেন, তিনি অভিযোগের বিস্তারিত বিবরণ দিতে পারবেন না। কারণ বিষয়টি জাতীয় নিরাপত্তার সাথে সংশ্লিষ্ট হওয়ায় খুবই গোপনীয় ব্যাপার।

তিনি বলেন, নিরাপত্তা পুলিশ জানিয়েছে, আমার মক্কেল মারত্মক জাতীয় নিরাপত্তার প্রতি হুমকি সৃষ্টি করে থাকতে পারে। মাইগ্রেশন অ্যাজেন্সি, মাইগ্রেশন আদালত এবং সরকার এ ব্যাপারে একমত হয়েছে।

সরকারি সম্প্রচারকারী এসভিটি অভিযোগের ব্যাপারে বিস্তারিত তথ্য না জানিয়ে এটা বলেছৈ যে ওই নারী সাংবাদিক তার ওয়েবসাইটে আর্টিক্যাল প্রকাশ করেছে। তিনি এ কাজের জন্য স্টকহোমের চীনা দূতাবাসের কাছ থেকে অর্থ পেয়েছেন।

অভিযোগে বলা হয়, চীনা কর্তৃপক্ষ এবং ব্যবসায়িক প্রতিনিধিদের তিনি সুইডেনে স্বাগত জানাতেন এবং সুইডিশ কর্মকর্তাদের সাথে বৈঠকের ব্যবস্থা করে দিতেন।

এ ব্যাপারে চীনের স্টকহোম দূতাবাসের মুখপাত্র জানিয়েছেন, তার সরকার সবসময় চীনা নাগরিকদের তারা যে দেশে বসবাস করেন, সেখানকার আইন মেনে চলার অনুরোধ করে। দূতাবাস আরো আশা করে যে চীনা নাগরিকদের অধিকার এবং স্বার্থ লঙ্ঘিত হবে না।

এসভিটি জানায়, ওই নারীকে অক্টোবরে আটক করা হয় এবং সুইডেনের মাইগ্রেশন অ্যাজেন্সি শিগগিরই তাকে বহিষ্কার করার সিদ্ধান্ত নেয়।

সূত্র : সাউথ চায়না মর্নিং পোস্ট


আরো সংবাদ



premium cement
ঘিওরে নির্বাচনে অংশ নেয়ায় বিএনপির ২ নেতাকে কারণ দর্শানোর নোটিশ জিম্বাবুয়েকে লজ্জার রেকর্ডের দিকে ঠেলে দিচ্ছে টাইগাররা জনগণের কাছে হেরে যাওয়ার আগে ক্ষমতা ছেড়ে দিন : ফারুক আলমডাঙ্গায় ভয়াবহ অগ্নিকাণ্ড নয়টি বাড়ি পুড়ে ছাই গৌরনদীতে আ’লীগের ২ পক্ষের সংঘর্ষ, ইউপি চেয়ারম্যানসহ রক্তাক্ত জখম ৫ টাঙ্গাইলে তৃষ্ণার্ত মানুষের পাশে সোনালি সূর্য শুরুতেই উইকেটের দেখা পেল বাংলাদেশ নারী কর্মীকে শ্লীলতাহানির অভিযোগ : যা বললেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল মিয়ানমারের পুরুষদের বিদেশে কাজের আবেদন নিষিদ্ধ করল জান্তা সরকার তানজিদ-সাইফুদ্দীনকে নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ অপহরণ ও মুক্তিপণ আদায়ের অভিযোগে ৭ জন আটক

সকল