২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


কনসার্ট হলে হামলাকারীদের শাস্তি দেয়া হবে : পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন - সংগৃহীত

মস্কোর ক্রোকাস সিটির কনসার্ট হলে চালানো ভয়াবহ সন্ত্রাসী হামলায় শেষ খবর পাওয়া পর্যন্ত ১৩৩ জন নিহত হয়েছে। এ হামলা নিয়ে কথা মুখ খুলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তিনি ২৪ মার্চকে শোক দিবস ঘোষণা করে হুঁশিয়ারী উচ্চারণ করে বলেছেন, এ ঘটনার জন্য যারা দায়ী তাদের অবশ্যয় শাস্তি দেয়া হবে।

জাতির উদ্দেশে টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ক্রোকাস সিটির কনসার্ট হলে হামলাকে ‘বর্বর সন্ত্রাসী কর্মকাণ্ড’ বলে অভিহিত করেছেন।

তিনি বলেন, ‘আমাদের শত্রুরা কখনো আমাদের বিভক্ত করতে পারবে না।’

এ সময় ভ্লাদিমির পুতিন মস্কোতে গত রাতের হামলার পরে জরুরি পরিষেবা এবং বিশেষ পরিষেবাগুলোকে তাদের প্রচেষ্টার জন্য ধন্যবাদ জানান।

পুতিন বলেন, প্রাথমিক তথ্যে দেখা গেছে, তারা সীমান্ত অতিক্রম করে ইউক্রেনে ঢোকার চেষ্টা করছিল এবং পালানোর জন্য একটি ‘পথও’ তৈরির চেষ্টা করছিল।

এদিকে ইউক্রেন এই হামলায় জড়িত থাকার কথা দৃঢ়ভাবে অস্বীকার করেছে।

রুশ কর্তৃপক্ষের বরাত দিয়ে পুতিন জানিয়েছেন এ ঘটনায় জড়িত সন্দেহে ১১ জনকে আটক করা হয়েছে।

শনিবার রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের শেয়ার করা ছবিতে দেখা গেছে, মস্কোর পশ্চিম প্রান্তে ক্রোকাস সিটি হলের ধ্বংসাবশেষের বাইরে জরুরি সেবার দিতে বেশকিছু সংখ্যক যানবাহন জড়ো হয়েছে। ক্রোকাস সিটি হলে ছয় হাজারেরও বেশি লোক ধারণক্ষমতা সম্পন্ন একটি শপিং মল ও কনসার্ট হল ছিল।

গত কয়েক বছরের মধ্যে রাশিয়ায় এই হামলা সবচেয়ে প্রাণঘাতী এবং ইউক্রেনে দেশটির আগ্রাসন তৃতীয় বছরে পদার্পণের মধ্যে এ হামলা চালানো হলো।

অনলাইনে পোস্ট করা ভিডিওতে দেখা গেছে, বন্দুকধারীরা ঘটনাস্থলে পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে বেসামরিকদের গুলি করছে। শুক্রবার থিয়েটারের ছাদে রাশিয়ান রক ব্যান্ড পিকনিকের পারফরম্যান্স ছিল। এজন্য সেখানে সংগীতপ্রেমীরা জড়ো হন। ওই কনসার্ট চলাকালে সেখানে বন্দুধারীরা হামলা চালালে আগুন ধরে যায়। শনিবার সকালের দিকে দমকলকর্মীরা আগুন নেভানোর সময় ছাদটি ধসে ধসে পড়ে।

শুক্রবার জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদেএ হামলাকে 'জঘন্য ও কাপুরুষোচিত সন্ত্রাসী হামলা' আখ্যা দিয়ে এর নিন্দা জানিয়েছে। একই সাথে অপরাধীদের জবাবদিহির আওতায় আনার ওপর জোর দিয়েছে।

জাতিসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসও এ সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানিয়েছেন।

মস্কোতেই শনিবার সকালে ভুক্তভোগীদের রক্ত ও প্লাজমা দানের জন্য শত শত মানুষ লাইনে দাঁড়িয়েছিলেন বলে জানিয়েছে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়।

পুতিন সম্ভাব্য সন্ত্রাসী হামলার বিষয়ে পশ্চিমা দেশগুলোর সতর্কবার্তাকে রুশদের ভয় দেখানোর চেষ্টা বলে প্রকাশ্যে নিন্দা জানিয়েছিলেন। এ সপ্তাহের শুরুতে তিনি বলেন, ‘এগুলো প্রকাশ্য ব্ল্যাকমেইল এবং আমাদের সমাজকে ভয় দেখানো ও অস্থিতিশীল করার চেষ্টা।’

এর আগে ২০১৫ সালের অক্টোবরে সিনাইয়ে রুশ যাত্রীবাহী বিমান ভূপাতিত করে ইসলামিক স্টেট। এতে ২২৪ আরোহীর সবাই নিহত হন। তাদের অধিকাংশই মিশর থেকে ছুটি কাটাতে আসা রুশ নাগরিক ছিলেন। প্রধানত সিরিয়া ও ইরাকের পাশাপাশি আফগানিস্তান ও আফ্রিকায় তাদের কার্যক্রম চালায় এই গোষ্ঠীটি। বিগত বছরগুলোতে রাশিয়ার গোলযোগপূর্ণ ককেশাস ও অন্যান্য অঞ্চলে বেশ কয়েকটি হামলার দায়ও স্বীকার করেছে তারা।
সূত্র : রয়টার্স ও এএফপি


আরো সংবাদ



premium cement