২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

শ্রমিক সঙ্কটের মুখে রাশিয়া

শ্রমিক সঙ্কটের মুখে রাশিয়া - ছবি : সংগৃহীত

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিষয়ে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় টুইটারে পোস্ট করা এক গোয়েন্দা হালনাগাদ প্রতিবেদনে রোববার বলা হয়েছে, রাশিয়া কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় ধরনের শ্রমিক সঙ্কটের মুখোমুখি হয়েছে। ইউক্রেনের যুদ্ধ এর জন্য আংশিকভাবে দায়ী।

রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক গত তিন বছর ধরে এই জরিপ পরিচালনা করে। জরিপে দেখা যায় যে, রাশিয়ার জনসংখ্যা প্রত্যাশার চেয়ে প্রায় ২০ লাখ বেশি হ্রাস পেয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের যুদ্ধ এবং কোভিড মহামারীর কারণে এটি ঘটেছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার দাবি করে, ইউক্রেন এবং পশ্চিমারা একটি গাড়ি বোমা হামলার জন্য দায়ী। ওই হামলায় একজন বিশিষ্ট জাতীয়তাবাদী রুশ লেখক আহত হন এবং তার গাড়ি-চালক নিহত হন।

চিকিৎসার জন্য অজ্ঞান করে রাখা হলেও, অস্ত্রোপচারের পর, প্রিলেপিনের অবস্থা স্থিতিশীল আছে বলে জানিয়েছে বার্তা সংস্থা তাস। শনিবার এই হত্যাচেষ্টার সাথে জড়িত সন্দেহে একজনকে গ্রেফতার করা হয়েছে বলেও তাস জানায়।

প্রমাণ সরবরাহ না করেই রুশ মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ‘এই হামলা এবং অন্যান্য সন্ত্রাসী কর্মকাণ্ডের দায় কেবল ইউক্রেনীয় কর্তৃপক্ষের নয়, তাদের পশ্চিমা পৃষ্ঠপোষকদের; প্রথমত এর দায় যুক্তরাষ্ট্রের।’

হোয়াইট হাউজ, পেন্টাগন এবং স্টেট ডিপার্টমেন্টের কর্মকর্তারা তাৎক্ষণিকভাবে রয়টার্সের মন্তব্যের অনুরোধে সাড়া দেননি।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ গাজীপুরে দাঁড়িয়ে থাকা কাভার্ডভ্যানে অটোরিকশার ধাক্কায় হতাহত ৫ চৌগাছায় সিদ কেটে স্বর্ণের দোকানে চুরি

সকল