২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩০, ১৫ জিলহজ ১৪৪৫
`

লুহানস্কে হামলার জন্য ইউক্রেনকে দায়ী করেছে রাশিয়া

লুহানস্কে হামলার জন্য ইউক্রেনকে দায়ী করেছে রাশিয়া - ছবি : সংগৃহীত

বুধবার রাশিয়া বলেছে, লুহানস্ক অঞ্চলে ইউক্রেনের গোলাগুলিতে পাঁচজন নিহত এবং ১৯ জন আহত হয়েছে। ইউক্রেনের সামরিক বাহিনী তাৎক্ষণিকভাবে রাশিয়ার অভিযোগের বিষয়ে কোনো মন্তব্য করেনি।

প্রতিরক্ষা কর্মকর্তারা জানিয়েছে, যুক্তরাষ্ট্র একটি প্যাকেজে ইউক্রেনের জন্য নতুন সামরিক সহায়তায় আরো ৩০ কোটি ডলার দেবে যেখানে ইউক্রেনের প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার জন্য যুদ্ধাস্ত্র অন্তর্ভুক্ত থাকবে বলে আশা করা হচ্ছে।

রাশিয়া লুহানস্কের বেশিরভাগ অংশ নিয়ন্ত্রণ করে। গত বছর প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন লুহানস্ক অধিগ্রহণের দাবি করেছিলেন। আন্তর্জাতিক সম্প্রদায় তার এমন পদক্ষেপ প্রত্যাখ্যান করেছিল।

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিয়ে উদ্বেগ
আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থার প্রধান বলেছেন, বিশ্ব ‘ভাগ্যবান’ যে ইউক্রেনে এখনো কোনো পারমাণবিক দুর্ঘটনা ঘটেনি। তিনি ইউক্রেনে অবস্থিত ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত করতে সহায়তা করার জন্য পাঁচটি নীতি পেশ করেছেন।

জাপোরিঝিয়া প্ল্যান্ট রাশিয়া ২০২২ সালের মার্চ মাসে দখল করেছিল। এটি বারংবার গোলাগুলির মধ্যে পড়েছে। সাতবার এটি অফ-সাইট শক্তি হারিয়েছে এবং পারমাণবিক দুর্ঘটনা এড়াতে জরুরি ডিজেল জেনারেটরের ওপর নির্ভর করতে হয়েছে। সর্বশেষ এ ধরনের ঘটনা ঘটে ২২ মে।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement