০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


টেলিফোনে কথা বললেন ফরাসি ও রুশ প্রতিরক্ষা মন্ত্রী

টেলিফোনে কথা বললেন ফরাসি ও রুশ প্রতিরক্ষা মন্ত্রী - সংগৃহীত

রাশিয়া এবং ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রী বুধবার টেলিফোনে কথা বলেছেন। গত ২০২২ সালের অক্টোবরের পর এ ধরনের এটি তাদের প্রথম আলাপ, যা একটি ব্যতিক্রমী বিষয়।

উভয়ে আইএসের দাবি করা মস্কোর হামলা এবং ইউক্রেনের বিরুদ্ধে রুশ যুদ্ধ নিয়ে কথা বলেছেন।

ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ফরাসি প্রতিরক্ষা মন্ত্রী সোবাস্তিয়ান লেকুর্নো রুশ প্রতিরক্ষা মন্ত্রী সার্গেই শোইগুকে বলেছেন যে সন্ত্রাস মোকাবেলায় এবং যতটুকু সম্ভব এই হুমকির বিরুদ্ধে লড়াইয়ের জন্যে বিনিময় জোরদারেও ফ্রান্স সবসময়ই প্রস্তুত।

এছাড়া ফরাসি মন্ত্রী ইউক্রেনে রুশ আগ্রাসনেরও নিন্দা করেন।

বিবৃতিতে বলা হয়, ইউরোপ মহাদেশে শান্তি ও নিরাপত্তার জন্যে ইউক্রেনের স্বাধীনতা ও সার্বভৌমত্বের লড়াইয়ে ফ্রান্স তার সহায়তা অব্যাহত রাখবে।

এদিকে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ইউক্রেনের আগ্রাসনের বিষয়ে পুতিনকে সতর্ক করতে ২০২২ সালে টেলিফোনে রুশ নেতার সাথে একের পর এক কথা বলেন। এমনকি ওই বছরের শুরুতে তিনি মস্কোও সফর করেন। ইউক্রেনের হামলার পরও ম্যাক্রোঁ পুতিনের সাথে যোগাযোগ অব্যাহত রাখেন। ম্যাক্রোঁ ২০২২ সালের সেপ্টেম্বরে পুতিনের সাথে সর্বশেষ যোগাযোগ করেন।

সম্প্রতি ইমানুয়েল ম্যাক্রোঁ রাশিয়ার বিরুদ্ধে তার কঠোর অবস্থান পুনর্ব্যক্ত করে ইউক্রেনে স্থল সৈন্য মোতায়েন না করার বিষয়টি নাকচ করেন।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
ঢাকাসহ বিভিন্ন জেলায় আজ প্রবল কালবৈশাখী ও শিলাবৃষ্টি হতে পারে সাবমেরিন বিধ্বংসী স্মার্ট ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা ভারতের মোস্তাফিজের মেইডেন দিয়ে আলোচনা ইসরাইলের সাথে সম্পর্ক ছিন্ন কলম্বিয়ার বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’

সকল