২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বাখমুত থেকে সৈন্য তুলে নেয়ার হুমকি ওয়াগনার প্রধানের

ওয়াগনার গ্রুপের নেতা ইয়েভগেনি প্রিগোঝিন বাখমুত থেকে তার সৈন্যদের প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দিচ্ছেন - ছবি : বিবিসি

রাশিয়ার পক্ষে যুদ্ধরত ওয়াগনার গ্রুপের নেতা বুধবারের মধ্যে ইউক্রেনের বাখমুত শহর থেকে তার সৈন্যদের প্রত্যাহার করে নেয়ার হুমকি দিয়েছেন। গোলাবারুদের সরবরাহ নিয়ে বিবাদের পর তিনি এই হুমকি দিয়েছেন।

এই বিবৃতি দেয়ার আগে যোদ্ধাদের পড়ে থাকা লাশের মধ্যে দিয়ে তার হাঁটার এবং রুশ প্রতিরক্ষা কর্মকর্তাদের কাছে আরো রসদ চাওয়ার একটি ভিডিও তিনি সামাজিক মাধ্যমে পোস্ট করেন।

রাশিয়া কয়েক মাস ধরে এই শহরটি দখলের জন্য লড়াই চালাচ্ছে, যদিও এই শহর কৌশলগতভাবে কতটা গুরুত্বপূর্ণ তা নিয়ে প্রশ্ন রয়েছে।

ওয়াগনার গ্রুপের নেতা ইয়েভগেনি প্রিগোঝিন তার এই সিদ্ধান্তের জন্য প্রতিরক্ষা মন্ত্রণালয়কে স্পষ্টভাবে দায়ী করেছেন।

‘শইগু! গেরাসিমফ! গোলাবারুদ...কোথায়?...এরা এখানে স্বেচ্ছায় যুদ্ধ করতে এসে প্রাণ দিচ্ছে, যাতে তোমরা তোমাদের মেহগনি কাঠের অফিসঘরে বসে নিজেদের পেট মোটা করতে পারো।’

মি. প্রিগোঝিন প্রায়ই তার ক্রোধ উগরে দেন প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শইগু এবং রাশিয়ার চিফ অফ জেনারেল স্টাফ ভ্যালেরি গেরাসিমভকে লক্ষ্য করে।

প্রিগোঝিন প্রচারের আলোতে থাকতে ভালোবাসেন এবং সাম্প্রতিক কয়েক মাসে তার প্রভাব কিছুটা খর্ব হয়েছে।

তিনি আগেও এধরনের হুমকি-ধামকি দিয়েছেন, কিন্তু তারপর কোনো পদক্ষেপ না নিয়ে চুপ করে গেছেন – পরে তার হুমকি খারিজ করতে যুক্তি দিয়েছেন – তিনি ঠাট্টা করেছিলেন বা ওগুলো সেনাবাহিনীর মধ্যে মস্করা করা কথা।

মাত্র গত সপ্তাহেও রাশিয়ার যুদ্ধের সমর্থক এক ব্লগারকে তিনি বলেন যে, বাখমুতে ওয়াগনার গ্রুপের যোদ্ধাদের কাছে বুলেটের যে সরবরাহ রয়েছে তা আর মাত্র কয়েক দিনে ফুরিয়ে যাবে। তাদের কয়েক হাজার রাউন্ড গোলাবারুদের প্রয়োজন।

তিনি হুঁশিয়ারি দেন, এই ঘাটতি পূরণে যদি ব্যবস্থা নেয়া না হয় তাহলে তার ভাড়াটে সৈন্যরা হয় পেছু হঠতে বাধ্য হবে নয়তো সেখানে থেকে তাদের মরতে হবে। ‘সেটা হলে আমাদের আমলাদের লক্ষ্য যেটাই হোক, অন্য সব কিছুই ভেঙে পড়বে।’

বাখমুত দখলের লড়াই চলছে বেশ কয়েক মাস ধরে এবং এই যুদ্ধে প্রাণহানি হয়েছে কয়েক হাজার। সেখানে ইউক্রেন সামরিক বাহিনীর বিরুদ্ধে একসাথে লড়ছে ওয়াগনার সৈন্যরা এবং রুশ সেনাবাহিনী।

ইউক্রেনও যেকোনো মূল্যে এই শহরের দখল ধরে রাখতে লড়াই চালাচ্ছে।

প্রিগোঝিন বলেছেন, মঙ্গলবার রাশিয়া যাতে বিজয় দিবস উদযাপনের অনুষ্ঠান করতে পারে তার জন্য তার বাহিনী ১০ মে পর্যন্ত বাখমুতে থাকতে সম্মত হয়েছে।

ফেব্রুয়ারি মাসে প্রিগোঝিন মৃত সৈনিকদের লাশের আরেকটি ছবি সামজিক মাধ্যমে পোস্ট করেছিলেন এবং তাদের মৃত্যুর জন্য সেনাপ্রধানকে দায়ী করেছিলেন।

ওয়াগনার গ্রুপের সৈন্যদের ইচ্ছে করে গোলাবারুদ না যোগানোর অভিযোগ রুশ সামরিক বাহিনী অস্বীকার করলেও তারা সম্মুখ রণাঙ্গনে সে সময় বাড়তি সরবরাহ পাঠিয়েছিল।

সৈন্যদের লাশের সামনে দাঁড়িয়ে ওয়াগনার গ্রুপ প্রধান তার নতুন ঘোষণায় বলেছেন, ‘১০ মে তারা বাখমুতের ছাউনি বাধ্য হয়ে সরিয়ে নেবেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অন্য ইউনিটে এবং সেখানে অবশিষ্ট ওয়াগনার সেনাদের সরিয়ে নেয়ার জন্য শিবিরে স্থানান্তর করবেন।’

আমেরিকাভিত্তিক সামরিক বিশ্লেষক রব লি’র যুক্তি হলো, ওয়াগনারের সর্বসাম্প্রতিক এই অভিযোগ থেকে মনে হচ্ছে, ইউক্রেনের দিক থেকে বড়ধরনের যে পাল্টা হামলা রাশিয়া আশঙ্কা করছে তা প্রতিহত করার লক্ষ্যে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্ভবত গোলাবারুদের সরবরাহ রেশন করছে।

তিনি বলেন, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়কে সবগুলো রণাঙ্গনের কথা ভাবতে হচ্ছে। কিন্তু প্রিগোঝিন শুধু ভাবছেন বাখমুত দখলের কথা।

প্রিগোঝিন নিজেই আভাস দিয়েছিলেন ইউক্রেন পাল্টা হামলা শুরু করবে ১৫ মে। কারণ বসন্তের শেষ বর্ষণের পর আবহাওয়া শুকনো হলে ট্যাংক আর কামান চালানো সহজ হয়ে উঠবে।

অন্যদিকে, প্রিগোঝিন একজন সেনা জেনারেলকে নিয়োগ করেছেন, যাকে সম্প্রতি লজিস্টিক প্রধানের পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে।

এই জেনারেল কর্নেল জেনারেল মিখাইল মিজিন্তসেফ গত বছর ইউক্রেনের দক্ষিণে বন্দর শহর মারিউপোলে বোমাবর্ষণের সময় কুখ্যাত হয়ে উঠেছিলেন ‘মারিউপোলের কসাই’ নামে। এক বছর আগে রাশিয়া শহরটির দখল নেয়।

অনলাইনে পোস্ট করা এক ভিডিওতে তাকে ওয়াগনারের একটি প্রশিক্ষণ শিবিরে এবং সেখান থেকে বাখমুতের বিভিন্ন অবস্থানে যেতে দেখা গেছে।

প্রিগোঝিন আগে বলেছিলেন, তিনি মিজিন্তসেফকে ওয়াগনার গ্রুপের এক কমান্ডারের ডেপুটি পদে নিয়োগের প্রস্তাব করেছেন কারণ এই জেনারেল ভাড়াটে সৈন্যদের জন্য গোলাবারুদ সরবরাহে ভালো কাজ করেছেন এবং দাগী কারাবন্দীদের ওয়াগনার সেনাবাহিনীতে নিয়োগের প্রক্রিয়ায় সহযোগিতা করেছেন।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার

সকল